শুক্রবার, ১লা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ ১৭ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

লেবুর শরবত খান, সুস্থ্য থাকুন

Lemonএই গরমে লেবু পানি পানের যে কত উপকার তা হয়তো অনেকেই জানে না। গরমে এসিডিটির ভয়ে অনেকেই লেবু খাওয়া থেকে বিরত থাকেন। লেবু শুধু মুখের স্বাদই বাড়ায় না বরং শরীরের অনেক উপকারও করে। আসুন তবে জেনে নেই লেবু পানির উপকারিতা। ত্বকের সমস্যা দূর করে লেবু: লেবুতে প্রচুর পরিমাণে সাইট্রিক এসিড থাকে, যেটি ত্বকের ব্রণের বিরুদ্ধে কাজ করে। এছাড়া লেবুতে ভিটামিন সি’ রয়েছে যেটি ত্বক উজ্জল ও স্নিগ্ধ রাখতে সাহায্য করে। মানসিক চাপ দূর করে: গবেষণায় দেখা গেছে লেবু খেলে মানুষের মন শাšত্ম হয়ে যায়। যার ফলে মানসিক অশাšিত্ম ও চাপ দূর হয়ে যায়।এ্যান্টিভাইরাস হিসেবে কাজ করে: গবেষণায় আরও দেখা গেছে যে প্রতিদিন লেবু খেলে শরীরে এ্যান্টিভাইরাস তৈরি হয়। এই এ্যান্টিভাইরাস জ্বর, সর্দির বিরুদ্ধে ওষুধের মত কাজ করে এবং ভিটামিন সি’ শরীরের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে। 

ক্লাšিত্ম দূর করে: লেবুর শরবত খেলে শরীরের ক্লাšিত্ম দূর হয়ে যায়। বিশেষ করে যারা রোদে দৌড়ঝাপ করেন তাদের জন্য লেবুর শরবত অনেক উপকারি। লেবুর শরবত এ্যানার্জি ড্রিংকের মত কাজ করে এবং মনকে চনমনে করে দেয়। 

হজমে সাহায্য করে: যারা শরীরে ওজন কমাতে চান তারা খাদ্য তালিকায় লেবু রাখতে পারেন। এমনকি স্বাভাবিক মানুষও খাবারের পর হালকা গরম পানিতে লেবু চিপে পান করতে পারেন। এতে খাদ্য সহজে হজম হবে এবং শক্তি বৃদ্ধি পাবে। টিএনএন

এ জাতীয় আরও খবর

ঈদের আগে ফ্রিজ পরিষ্কারের দারুণ কিছু টিপস

ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ২২

পদ্মা সেতু হওয়ায় দুশ্চিন্তায় দৌলতদিয়ার ১৪০০ হকার

বাসার নিচতলায় হাঁটুপানি, বিদ্যুৎস্পৃষ্টে ২ জনের মৃত্যু

‘সোনার চর’ দিয়ে কাজে ফিরলেন মৌসুমী

কিশোরীকে ‘আই লাভ ইউ’ বলায় যুবকের কারাদণ্ড

কোক স্টুডিও বাংলায় গান গাইবেন ওস্তাদ রশিদ খান

সেই জিতুকে স্কুল থেকে আজীবন বহিষ্কার

জাতির কাছে নূপুর শর্মার ক্ষমা চাওয়া উচিত : ভারতীয় সুপ্রিম কোর্ট

যাত্রীর চাপে এক্সপ্রেসওয়ের টোল প্লাজায় বাড়ল বুথ

‘আমরা শেষ পর্যন্ত সিদ্ধান্তে অটল থাকতে পারলে আ.লীগ সরকার থাকবে না’

ভাইয়ের জানাজায় অংশ নিতে প্যারোলে মুক্তি পেলেন হাজী সেলিম