শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গণতন্ত্রের উন্নয়নে চাই ই-পার্লামেন্ট

গণতন্ত্রের উন্নয়নে ই-পার্লামেন্টে অধিক বিনিয়োগ প্রয়োজন। গণতন্ত্রের উন্নয়নের জন্য জনপ্রতিনিধি ও জনগণের মধ্যে ডিজিটাল বিভাজন দূর করার পাশাপাশি প্রয়োজনীয় অবকাঠামোতে বিনিয়োগ করতে হবে। ই-পার্লামেন্ট বিষয়ে সাম্প্রতিক এক আন্তর্জাতিক সম্মেলনে এই বিষয়টি তুলে ধরা হয়। আন্তর্জাতিক সংস্থা ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) এর বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।



‘ওয়ার্ল্ড ই-পার্লামেন্ট কনফারেন্স’ বা ডব্লিউইপিসি নামের তিন দিনের একটি সম্মেলন যৌথভাবে আয়োজন করেছিল দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল অ্যাসেম্বলি ও ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ)। বিভিন্ন দেশের পার্লামেন্টের মধ্যে সহযোগিতা এবং ডিজিটাল বিভাজন দূর করার আশ্বাস দিয়ে সিউলে অনুষ্ঠিত এই সম্মেলন গত ১০ মে শেষ হয়েছে। প্রায় ৯০ টি দেশের সংসদ সদস্যরা এই সম্মেলনে যোগ দিয়েছিলেন।



সম্মেলনে নতুন প্রযুক্তি ও সামাজিক যোগাযোগের নেটওয়ার্কে জনগণকে জনপ্রতিনিধিদের সঙ্গে সম্পৃক্ত করার বিষয়ে গুরুত্ব দেওয়া হয়। জাতীয় পার্লামেন্টে তথ্য-প্রযুক্তির সাহায্য নিয়ে তা জনগণের কাছে আরও উন্মুক্ত, স্বচ্ছ এবং জনগণের ইচ্ছার প্রতিফলন ঘটানোর বিষয়ে গুরুত্ব দেওয়া হয়।



সম্মেলনে বক্তারা বলেন, যে দেশের পার্লামেন্টে তথ্য-প্রযুক্তির ব্যবহার বেশি হয় এবং জনপ্রতিনিধিদের সঙ্গে জনগণের সম্পৃক্ততা বেশি থাকে গণতন্ত্র তত উন্নত হয়।  জনপ্রতিনিধি ও জনগণের মধ্যে যোগাযোগ বাড়ানোর মাধ্যমে দূরত্ব কমিয়ে আনার বিষয়টিতে গুরুত্ব দেন সম্মেলনে অংশ নেওয়া প্রতিনিধিরা। তাঁদের মতে, পার্লামেন্টে আইন প্রণয়ন বা অন্যান্য সিদ্ধান্ত নেওয়ার আগে জনগণের মতামতের প্রতিফলন দেখতে হবে।  সহজে জনগণের কাছে পৌঁছাতে পার্লামেন্টের তথ্য উন্মুক্ত করার পাশাপাশি অনলাইনে সবার কাছে সে তথ্য পৌঁছানোর ব্যবস্থাও করতে হবে।  ই-পার্লামেন্টের মাধ্যমে জনগণের ক্ষমতায়ন বাড়াতে হবে  এবং স্বচ্ছ রাজনীতি করতে।

সম্মেলনে অংশ নেওয়া প্রতিনিধিরা. মুক্ত তথ্য ও প্রাইভেসির মধ্যে সংজ্ঞা নির্ধারণের ওপরও জোর দেন।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা