শনিবার, ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

গণতন্ত্রের উন্নয়নে চাই ই-পার্লামেন্ট

গণতন্ত্রের উন্নয়নে ই-পার্লামেন্টে অধিক বিনিয়োগ প্রয়োজন। গণতন্ত্রের উন্নয়নের জন্য জনপ্রতিনিধি ও জনগণের মধ্যে ডিজিটাল বিভাজন দূর করার পাশাপাশি প্রয়োজনীয় অবকাঠামোতে বিনিয়োগ করতে হবে। ই-পার্লামেন্ট বিষয়ে সাম্প্রতিক এক আন্তর্জাতিক সম্মেলনে এই বিষয়টি তুলে ধরা হয়। আন্তর্জাতিক সংস্থা ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) এর বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।



‘ওয়ার্ল্ড ই-পার্লামেন্ট কনফারেন্স’ বা ডব্লিউইপিসি নামের তিন দিনের একটি সম্মেলন যৌথভাবে আয়োজন করেছিল দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল অ্যাসেম্বলি ও ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ)। বিভিন্ন দেশের পার্লামেন্টের মধ্যে সহযোগিতা এবং ডিজিটাল বিভাজন দূর করার আশ্বাস দিয়ে সিউলে অনুষ্ঠিত এই সম্মেলন গত ১০ মে শেষ হয়েছে। প্রায় ৯০ টি দেশের সংসদ সদস্যরা এই সম্মেলনে যোগ দিয়েছিলেন।



সম্মেলনে নতুন প্রযুক্তি ও সামাজিক যোগাযোগের নেটওয়ার্কে জনগণকে জনপ্রতিনিধিদের সঙ্গে সম্পৃক্ত করার বিষয়ে গুরুত্ব দেওয়া হয়। জাতীয় পার্লামেন্টে তথ্য-প্রযুক্তির সাহায্য নিয়ে তা জনগণের কাছে আরও উন্মুক্ত, স্বচ্ছ এবং জনগণের ইচ্ছার প্রতিফলন ঘটানোর বিষয়ে গুরুত্ব দেওয়া হয়।



সম্মেলনে বক্তারা বলেন, যে দেশের পার্লামেন্টে তথ্য-প্রযুক্তির ব্যবহার বেশি হয় এবং জনপ্রতিনিধিদের সঙ্গে জনগণের সম্পৃক্ততা বেশি থাকে গণতন্ত্র তত উন্নত হয়।  জনপ্রতিনিধি ও জনগণের মধ্যে যোগাযোগ বাড়ানোর মাধ্যমে দূরত্ব কমিয়ে আনার বিষয়টিতে গুরুত্ব দেন সম্মেলনে অংশ নেওয়া প্রতিনিধিরা। তাঁদের মতে, পার্লামেন্টে আইন প্রণয়ন বা অন্যান্য সিদ্ধান্ত নেওয়ার আগে জনগণের মতামতের প্রতিফলন দেখতে হবে।  সহজে জনগণের কাছে পৌঁছাতে পার্লামেন্টের তথ্য উন্মুক্ত করার পাশাপাশি অনলাইনে সবার কাছে সে তথ্য পৌঁছানোর ব্যবস্থাও করতে হবে।  ই-পার্লামেন্টের মাধ্যমে জনগণের ক্ষমতায়ন বাড়াতে হবে  এবং স্বচ্ছ রাজনীতি করতে।

সম্মেলনে অংশ নেওয়া প্রতিনিধিরা. মুক্ত তথ্য ও প্রাইভেসির মধ্যে সংজ্ঞা নির্ধারণের ওপরও জোর দেন।

এ জাতীয় আরও খবর

হরিপুর সীমান্তে হয়নি দু’বাংলার মিলন মেলা, অশ্রুজলে ফিরলেন স্বজনরা

১০ ডিসেম্বরের সমাবেশে ভীতি সঞ্চার করতেই পুলিশের বিশেষ অভিযান

প্রবাসী রেমিট্যান্সে ভারতের বিশ্বরেকর্ড

রাজশাহীতে দ্বিতীয় দিনের মতো চলছে পরিবহন ধর্মঘট, দুর্ভোগে যাত্রীরা

র‍্যাব পরিচয়ে অপহরণ করে মুক্তিপণ আদায়, গ্রেপ্তার ৩

বঙ্গোপসাগরে লঘুচাপের সম্ভাবনা

জঙ্গি ছিনতাই: ঈদী আমিন-মেহেদী ফের রিমান্ডে

১০ ডিসেম্বর খালেদা জিয়ার জনসভায় যাওয়ার চিন্তা অবাস্তব: তথ্যমন্ত্রী

প্রধানমন্ত্রীর চট্টগ্রাম সফর: উদ্বোধন হচ্ছে ৩০ প্রকল্পের

তুলে রাখা শীতের পোশাক ব্যবহারের আগে কিছু টিপস

সংসার টিকিয়ে রাখতে চাইলে খুশি রাখুন স্ত্রীকে, বলছে গবেষণা

কঙ্গোতে বিদ্রোহীদের হামলায় নিহত ৫০