শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৯১ উপজেলায় চলছে চতুর্থ দফার ভোটগ্রহণ

 

 

timthumbডেস্ক রিপোর্ট: আজ রবিবার চতুর্থ ধাপে ৪৩ জেলার ৯১ উপজেলায় ভোট গ্রহণ চলছে। সকাল ৮টা থেকে শুরু হয় এসব উপজেলার ভোট গ্রহণ। বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ চলবে। চতুর্থ ধাপের ৯৩টি উপজেলায় মোট ১ হাজার ১৮৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান প্রার্থী ৩৮৯ জন, ভাইসচেয়ারম্যান প্রার্থী ৪৮৫ জন এবং মহিলা ভাইসচেয়ারম্যান প্রার্থী ৩১২ জন। নির্বাচন কমিশন (ইসি) সূত্রে জানা যায়, নির্বাচন সুষ্ঠু করার সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এবার যাতে সহিংসতামুক্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হয় সে লক্ষ্যে সব ধরনের কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
পিরোজপুর সদর উপজেলা নির্বাচনের অধিকাংশ ভোটকেন্দ্র থেকে ১৯ দলীয় সমর্থিত ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। কুমিল্লার বরুরা উপজেলার বাঘমারা প্রাথমিক বিদ্যালয়ের ব্যালট বাক্স ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। তলা গ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুর্বৃত্তদের হামলার ঘটনায় ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে। প্রভাব বিস্তারের অভিযোগে পটুয়াখালীর সদর উপজেলার দিবাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মরিচ বুনিয়া দাখিল মাদ্রাসার ভোট গ্রহণ স্থগিত করার খবর পাওয়া গেছে। বরিশালের আগৈলঝাড়া উপজেলা নির্বাচনে আওয়ামী লীগ-সমর্থিত প্রার্থীর বিরুদ্ধে কেন্দ্র দখল ও ভোট জালিয়াতি অভিযোগ উঠেছে। উপজেলা সদরের আগৈলঝাড়া বিএইচপি একাডেমি কেন্দ্রে ভোট শুরুর প্রথম আধা ঘণ্টার মধ্যে ২ হাজার ৮৭৮টি ভোটে মধ্যে এক হাজার ৮০০টি ভোট বাক্সে পড়েছে। 
নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, এবার ৯১ উপজেলায় মোট ভোটার ১ কোটি ৪৩ লাখ ২৫ হাজার ৬৪৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭১ লাখ ৩৯ হাজার ১০২ জন, নারী ভোটার ৭১ লাখ ৮৬ হাজার ৫৪২ জন।
চতুর্থ ধাপের নির্বাচন উপলক্ষে গত শুক্রবার সকাল থেকে স্ট্রাইকিং ফোর্স হিসেবে নির্বাচনী দায়িত্ব পালন শুরু করেছে সশস্ত্রবাহিনীর সদস্যরা। রয়েছে পর্যাপ্ত সংখ্যক র‌্যাব, বিজিবি, পুলিশ ও আনসার বাহিনীর সদস্য। ম্যাজিস্ট্রেটের নির্দেশে তারা সবকিছু করবেন। এছাড়া প্রতিটি উপজেলায় ১জন বিচারিক ও ৪জন নির্বাহী ম্যাজিস্টেট মাঠে রয়েছেন। এ ছাড়া প্রতি কেন্দ্রে একজন পুলিশ (অস্ত্রসহ), অঙ্গীভূত আনসার একজন (অস্ত্রসহ), অঙ্গীভূত আনসার ১০ জন (নারী-৪, পুরুষ-৬ জন) এবং আনসার একজন (লাঠিসহ) ও গ্রামপুলিশ একজন করে আইন-শৃঙ্খলার দায়িত্বে রয়েছেন।
নির্বাচন কমিশন চতুর্থ দফায় ৯৩টি উপজেলার তফসিল ঘোষণা করলেও দুই উপজেলায় ভোট স্থগিত করা হয়েছে। সীমানা নির্ধারণ নিয়ে জটিলতার কারণে সুনামগঞ্জের জগন্নাথপুর ও শেরপুরের সদর উপজেলায় নির্বাচন স্থগিত করা হয়েছে। নির্বাচনের ৩২ ঘণ্টা আগে সব ধরনের প্রচার-প্রচারণা বন্ধ থাকবে। তা অব্যাহত থাকবে নির্বাচনের পর ৬৪ ঘণ্টা পর্যন্ত। কেউ আইন ভঙ্গ করলে কারাদণ্ড ও আর্থিক দণ্ডে দণ্ডিত হবেন। এমনকি প্রার্থিতাও বাতিল হতে পারে। চতুর্থ ধাপে এ নির্বাচনের ভোট কেন্দ্রের সংখ্যা ৬ হাজার ১০৮টি, ভোটকক্ষ ৩৮ হাজার ৬৪৪টি। প্রিজাইডিং অফিসার প্রতি ভোটকেন্দে একজন করে ৬ হাজার ১০৮ জন। সহকারী প্রিজাইডিং অফিসার প্রতি ভোটকক্ষের জন্য এক জন করে মোট ৩৮ হাজার ৬৪৪ জন এবং পোলিং অফিসারের সংখ্যা ৭৭ হাজার ২৮৮ জন।

