বৃহস্পতিবার, ৩০শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১৬ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

বিএনপির আলোচনা সভায় পুলিশের বাধা

1078bnp patakaরাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ঢাকা মহানগর বিএনপির পূর্বনির্ধারিত একটি আলোচনা সভায় বাধা দিয়েছে পুলিশ। বিএনপির নেতা-কর্মীদের বের করে দিয়ে মিলনায়তনের ফটকে তালা ঝুলিয়ে দেওয়া হয়েছে। অনুষ্ঠানে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা। আজ বৃহস্পতিবার বিকেল চারটায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ওই আলোচনা সভা হওয়ার কথা। দলীয় সূত্র জানায়, ঢাকায় গুম ও নিখোঁজ হওয়া বিএনপির নেতা-কর্মীদের পরিবারের সদস্যদের নিয়ে ওই আলোচনা সভার আয়োজন করা হয়। এতে খালেদা জিয়ার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা। উপস্থিত থাকার কথা বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিক, বিশিষ্ট নাগরিক, সাংবাদিক, বিভিন্ন শ্রেণি-পেশার বিশিষ্ট ব্যক্তিদের।

বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়, আলোচনা সভার জন্য তারা মিলনায়তন ভাড়া নিয়েছেন। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাছ থেকে অনুমতি নিয়েছেন। তাঁদের কাছে এ-সংক্রান্ত কাগজপত্রও আছে। কিন্তু অনুষ্ঠান শুরু হওয়ার আগেই মিলনায়তনের দরজায় তালা লাগিয়ে দিয়েছে পুলিশ।

প্রত্যক্ষদর্শীরা জানান, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণ ও এর আশপাশের এলাকায় বিপুলসংখ্যক পোশাকধারী ও সাদা পোশাকে বিভিন্ন সংস্থার সদস্যরা অবস্থান নিয়েছেন।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক সাদেক হোসেন খোকাসহ শতাধিক নেতা-কর্মী ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তন ভবনের বাইরে অবস্থান করছেন।

বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়, আজ সকাল ১০টা থেকে মহানগর বিএনপির নেতা আবদুস সালামের নেতৃত্বে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভা করার প্রস্তুতি শুরু হয়। বেলা সাড়ে ১১টার দিকে রমনা অঞ্চলের সহকারী পুলিশ কমিশনার (এসি) এস এম শিবলী নোমান সেখানে যান। অনুষ্ঠান করার অনুমতি নেই জানিয়ে মিলনায়তন থেকে বিএনপির নেতা-কর্মীদের বের করে দেয় পুলিশ। এরপর মিলনায়তনের ফটকে তালা ঝুলিয়ে দেওয়া হয়।

বেলা দুইটার দিকে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণে যান বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সাংবাদিকদের কাছে তিনি বলেন, ‘পুলিশের এই আচরণ অগণতান্ত্রিক। দেশ পুলিশি রাষ্ট্রে পরিণত হয়েছে। আমরা আশা করি, আলোচনা সভা করতে দেওয়া হবে। আমরা সেই অপেক্ষায় আছি।’

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তন ভাড়া নেওয়ার দাবি করে একটি রসিদ সাংবাদিকদের দেখান বিএনপির নেতারা। একই সঙ্গে আলোচনা সভা অনুষ্ঠানের জন্য ডিএমপির কাছ থেকে পাওয়া অনুমতিপত্র দাবি করে একটি আবেদনপত্র দেখান তাঁরা।

বেলা আড়াইটার দিকে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের প্রধান ফটকে অবস্থান নেয় পুলিশ। বিএনপির নেতা-কর্মীদের ইনস্টিটিউশনের ভেতরে ঢুকতে বাধা দেয় তারা। এ ছাড়া ইনস্টিটিউশনের ভেতরে থাকা নেতা-কর্মীদের বের করে দেওয়া হয়।

পুলিশের একজন কর্মকর্তা ঘটনাস্থলে গিয়ে মির্জা ফখরুলসহ বিএনপির নেতা-কর্মীদের আধা ঘণ্টার মধ্যে ইনস্টিটিউশন প্রাঙ্গণ ত্যাগ করতে বলেছেন।

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে পুলিশের প্রিজন ভ্যান এনে রাখা হয়েছে।

এ জাতীয় আরও খবর