সোমবার, ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

সরাইলে শিশু চালকদের হাতে জিম্মি যাত্রীরা

BBaria Mapব্রাহ্মণবাড়িয়ার সরাইলে শিশু চালকদের হাতে জিম্মী হয়ে পড়েছে যাত্রীরা। উপজেলার বিভিন্ন সড়কে বেশীর ভাগ সিএনজিচালিত অটোরিক্সাসহ যান বাহন চালাচ্ছে শিশু চালকরাই। ঘটছে দুর্ঘটনা। এসব চালকদের নেই কোন প্রশিক্ষই, নেই ড্রাইভিং লাইসেন্স। নিয়মিত তাদের কাছ থেকে টাকা তুলে ট্রাফিক পুলিশ নিয়োজিত কয়েকজন দালাল।

জানা যায়, উপজেলার ৯টি ইউনিয়নে সহস্রাধিক সিএনজিচালিত অটোরিক্সা চলাচল করে। ঢাকা-সিলেট মহাসড়কের বিশ্বরোড মোড় থেকে শাহবাজপুর, শাহজাদাপুর, পানিশ্বর, পাকশিমুল, আরুয়াইল ও পার্শ্ববর্তী উপজেলা নাসিরনগরে নিয়মিত যাতায়ত করছে এসব অটোরিক্সা। এসব অটোরিক্সার অর্ধেকেরও নেই রেজিষ্ট্রেশন। অদক্ষ ও শিশু চালকরাই এসব অটোরিক্সা চালনা করে।

এসব অদক্ষ ও শিশু চালকরা বুঝে না ট্রাফিক সিগন্যাল ও গাড়ি চালানোর নিয়ম কানুন। অটোরিক্সাগুলোতে সামনের সীটে শুধু চালক থাকার নিয়ম থাকলেও বসছে তিনজন যাত্রী। তিনজন যাত্রীর জন্য তৈরী করা অটোরিক্সাগুলোতে বহন করা হয় পাঁচজন যাত্রী। এতে করে প্রায় প্রতিদিনই ঘটছে ছোটখাটো দুর্ঘটনা।

সম্প্রতি ঢাকা-সিলেট মহাসড়কের সরাইলে দুটি অটোরিক্সার দুর্ঘটনায় চালকসহ ১১ জনের মৃত্যু হয়। দুটি পরিবারের সকল সদস্য প্রাণ হারান। অভিযোগ রয়েছে এসব চালকদের কাছ থেকে প্রতিমাসে ৩/৫শ টাকা আদায় করছে ট্রাফিক পুলিশের নিয়োজিত দালালরা। উপজেলার চুন্টা এলাকার ডাঃ মনিরুল ইসলাম জানান, অটোরিক্সার চালকদের কাছে জিম্মি। শিশু শ্রম যেখানে নিষিদ্ধ সেখানে আমাদের সড়কে ৯০ ভাগ চালক শিশু। অত্যšত্ম ঝুঁকি নিয়ে চলাফেরা করি। শ্রমিক নেতা সোনা মিয়া জানান, শিশু চালক ও যেখানে সেখানে গাড়ি পার্কিং-এর বিষয়ে অনেক বলেছি। কেউ কথা শুনে না।

উপজেলা সিএনজি চালিত মালিক শ্রমিক ঐক্য পরিষদের সভাপতি মোঃ ওয়াসিদ আলী জানান, শিশুরা সিএনজি চালানো মোটেও আইন সম্মত নয়। বিশ্বরোড হাইওয়ে পুলিশের সার্জেন্ট আবদুর নূর চাঁদাবাজীর কথা অস্বীকার করে বলেন, অপ্রাপ্ত বয়স্করা গাড়ি চালানো সম্পূর্ণ আইন পরিপন্থী। যত্রতত্র পার্কিং, অতিরিক্ত যাত্রী বহন ও গর্হিত কাজ।

এ জাতীয় আরও খবর

পিকআপে পদ্মা সেতু পার হচ্ছে মোটরসাইকেল

অবসর নিয়ে ভাবছেন ইংল্যান্ডের অধিনায়ক মরগান

হাতিয়ায় শ্বশুরবাড়ি থেকে গৃহবধূর লাশ উদ্ধার, পিটিয়ে হত্যার অভিযোগ

‘পদ্মা সেতু আমাদের অহংকার’

টাঙ্গাইলে হত্যা মামলায় ৪ জনের যাবজ্জীবন

শারীরিক সম্পর্কে স্বামীর অনীহা, অভিযোগ নিয়ে থানায় গেলেন নারী

নাট-বল্টু খোলার মামলা তদন্ত করবে সিআইডি

মোবাইলে এক মেয়ের সঙ্গে কথা বলতেন ইমরান, ঝগড়াও হতো!

ছাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগ, বিশ্ববিদ্যালয়ে প্রবেশ নিষেধ শিক্ষকের

ঢাবির ‘খ’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

পদ্মা সেতুতে নামাজ আদায়ের ছবি ভাইরাল

পানসী রেস্টুরেন্টের খাবারে পোকা, হাসপাতালে ২ স্বেচ্ছাসেবক