শনিবার, ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

ট্রেনের টিকেটে থাকবে যাত্রীর নাম-ফোন নম্বর

Train-Ticket-Syndicate-Comডেস্ক রির্পোট : ট্রেনের টিকিট কালোবাজারি রুখতে বেশ কয়েকটি কৌশল নিয়েছে রেলওয়ে। টিকিটের গায়ে প্রিন্ট করা থাকবে যাত্রীর নাম এবং ফোন নম্বর। কারা টিকিট কিনছে, তা দেখতে কাউন্টারগুলোতেও থাকবে সিসি ক্যামেরা। আবার আগাম টিকিট কেনার সময় ১০ দিন থেকে কমিয়ে পাঁচ দিন করতে যাচ্ছে রেলওয়ে।
আসনের চেয়ে যাত্রী বেশি। তাই ট্রেনে ভিড় এক নিয়মিত চিত্র। উৎসব, ছুটির আগে বা পরিবহণ ধর্মঘট হলে ট্রেনে ওঠাই কঠিন। প্রতিটি স্টেশনেই চাহিদার তুলনায় টিকিট কম, তাও আবার সবগুলো সরাসরি কিনতে পারে না যাত্রীরা। রংপুরে টিকিট কালোবাজারিদের দৌরাত্বে অতিষ্ঠ যাত্রীরা। তারা এতোটাই সংগঠিত যে কখনও কখনও পুলিশের সঙ্গে জড়ায় সংঘর্ষেও।
 
বাংলাদেশের সব ট্রেনে আসন আছে দেড় লাখের মতো। কিন্তু চাহিদা অনেক বেশি, টিকিট বিক্রি হয় দুই লাখের বেশি। টিকিটের চেয়ে যাত্রী বেশি, এই সুযোগে হয় কালোবাজারি। অভিযোগ আছে, টিকিট কালোবাজারিদের সঙ্গে সম্পর্ক আছে রেলের কর্মীদের। তাই কালোবাজারি ঠেকাতে কার্যকর কিছুই করে না সংস্থাটি। তবে এবার এসেছে নতুন চিন্তা। টিকিটের গায়ে লেখা থাকবে যাত্রীর নাম এবং ফোন নম্বর।
ট্রেনের আগাম টিকিট সংগ্রহের সময় ১০ দিন থেকে কমিয়ে পাঁচদিন করার সিদ্ধান্তও নিয়েছে রেলওয়ে। কালোবাজারি রুখতে প্রতিটি কাউন্টারে ক্লোজ সার্কিট ক্যামেরা বসানো হবে বলেও জানান মন্ত্রী। ইন্ডিপেডেন্ট টিভি

এ জাতীয় আরও খবর