মঙ্গলবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

১৬ মার্চ বিশ্বকাপে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান

bd cr-2নিজস্ব প্রতিবেদক :মুশফিকদের টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রস্তুতি শুরু আজ আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকা নিয়ে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে স্বাগতিক বাংলাদেশ। ঘরের মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে খেলার আগেই টাইগারদের খেলতে হবে বিশ্বকাপের কোয়ালিফাইং রাউন্ড। আগামী ১৬ মার্চ বিশ্বকাপ কোয়ালিফাইং রাউন্ডের উদ্ধোধনী ম্যাচে শক্তিশালী আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামতে হবে স্বাগতিক বাংলাদেশকে।

ঘরের মাঠে বিশ্বকাপের জন্য নিজেদের প্রস্তুত করতে আজ রোববার থেকে অনুশীলনে নামছে মুশফিকুর রহিমের দল। মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে সকাল ৯টায় শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি। এশিয়া কাপে আফগানিস্তানের কাছে অবমাননাকর হারের পর এবার মূল পর্বে ওঠার লড়াইয়েও তাদেরকে হারানো ছাড়া অন্য কোন বিকল্প নেই। এমনিতেই চোটাক্রান্ত দল নিয়ে গত দুই মাসে নিজেদের মাঠে শ্রীলঙ্কা সিরিজ ও এশিয়া কাপে ব্যর্থতার ষোলকলা পূর্ণ হয়েছে। তারপর নিজের মাঠে বিশ্বকাপের সুপার টেনে খেলার জন্য কঠিন পরীক্ষাই দিতে হবে। ঘরের মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলতে না পারা বাংলাদেশের জন্য দুঃখজনক ব্যাপার। স্বাগতিক বাংলাদেশ ছাড়াও জিম্বাবুয়েকেও কোয়ালিফাই রাউন্ডে খেলতে হবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে শ্রীলঙ্কা সিরিজে দারুণভাবে ব্যর্থ হয়েছে মুশফিকরা। শুধু তাই নয়, এশিয়া কাপের গত আসরে ফাইনাল খেলা মুশফিকদের এবারের পারফরমেন্স শূন্য। চার ম্যাচ খেলে সবগুলোতেই হেরেছে টাইগাররা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আসর ‘সুপার টেনে’জায়গা পেতে আফগানিস্তান, নেপাল ও হংকংয়ের বিপক্ষে সেরা ক্রিকেট খেলেই গ্র“প চ্যাম্পিয়ন হতে হবে। বিশ্বকাপের অন্য গ্র“পে জিম্বাবুয়েকে খেলতে হবে আয়ারল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও নেদারল্যান্ডসের বিপক্ষে।

প্রথম পর্ব থেকে দুই গ্র“পের চ্যাম্পিয়ন দুটি দল সেরা আট দলের সঙ্গে বিশ্বকাপের মূল পর্বে অংশ নেবে। বিশ্বকাপ নিশ্চিত করা আটটি দল হলো শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ।

বিশ্বকাপের কোয়ালিফাইং রাউন্ডে খেলবে খেলাগুলো অনুষ্ঠিত হবে আগামী ১৬ মার্চ থেকে ২১ মার্চ পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম ও সিলেট স্টেডিয়ামে। এরপর কোয়ালিফাইং রাউন্ডের সেরা দুটি দলকে নিয়ে আইসিসির টি-টোয়েন্টির র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ৮ দেশ টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি সুপার ১০-এ খেলবে। চূড়ান্ত পর্বের খেলাগুলো ২১ মার্চ থেকে ১ এপ্রিল ঢাকা ও চট্টগ্রামে অনুষ্ঠিত হবে।

এরপর মিরপুরে প্রথম সেমিফাইনাল ৩ এপ্রিল দ্বিতীয় সেমিফাইনাল ৪ এপ্রিল। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টি-টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্ত ম্যাচটি অনুষ্ঠিত হবে ৬ এপ্রিল।

এ জাতীয় আরও খবর

জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ইলিশ

প্রকাশ্যে চিত্রনায়িকা বুবলীর বেবি বাম্পের ছবি

চোখ ওঠা রোগীদের যে নির্দেশনা দিলো বিমানবন্দর

সেই মরিয়ম ও পরিবারের সদস্যদের গ্রেপ্তার দাবি

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে ৭ ধাপ উন্নতি ফারজানার

করতোয়ায় নৌকাডুবিতে মৃত্যু বেড়ে ৬৮, নিখোঁজ ৫

বাজিমাৎ করতে আসছে ‘পন্নিইন সেলভান’

ইরানে নারীর পোশাকের স্বাধীনতার দাবিতে বিক্ষোভে নিহত বেড়ে ৭৬

নিজের জন্য নয়, জনগণের ভাগ্যোন্নয়নে কাজ করেন প্রধানমন্ত্রী: কাদের

ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ১০

বৈশ্বিক সংকট নিয়ে বিএনপি ফায়দা লুটতে চায়: কাদের

বাংলাদেশ বিপুল পর্যটন সম্ভাবনাময় দেশ: প্রধানমন্ত্রী