যেসব উপজেলার নির্বাচন হবে : ঢাকার ধামরাই; ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ; দিনাজপুরের বোচাগঞ্জ ও ফুলবাড়ী; জয়পুরহাটের পাঁচবিবি; বগুড়ার গাবতলী; রাজশাহীর তানোর; পুটিয়া ও বাগমারা; নাটোরের বড়াইগ্রাম; সিরাগঞ্জের চৌহালী; পাবনার ঈশ্বরদী ও ফরিদপুর; নড়াইল সদর; কুষ্টিয়ার দৌলতপুর; চুয়াডাঙ্গার জীবননগর; ঝিনাইদহের হরিণাকুণ্ডু; যশোরের সদর ও কেশবপুর; বাগেরহাটের চিতলমারী ও মোল্লাহাট; খুলনার ফুলতলা; তেরখাদা; রূপসা; বটিয়াঘাটা ও দাকোপ; সাতক্ষীরার কলারোয়া; বরগুনার বেতাগী; পটুয়াখালীর সদর; গলাচিপা; মির্জাগঞ্জ; বাউফল ও দুমকী; ভোলার তজুমুদ্দিন; মনপুরা ও দৌলতখান; বরিশালের আগৈলঝারা; উজিরপুর ও বানারীপাড়া; ঝালকাঠির সদর; কাঠালিয়া; রাজাপুর ও নলছিটি; পিরোজপুরের সদর; জিয়ানগর; ভান্ডারিয়া ও মঠবাড়িয়া।
এছাড়া টাঙ্গাইলের কালিহাতি; ভুয়াপুর; নাগরপুর ও মধুপুর; শেরপুরের নালিতাবাড়ী; ময়মনসিংহের হালুয়াঘাট; নেত্রকোনার মদন; কিশোরগঞ্জের ভৈরব; ইটনা; কটিয়াদি; মিঠামইন ও তাড়াইল; মুন্সীগঞ্জের গজারিয়া; গাজীপুরের কালিয়াকৈর; সুনামগঞ্জের শাল্লা ও ধর্মপাশা; সিলেটের সদর ও কানাইঘাট; মৌলভীবাজারের সদর; কমলগঞ্জ ও শ্রীমঙ্গল; হবিগঞ্জের সদর; আজমেরীগঞ্জ; লাখাই ও নবীগঞ্জ; ব্রাহ্মণবাড়ীয়ার আখাউড়া ও নাসিরনগর; কুমিল্লার মেঘনা ও বরুড়া; চাঁদপুরের শাহরাস্তি; ফেনীর সোনাগাজী ও ফুলগাজী; নোয়াখালীর বেগমগঞ্জ; চট্টগ্রামের বাঁশখালী; আনোয়ারা; রাউজান; ফটিকছড়ি; রাঙ্গুনিয়া; বোয়ালখালী ও সাতকানিয়া; কক্সবাজারের রামু ও কুতুবদিয়া; রাঙ্গামাটির জুড়াছড়ি এবং বান্দরবানের নাইক্ষংছড়িতে আজ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে

এ জাতীয় আরও খবর