সোমবার, ৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ছিটমহল-তিস্তা চুক্তি, ওটা হয়ে যাবে: বুদ্ধদেব ভট্টাচার্য

buddodeb_votacharia_51806ছিটমহল ও তিস্তা চুক্তি বাস্তবায়ন হবে বলেই মনে করেন পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বর্ষীয়ান বাম নেতা বুদ্ধদেব ভট্টাচার্য। আজ শুক্রবার দুপুরে কলকাতা প্রেসক্লাবে নির্বাচন, সারদা কাণ্ডসহ সাম্প্রতিক নানা ইস্যু নিয়ে সংবাদ ব্রিফিং করেন বুদ্ধদেব ভট্টাচার্য। এ সময় এক প্রশ্নের জবাবে প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেন, "বাংলাদেশের সঙ্গে সুসম্পর্ক থাকবে কি না- তা নির্ভর করে ধর্মনিরপেক্ষতার ওপর।

বিজেপি কেন্দ্রে ক্ষমতায় এলে প্রতিবেশী বাংলাদেশের সঙ্গে কেমন সম্পর্ক হবে- এ প্রশ্নের উত্তরের তিনি এসব কথা বলেন। বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে ভারতের হস্তক্ষেপ প্রসঙ্গে বুদ্ধদেব ভট্টাচার্য বলেন, "এটি একদমই দেশের অভ্যন্তরীণ বিষয়।" ছিটমহল ও তিস্তা চুক্তি আদৌ হবে কি না- সে বিষয়ে সুনির্দিষ্টভাবে বুদ্ধদেব ভট্টচার্যের মত চাওয়া হলে মৃদু হেসে দৃঢ়ভাবেই তিনি মন্তব্য করেন, "ওটা হয়ে যাবে।"



’মিট দ্যা প্রেস’ অনুষ্ঠানে বুদ্ধদেব ভট্টাচার্য বিজেপির প্রধানমন্ত্রী প্রার্থী নরেন্দ্র মোদি সম্পর্কে বলতে গিয়ে বলেন, "দেশে কোনো মোদি হাওয়া নেই। এটি এক শ্রেণির সংবাদমাধ্যমের তৈরি করা হাওয়া। কারণ মোদির সঙ্গে আরএসএসের সম্পর্ক নিয়ে যখন দেখা হবে তখন মানুষই বুঝবে আসলে মোদি কি।



সারদা কাণ্ড নিয়ে তুমুল বির্তক চলছে। বাম শাসনের সময় সারদার লাইসেন্স এবং বামফ্রন্টের মন্ত্রিসভার কেউ কেউ জড়িত বলে তৃণমূলের অভিযোগ নিয়ে প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেন, "সারদা কাণ্ড নিয়ে সিবিআই এর তদন্ত হলেই সব বেরিয়ে আসবে। যদি বাম নেতারাও জড়িত থাকেন তো তাদেরও ছাড় দেওয়া হবে না।" তিনি বলেন, "তৃণমূলের বহু নেতাই এ কেলেঙ্কারির সঙ্গে জড়িত।"