শুক্রবার, ১লা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ ১৭ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

কাজের জন্য বিপজ্জনক দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ

image_87294.worlds workers rightশ্রমিকদের অধিকার লঙ্ঘনবিষয়ক বিশ্বের সবচেয়ে বড় তথ্যভাণ্ডার ও জরিপ থেকে তৈরি করা হয়েছে শ্রমিকদের কাজের জন্য বিশ্বের সবচেয়ে বাজে দেশগুলোর তালিকা। সম্প্রতি আন্তর্জাতিক ট্রেড ইউনিয়ন কনফারেন্সে এ তালিকা উপস্থাপন করা হয়েছে। এ তালিকায় বাংলাদেশ পাঁচ পয়েন্ট পেয়ে আরও কয়েকটি দেশের সঙ্গে দ্বিতীয় ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় স্থান পেয়েছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।

এ তালিকায় প্রত্যেকটি দেশের ৯৭টি বিষয় সম্বন্ধে অনুসন্ধান চালানো হয়। এগুলোর মধ্যে ছিল ধর্মঘটের অধিকার, সংগঠন করার স্বাধীনতা, নিয়ম এবং খুন ও গুম। যেসব দেশ এসব বিষয়ের ভিত্তিতে ভালো করেছে তাদের নম্বর ১। অন্যদিকে সবচেয়ে বিপজ্জনক দেশগুলো ৫+ নম্বর পেয়েছে।

কাজের জন্য বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় প্রথম স্থান পাওয়া দেশগুলোর নম্বর ৫+। সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলো হলো সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, লিবিয়া, প্যালেস্টাইন, সোমালিয়া, দক্ষিণ সুদান, সুদান, সিরিয়া ও ইউক্রেন।

বাংলাদেশসহ দ্বিতীয় ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় স্থান পাওয়া দেশগুলোর নম্বর ৫। দ্বিতীয় ঝুঁকিপূর্ণ দেশগুলো হলো আলজেরিয়া, বাংলাদেশ, বেলারুশ, কম্বোডিয়া, চীন, কলম্বিয়া, আইভরি কোস্ট (কোট ডি ইভরি), মিসর, ফিজি, গ্রিস, গুয়াতেমালা, ভারত, লাওস, মালয়েশিয়া, নাইজেরিয়া, ফিলিপাইন, কাতার, রিপাবলিক অফ কোরিয়া, সউদি আরব, সুইজারল্যান্ড, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, জাম্বিয়া ও জিম্বাবুয়ে।

সূত্র জানিয়েছে, যেসব দেশ কর্মপরিবেশের দিক দিয়ে বিপজ্জনক স্থানে রয়েছে, সেসব দেশের অন্যান্য পরিসংখ্যানও খারাপ। ফলে সেসব দেশকে ব্যর্থ বা প্রায় ব্যর্থ দেশ হিসেবে সংজ্ঞায়িত করা যায়।

এ জাতীয় আরও খবর

ঈদের আগে ফ্রিজ পরিষ্কারের দারুণ কিছু টিপস

ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ২২

পদ্মা সেতু হওয়ায় দুশ্চিন্তায় দৌলতদিয়ার ১৪০০ হকার

বাসার নিচতলায় হাঁটুপানি, বিদ্যুৎস্পৃষ্টে ২ জনের মৃত্যু

‘সোনার চর’ দিয়ে কাজে ফিরলেন মৌসুমী

কিশোরীকে ‘আই লাভ ইউ’ বলায় যুবকের কারাদণ্ড

কোক স্টুডিও বাংলায় গান গাইবেন ওস্তাদ রশিদ খান

সেই জিতুকে স্কুল থেকে আজীবন বহিষ্কার

জাতির কাছে নূপুর শর্মার ক্ষমা চাওয়া উচিত : ভারতীয় সুপ্রিম কোর্ট

যাত্রীর চাপে এক্সপ্রেসওয়ের টোল প্লাজায় বাড়ল বুথ

‘আমরা শেষ পর্যন্ত সিদ্ধান্তে অটল থাকতে পারলে আ.লীগ সরকার থাকবে না’

ভাইয়ের জানাজায় অংশ নিতে প্যারোলে মুক্তি পেলেন হাজী সেলিম