বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশিকে ফেরত দেয়নি বিএসএফ

bsf............কসবায় বাংলাদেশি নাগরিক জনু মিয়াকে (৫০) নিজ বাড়ি থেকে বৃহস্পতিবার ভোরে ধরে নিয়ে গেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।বৃহস্পতিবার সকালে দুই দেশের মধ্যে কোম্পানি কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক হলেও তাকে ফেরত দেয়া হয়নি।  জনু মিয়া কসবা উপজেলার বায়েক ইউনিয়নের পুটিয়া গ্রামের মৃত চাঁন মিয়ার ছেলে।বর্ডার গার্ড বাংলাদেশে (বিজিবি) কর্মকর্তারা বলছেন, জনু মিয়ার নাগরিকত্ব যাচাই করে তাকে ফেরত দেয়ার আশ্বাস দিয়েছেন বিএসএফ।স্থানীয়রা জানায়, জনু মিয়ার নিজস্ব কোনো বাড়ি নেই। তিনি ভারত-বাংলাদেশ সীমান্তের ২০৫২ পিলার সংলগ্ন ফায়েজ মিয়ার বাড়িতে বসবাস করে। ভোরে বাড়িতে ঘুমিয়ে থাকার সময় বিএসএফ তার বাড়িতে হানা দেয়। এরপর তাকে ১২ নং গেট দিয়ে ভারতে ধরে নিয়ে যায়। এ নিয়ে সীমান্তবর্তী এলাকার সাধারণ লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

 খবর পেয়ে বিএসএফকে পতাকা বৈঠকের আহ্বান জানায় বিজিবি। সকাল ১০টায় আশাবাড়ি সীমান্তে কোম্পানি কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক হয়। ৪০মিনিট ব্যাপী বৈঠকে বিজিবি জনু মিয়াকে বাংলাদেশি নাগরিক দাবি করে জাতীয় পরিচয়পত্র জমা দিয়েছে। বিএসএফ তা যাচাই করে ফেরৎ দেয়ার আশ্বাস দিয়।

কুমিল্লার বিজিবি ১০ ব্যাটালিয়ন অধিনায়ক (সিও) লে. কর্নেল সহিদুর রহমান বাংলামেইলকে জানান, পতাকা বৈঠকে বাংলাদেশি নাগরিক হিসাবে জাতীয় পরিচয়পত্র উপস্থাপন করা হয়েছে। সেটি যাচাই করে জনুকে ফেরত দেয়ার আশ্বাস দিয়েছে বিএসএফ।