বুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকার বাজেট উপস্থাপন

budget_13_949885890নিজস্ব প্রতিবেদক : ৬৭ হাজার ৫৫২ কোটি টাকা অনুদান ছাড়া ঘাটতি দেখিয়ে ২০১৪-১৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা। মূল এডিপি ৮০ হাজার ৩১৫ কোটি টাক ধরা হয়েছে। অভ্যন্তরীণ ঋণ ৪৩ হাজার ২৭৭ কোটি টাকার পাশাপাশি বৈদেশিক ঋণ ১৮ হাজার ৬৯ কোটি টাকা ধরা হয়েছে। রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৮২ হাজার ৯৫৪ কোটি টাকা।
 অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত সংসদ সদস্যদের বিবেচনার জন্য জাতীয় সংসদে এই বাজেট প্রস্তাব উপস্থাপন করছেন। বাজেট বক্তৃতায় তিনি বলেন, সামনের বছরে প্রবৃদ্ধি বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের রফতানি ও জনশক্তি রফতানি বৃদ্ধি পাবে। আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমবে বলে আশা করা হচ্ছে। মানব সম্পদ উন্নয়নের হার বাড়বে। বিদেশি বিনিয়োগ ও ঋণপ্রবাহ বাড়বে।
 প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ৩। মন্ত্রী বলেন, দশম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দেশে বিরোধী দল ব্যাপক সহিংসতা চালায়। তাদের সহিংসতায় যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ে। পাইকারি ও খুচরা ব্যবসায় নেমে আসে অন্ধকার। সরকারি সম্পদ হয়ে উঠে আক্রমণের লক্ষ্যবস্তু। এর প্রভাব পড়ে অর্থনীতিতে। কমে যায় কর রাজস্ব।
 তিনি বলেন, বিশ্বমন্দার পর আমাদের অর্থনীতি পুনরায় জেগে উঠতে শুরু করেছে। মৎস্য ও প্রাণী খাতে উল্লেখযোগ্য হারে প্রবৃদ্ধি হয়েছে। সেবাখাতে প্রবৃদ্ধি আশানুরূপ সাফল্য পায়নি।
 তিনি বলেন, আমরা ২০০৯-১০ সাল থেকে শুরু করে প্রত্যেক বছরই ৬ শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়েছি। ২০১২ সালে ব্যক্তি মালিকানাধীন খাতে প্রবৃদ্ধি কমে গেছে।মন্ত্রী বলেন, সরকারের নীতির ফলে রফতানি খাতে উৎসাহ উদ্দীপনার সৃষ্টি করেছে। এবার বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। এর ফলে কৃষিখাতের সম্ভাবনা আশাব্যঞ্জক।
 বেলা ৩টা ৩৬ মিনিটে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী অর্থমন্ত্রীকে বাজেট পেশের অনুমতি চাইতে বলেন। পরে স্পিকারের অনুমতি নিয়ে বাজেট বক্তৃতা শুরু করেন অর্থমন্ত্রী। আসরের নামাজের বিরতির পর অর্থমন্ত্রী আবারও তার বাজেট বক্তৃতা শুরু করেছেন।এর আগে মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে ২০১৪-১৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট। বৃহস্পতিবার দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদের কেবিনেট কক্ষে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে প্রস্তাবিত বাজেট অনুমোদিত হয়। পৌনে দুই ঘন্টার এই বৈঠকে অর্থমন্ত্রীসহ  মন্ত্রিসভার সদস্যরা উপস্থিত ছিলেন।
 এদিকে বাজেট বিরোধী কোনরকম মিছিল হলেই গ্রেপ্তার করবে আইশৃঙ্খলা বাহিনী। বৃহস্পতিবার পুলিশের উর্দ্ধতন কর্তৃপক্ষ ঢাকা মহানগরের সকল থানায় এমন নির্দেশনা পঠিয়েছে। এই বার্তার পরপরই র‌্যাব ও পুলিশ রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে ও রাস্তার মোড়ে অবস্থান নিয়েছে।

 বাজেট সংক্রান্ত আরো সংবাদ:
বাড়িভাড়া ২৫ হাজারের বেশি হলেই ব্যাংকে
বাজেটে জ্বালানির মূল্য বৃদ্ধির প্রস্তাব
অষ্টম বার বাজেট পেশ অর্থমন্ত্রীর
প্রাণঘাতী রোগের ওষুধ শুল্কমুক্ত
বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ছে
প্রতি জেলায় বিশ্ববিদ্যালয়
খাদ্য, দুর্যোগ ও ত্রাণ খাতে বরাদ্দ বেড়েছে

এ জাতীয় আরও খবর

বিএনপি নেতা টুকুর বক্তব্য শিষ্টাচারবহির্ভূত ও কুরুচিপূর্ণ: জামায়াত

মাথা দিয়ে বাংলাদেশকে উড়িয়ে দিলেন অঞ্জন

ক্যাম্পাসে ফিরেছেন রিভা-রাজিয়া

পরীক্ষার সিরিজে প্রত্যাশিত জয় টাইগারদের

প্রেমিকাকে পেতে স্ত্রীকে বিষ খাইয়ে হত্যা

রাজনৈতিক সহিংসতা ও নির্বাচনী অস্থিতিশীলতা বিনিয়োগকারীদের ভীত করে: পিটার হাস

গৃহবধূকে ধর্ষণের পর হত্যায় ৯ জনের যাবজ্জীবন

নিহত রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহর ১৪ স্বজন কানাডায়

টুকু জনগণের ভাষায় কথা বলতে পারেন না: জামায়াত

‘সাবধানে যাবি, তাড়াতাড়ি আসবি’: মেয়ের সঙ্গে বাবার শেষ কথা

প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা বার্তা লিখবে দেড় কোটি শিক্ষার্থী

মানুষের জন্য চিকিৎসা নেই, বেকারদের জন্য কাজের নিশ্চয়তা নেই : জিএম কাদের