শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৭১ ভাগ ক্যানসার ঝুঁকি কমে রসুন ও পেঁয়াজে

rosunক্যানসারের সঙ্গেই খাদ্যের একটা যোগসূত্র রয়েছে। এ নিয়ে দেশে দেশে নানা গবেষণা হচ্ছে। প্রায় প্রতিটি গবেষণায়ই দেখা যায় যে, খাদ্যতালিকা একটু পাল্টে নিলেই ক্যানসারের ঝুঁকি অনেক কমে যায়। ক্যানসার প্রতিরোধী বিভিন্ন খাবার প্রতিদিন কিছু পরিমাণে গ্রহণ করলে ঝুঁকি অনেকাংশে কমে।
 গাজর, হলুদ ও কমলা রঙের সবজিতে রয়েছে ক্যানসার প্রতিরোধী বিটাক্যারোটিন, যা ক্যানসার কোষ ধ্বংসে  সহায়তা করে।  এছাড়া  টমেটো, তরমুজে রয়েছে লাইকোপেন, যার পরিমাণ রক্তে কম হলে অগ্ন্যাশয়ে ক্যানসারের ঝুঁকি প্রায় পাঁচ গুণ বেড়ে যায়।
 সবুজ শাকসবজি : গাঢ় সবুজ শাকসবজিতে ক্যানসাররোধী বিটাক্যারোটিন, ফোলেট ও লিউটেইন থাকে। যে শাকসবজি যত সবুজ, তাতে তত বেশি উপাদান রয়েছে।
 বাঁধাকপি, ফুলকপি, শালগম : অল্প সেদ্ধ করলে সবজির উপাদান ঠিক থাকে, যা ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। এই সবজি নিয়মিত গ্রহণে খাদ্যনালির ক্যানসারের ঝুঁকি প্রায় ৭০ শতাংশ কমে।
 সয়াবিন : সয়াবিনে ক্যানসাররোধী অšত্মত পাঁচটি উপাদান রয়েছে। এসবের মধ্যে একটি উপাদানের রাসায়নিক বৈশিষ্ট্য ¯ত্মন ক্যানসারে ব্যবহৃত ওষুধ টেমোক্সিফেনের মতো।
 রসুন ও পেঁয়াজ : রসুন-পেঁয়াজ জাতীয় সবজিতে  রয়েছে খাদ্যনালি, পাকস্থলী, ফুসফুস ও যকৃতের ক্যানসাররোধী কয়েকটি উপাদান। রসুনের নির্যাস ¯ত্মন ক্যানসারের ঝুঁকির  প্রায় ৭১ শতাংশ কমিয়ে দেয়।
 ভিটামিন ‘সি’সমৃদ্ধ ফল : যারা প্রতিদিন কিছু না কিছু ভিটামিন ‘সি’সমৃদ্ধ ফল খায়, তাদের অগ্ন্যাশয় ক্যানসারের ঝুঁকি প্রায় অর্ধেক বা দুই-তৃতীয়াংশ কমে যায়। দ্য টাইমস 
 

এ জাতীয় আরও খবর