মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যে পোকা বছরে সোয়া সাত লাখ মানুষ মারে!

Mosqutiosডেস্ক রিপোর্ট : হিংস্র বাঘ-সিংহও নয়, বিপজ্জনক সাপ-হাঙ্গরও নয়, নিষ্ঠুর মানুষও নয়, বছরে সোয়া সাত লাখ মানুষের প্রাণ কেড়ে নেয় ক্ষুদ্রকায় একটি পোকা। পোকাটি সবার পরিচিত, ‘মশা’।
এ তথ্য দিয়েছেন দাতা ও মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। পাশাপাশি প্রাণঘাতী এ মশা নির্মূলে সবাইকে সচেতন করতে চলতি সপ্তাহকে ‘মশা সপ্তাহ’ বলে ঘোষণা করেছেন।
 নিজের ব্যক্তিগত ওয়েবসাইট ‘গেটসনোটস.কম’-এ তিনি লেখেন, মশার সংক্রমণ বিবেচনায় আনলে মানুষ আগে তাদের প্রতিরোধে যে পদক্ষেপ নিতো, এখন তার চেয়ে অবশ্যই বেশি ভাববে।
নিজের নোটে বিল গেটস বলেন, মশা অনেক ভয়ংকর রকমের বিপজ্জনক। এরা অনেক ধরনের প্রাণঘাতী রোগ বহন করে মনুষ্য দেহে সংক্রমণ ঘটায়। ভয়াবহ ম্যালেরিয়া খুনে মশার প্রধান অস্ত্র।
 বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, ২০১২ সালে মশাবাহিত রোগ ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে ছয় লাখ ২৭ হাজার মানুষ মারা যায়। ২০১৩ সালের শেষ পর্যন্ত বিশ্বব্যাপী প্রায় ২০ কোটি লোক ম্যালেরিয়ায় আক্রান্ত হয় বলে নিশ্চিত হওয়া যায়। বাংলানিউজ
 ভয়ানক মশা নির্মূলের পাশাপাশি মশাবাহিত রোগ ম্যালেরিয়া, ডেঙ্গু জ্বর, হলুদ জ্বর, মস্তিষ্ক প্রদাহ, প্রতিরোধেও সকলকে সর্বোচ্চ সচেতনতা দেখানোর আহ্বান জানান গেটস।
 মশাবাহিত সংক্রামক ম্যালেরিয়া প্রতিরোধে অর্থায়ন করছে বিল ও তার মেয়ে মেলিন্দা গেটসের নামে পরিচালিত ‘বিল অ্যান্ড মেলিন্দা গেটস ফাউন্ডেশন’। ম্যালেরিয়া প্রতিকারে এখন পর্যন্ত দুইশ’ কোটি মার্কিন ডলার ব্যয় করেছে দাতব্য সংস্থাটি।

এ জাতীয় আরও খবর

কুমিল্লার দাউদকান্দিতে বাসচাপায় নিহত ৪

গুলিতে ইউএনও অফিসের আনসারের মৃত্যু, নিজেই গুলি চালান বলে দাবি

কাতারের আমিরকে লালগালিচা অভ্যর্থনা, সফরসূচিতে যা থাকছে

বাসের সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে চুয়েটের দুই শিক্ষার্থী নিহত

নাসিরনগরে ১৯টি সেচ্ছাসেবী সংগঠনের মিলন মেলা

খরার ঝুঁকিতে পড়েছে রংপুর অঞ্চল : চাষাবাদে নেতিবাচক প্রভাব পড়ার শঙ্কা

চীনে ভয়াবহ বন্যা, সরিয়ে নেওয়া হলো হাজার হাজার মানুষকে

সুইমিংপুলে গোসলে নেমে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু

ঢাকায় পৌঁছেছেন কাতারের আমির

ইসরায়েলের সামরিক গোয়েন্দাপ্রধানের পদত্যাগ

গরমের সংবাদ পড়ার সময় গরমেই অজ্ঞান উপস্থাপিকা!

‘বাংলাদেশে আরও বেশি বিনিয়োগে আগ্রহী চীন’