শুক্রবার, ১লা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ ১৭ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

বাল্যবিয়েতে সম্মতি দিলেই ২ বছর কারাদণ্ড

ballyo_biya_611664771বাল্যবিয়েতে সম্মতি দিলেই দুই বছর বিনাশ্রম কারাদণ্ড ভোগ করবেন অভিভাবক। অথবা পঞ্চাশ হাজার টাকা জরিমানা দিতে হবে কিংবা উভয় দণ্ডে দণ্ডিত হতে হবে। শিশুকে বিয়ে করার অপরাধেও নারী বা পুরুষ উভয়কেই একই শাস্তি ভোগ করতে হবে। এ শাস্তি থেকে রক্ষা পাবেন না বিয়ে পরিচালনাকারীও।
১৯২৯ সালের বাল্যবিবাহ নিরোধ আইনটি স্থগিত করে শাস্তির মেয়াদ ও জরিমানার পরিমাণ বাড়িয়ে নতুন আইন করছে সরকার। এ লক্ষ্যে ‘বাল্যবিবাহ নিরোধ আইন- ২০১৪’ -এর খসড়া তৈরি করেছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।
১৯২৯ সালের বাল্যবিবাহ নিরোধ আইনটিতে শাস্তির মেয়াদ ছিল মাত্র এক মাসের কারাদণ্ড এবং এক হাজার টাকা জরিমানার বিধান ছিল। আর আইনটি তেমনভাবে কার্যকরও ছিল না। এ কারণে কাঠোর আইন করতে যাচ্ছে সরকার।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তারিক-উল ইসলাম বলেন, ১৯২৯ সালের আইনটি যুগোপযোগী নয়। তাই নতুন এ আইনটিতে শাস্তির মেয়াদ অর্থদণ্ড বাড়ানো হচ্ছে। খসড়াটিতে আরও পরিবর্তন করে শাস্তির মেয়াদ দুই বছর থেকে বাড়ানোরও চিন্তাভাবনা করা হচ্ছে।  একই সঙ্গে অর্থদণ্ডও বাড়বে। খসড়াটি এখনও চূড়ান্ত হয়নি। খসড়া চূড়ান্ত হলেই শাস্তির মেয়াদ ও জরিমানা কতো বাড়ানো হবে, তা নিশ্চিত হবে।
সচিব তারিক-উল ইসলাম জানান, বাল্যবিয়ে রোধ করতে বিভিন্ন প্রচারণা চালাতেও ব্যবস্থা থাকছে আইনে। বাল্যবিয়ে প্রতিরোধে মানুষের সচেতনতা বাড়াতে পাঠ্যসূচিতে বিষয়টি অন্তর্ভূক্ত করার বিধান রাখা হচ্ছে। 
এ আইন কার্যকর হলে যেকোনো বিয়ের ক্ষেত্রে বর বা কনের বয়সের প্রমানপত্র বাধ্যতামূলক থাকবে। প্রমানপত্র ছাড়া কোনো রেজিস্ট্রার বিয়ে সম্পন্ন করতে পারবেন না বলে জানান মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব।
বাবা-মা বা অভিভাবকের শাস্তি
কোনো নাবালক যদি বাল্যবিয়ের চুক্তি করে এবং বাবা-মা অভিভাবক যদি ওই নাবালকের বিয়ের কাজ সম্পন্ন করে বা বিয়ে সম্পন্ন করার অনুমতি দেন তাহলে দুই বছরের বিনাশ্রম কারাদণ্ড ভোগ করবেন। অথবা ৫০ হাজার টাকা জরিমানা অথবা উভয়দণ্ডে দণ্ডিত হবেন ওই ব্যক্তি।
বিয়ে পরিচালনাকারির শাস্তি
কাজী বা রেজিস্ট্রার বা অন্য কোনো ব্যক্তি বাল্যবিয়ের অনুষ্ঠান সম্পাদন করলে দুই বছর বিনাশ্রম কারাদণ্ড বা ৫০ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। রেজিস্ট্রারের নিবন্ধনও বাতিল হবে। 
নাবালক বা নাবালিকাকে বিয়ে করলেও শাস্তি
একুশ বছরের অধিক বয়সের পুরুষ কোনো নাবালিকাকে বিয়ে করলে অথবা আঠারো বছরের অধিক কোনো নারী কোনো নাবালককে বিয়ে করলে একই শাস্তি ভোগ করতে হবে।
আইন লঙ্ঘনে নিষেধাজ্ঞা
আইন লঙ্ঘন করে কেউ বাল্যবিয়ের ব্যবস্থা নিলে আদালত বিয়ে অনুষ্ঠানে যে কোনো ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করবেন। নিষেধাজ্ঞা জারি হয়েছে জানা সত্ত্বেও কোনো ব্যক্তি নিষেধাজ্ঞা অমান্য করলে ৬ মাস পর্যন্ত বিনাশ্রম কারাদণ্ড ভোগ করবেন বা ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। 
বাল্যবিয়ের ফলে জন্ম নেওয়া শিশু ও মায়ের নিরাপত্তা
বাতিল হওয়া বাল্যবিয়ের ফলে জন্ম নেওয়া শিশুর নিরাপত্তা, ভরণ-পোষণের দায়িত্ব কার হবে তা আদালত নিরুপণ করবেন। বাতিল হওয়া বিয়েতে কনেপক্ষের দেওয়া উপহার, যৌতুকসহ স্থাবর অস্থাবর সম্পত্তি ফেরত দিতে হবে। দেনমোহরও দিতে হবে কনেকে।
ক্ষতিপূরণ
আদালত রায়ে অর্থদণ্ডের দুই-তৃতীয়াংশ অর্থ ক্ষতিগ্রস্থ পক্ষ পাবেন। বাল্যবিয়ের কারণে ক্ষতিগ্রস্থ পক্ষের শারীরিক, মানসিক ও সামাজিক ক্ষতির পরিমাণ বিবেচনা করবেন আদালত।
সচেতনতাই গুরুত্বপূর্ণ
নতুন আইনে বাল্যবিয়ে প্রতিরোধ করতে সামাজিক সচেতনতাকে গুরুত্ব দেওয়া হচ্ছে। স্থানীয় জনপ্রতিনিধিদের দায়িত্ব ও পরিধি বাড়ানো হচ্ছে আইনে। বাল্যবিয়ে সংক্রান্ত মিথ্যা অভিযোগের জন্য শাস্তির বিধান রাখা হচ্ছে।
বাল্যবিয়ের বিরুদ্ধে সামাজিক সচেতনতা সৃষ্টির জন্য সরকার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াসহ অন্যান্য গণমাধ্যমে বিধি নিরুপিত পদ্ধতিতে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করবে। জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী কর্মকর্তা বা সরকারের দায়িত্বপ্রাপ্ত অন্য কোনো কর্মকর্তা বাল্যবিয়ে প্রতিরোধ ও প্রতিকারের জন্য উপযুক্ত পদক্ষেপ নিতে পারবেন। বাল্যবিয়ে প্রতিরোধে বিকল্প বিরোধ নিষ্পত্তি পদ্ধতি অনুসরণ করে নির্বাচিত জনপ্রতিনিধিরা উভয় পক্ষের মধ্যে নিষ্পত্তির পদক্ষেপ নিতে পারবেন।
তবে বিয়েতে নিষেধাজ্ঞা থাকলে, জালিয়াতি, প্রতারণা বা জোর করে মানবপাচারের উদ্দেশে ইচ্ছার বিরুদ্ধে বিয়ে দিলে আদালতে তা বাতিল হবে। ধর্ষণ এবং ধর্ষণ পরবর্তীতে ধর্ষকের সঙ্গে বিয়ে দিলে বিয়ে বাতিল করবেন আদালত।
স্থানীয়ভাবে কমিটি গঠন করে বাল্যবিয়ে ঠেকাতেও পদক্ষেপ রয়েছে নতুন আইনটিতে। সচিব তারিকুল ইসলাম জানান, দ্রুতই এই আইনের খসড়াটি চূড়ান্ত করা হবে।

এ জাতীয় আরও খবর

ঈদের আগে ফ্রিজ পরিষ্কারের দারুণ কিছু টিপস

ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ২২

পদ্মা সেতু হওয়ায় দুশ্চিন্তায় দৌলতদিয়ার ১৪০০ হকার

বাসার নিচতলায় হাঁটুপানি, বিদ্যুৎস্পৃষ্টে ২ জনের মৃত্যু

‘সোনার চর’ দিয়ে কাজে ফিরলেন মৌসুমী

কিশোরীকে ‘আই লাভ ইউ’ বলায় যুবকের কারাদণ্ড

কোক স্টুডিও বাংলায় গান গাইবেন ওস্তাদ রশিদ খান

সেই জিতুকে স্কুল থেকে আজীবন বহিষ্কার

জাতির কাছে নূপুর শর্মার ক্ষমা চাওয়া উচিত : ভারতীয় সুপ্রিম কোর্ট

যাত্রীর চাপে এক্সপ্রেসওয়ের টোল প্লাজায় বাড়ল বুথ

‘আমরা শেষ পর্যন্ত সিদ্ধান্তে অটল থাকতে পারলে আ.লীগ সরকার থাকবে না’

ভাইয়ের জানাজায় অংশ নিতে প্যারোলে মুক্তি পেলেন হাজী সেলিম