শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘প্রথম আলো ত্রিশ লাখ শহীদকে অপমান করেছে’

ছবি:  সজীব ওয়াজেদ জয়। প্রথম আলো ‘বর্জনের’ ডাক দিয়েছেন প্রধানমন্ত্রীপুত্র সজীব ওয়াজেদ জয়। একইসঙ্গে তিনি দাবি করেছেন, ‘ওয়ান ইলেভেনের সময় পত্রিকাটি ‘খোলামেলাভাবে’ স্বৈরশাসকের পক্ষে অবস্থান নিয়েছিলো।’সোমবার রাতে নিজের ব্যক্তিগত ফেসবুক পেজে জয় লেখেন, ‘আমাদের সবচেয়ে বড় বাংলা পত্রিকা প্রথম আলো আমাদের মহান মুক্তিযুদ্ধকে ‘ভারত-পাকিস্তান’ যুদ্ধ হিসেবে উল্লেখ করেছে। এর মাধ্যমে তারা একাত্তরের ত্রিশ লাখ শহীদকে অপমান করলো। আমি মনে করি, এটি একটি ঘৃণ্য অপরাধ এবং এর জন্য দায়ী ব্যক্তিদের অবিলম্বে বরখাস্ত করা উচিৎ।’প্রধানমন্ত্রীপুত্র তার লেখায় বলেন, ‘এটা আমাকে খুব অবাক করেনি। আপনি যদি ২০০৭-২০০৮ সালের কথা মনে করেন, তাহলে দেখবেন প্রথম আলো তখন খোলামেলাভাবে সামরিক স্বৈরশাসনের পক্ষে অবস্থান নিয়েছিলো। প্রথম আলো আবারও প্রমাণ করলো যে, তারা গণতন্ত্রে বিশ্বাস করে না।’জয় আরও বলেন, ‘এবার তারা নতুন করে প্রমাণ করলো, তারা বাংলাদেশেও বিশ্বাস করে না। চলুন প্রথম আলো বর্জন করি এবং তাদের কাছে এই বার্তা পৌঁছে দিই, যারাই বাংলাদেশ সমর্থন করে না আমরা তাদের রুখে দেবো।’

ভারতের হবু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে গত শনিবার দৈনিক প্রথম আলোয় একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। ওই প্রতিবেদনে মোদী সম্পর্কে বেশ কিছু তথ্য দেওয়ার এক পর্যায়ে উল্লেখ করা হয়, ‘আরএসএসের প্রচারক হিসেবে আনুষ্ঠানিকভাবে যোগ দেন ১৯৭১ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের পর’।

শীর্ষস্থানীয় দৈনিকটিতে মুক্তিযুদ্ধকালকে ভারত পাকিস্তান যুদ্ধ বলে প্রচার করায় এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ব্লগগুলোতে তোলপাড় শুরু হয়। একদিন পর রোববার ‘প্রকাশিত তথ্যের ব্যাখ্যা’ দেয় পত্রিকাটি।

ব্যাখ্যায় বলা হয়, প্রতিবেদনটির তথ্যের উৎস ছিল বার্তা সংস্থা আইএএনএস। তাই প্রতিবেদনে সূত্রের তথ্য হুবহু রাখা হয়েছে। যদিও আগের দিনের প্রতিবেদনে তথ্য সূত্র হিসেবে বার্তা সংস্থা আইএএনএস’এর নাম উল্লেখ করা হয়নি।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা