মঙ্গলবার, ২৫শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ১১ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

মালয়েশিয়ায় আড়াই শতাধিক বাংলাদেশি শ্রমিক আটক

588805d35e946c2cf94df79184c977c7মালয়েশিয়ায় অবৈধভাবে বসবাসরত শ্রমিকদের ধরতে বড় ধরনের অভিযান শুরু করেছে সেদেশের সরকার। বাংলাদেশ, নেপাল ও ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশের প্রায় লাখখানেক অবৈধ শ্রমিক মালয়েশিয়ায় রয়েছে বলে ধারণা করা হয়।
মালয়েশিয়ার সরকারি গণমাধ্যম বলছে, এ পর্যন্ত দেড় হাজার শ্রমিককে গ্রেফতার করা হয়েছে এবং এর মধ্যে আড়াইশরও বেশি বাংলাদেশি শ্রমিক রয়েছেন।
বাংলাদেশের প্রবাসী কল্যাণমন্ত্রী বলছেন, অবৈধ শ্রমিকদের জন্য আর কোন সুযোগ তারা চাইবেন না।
মালয়েশিয়ার সেলাঙ্গর প্রদেশে একটি নির্মাণ কাজ দেশটির পুলিশ বন্ধ করে দিয়েছে। সেখানকার শ্রমিকরা আতংকে বিভিন্ন জায়গায় লুকিয়ে আছেন।
এদিকে মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের তথ্যমতে, সেদেশে যেসব বাংলাদেশী অবৈধ শ্রমিক রয়েছেন তাদের মধ্যে অনেকেই ট্যুরিস্ট ভিসা বা স্টুডেন্ট ভিসা নিয়ে সেখানে গেছেন ও ভিসার মেয়াদ শেষ হবার পরও রয়ে গেছেন।
অভিযান শুরুর পর থেকে বাংলাদেশের মোট কতজন শ্রমিক আটক হয়েছেন সে বিষয়ে নিশ্চিত কিছু জানাতে পারেননি মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের লেবার কাউন্সিলর মন্টু কুমার বিশ্বাস। তিনি বলছেন, যারা মালিকের মাধ্যমে গিয়েছে তারা হয়তো কাগজপত্র করতে পেরেছে। কিন্তু যারা এজেন্টের মাধ্যমে মালয়েশিয়ায় গিয়েছে তারা পারেনি।
মন্টু কুমার বিশ্বাস আরো বলছেন, তারা যথাসাধ্য চেষ্টা করেছেন যেন অবৈধ সব শ্রমিক সময়সীমার মধ্যে বৈধ কাগজপত্র করিয়ে ফেলে।
এদিকে প্রবাসী কল্যাণমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন মনে করছেন, বারবার সুযোগ পাওয়ার পরও যেসব বাংলাদেশি শ্রমিক এখনও বৈধ হয়নি, তারা বৈধ হওয়ার যোগ্যতা রাখেনা।
“যারা সময়ের মধ্যে কাগজ করতে পারেনি তারা সেখানে থাকার সমস্ত ক্ষমতা হারিয়েছে। তারপরও তারা যদি অবৈধভাবে জেদ করে থাকতে চায় তাহলে তাদের দায়দায়িত্ব সরকার নেবেনা”।
তিনি বলছেন, “ওই দেশের আইন তারা ভঙ্গ করেছে। সুতরাং সেদেশের আইনে যা বিচার তার সম্মুখীন তাদের হতে হবে। তাদের ক্রিমিনাল অ্যাক্টিভিটিজের কারণে আমাদের যে প্রায় সাড়ে পাঁচ লক্ষ লোক সেখানে কাজ তাদের ভবিষ্যততো আমরা নষ্ট হতে দিতে পারিনা”।
২০১১ সাল থেকে পর পর পাঁচবার মালয়েশিয়ায় কর্মরত বাংলাদেশি শ্রমিকদেরকে জরিমানা দিয়ে বৈধ হওয়ার সুযোগ দেয় সে দেশের সরকার। এর পরও এখনও সেখানে অবৈধ রয়ে গেছে প্রায় ৩৫ হাজারের মতো বাংলাদেশি। সূত্র: বিবিসি বাংলা অনলাইন

এ জাতীয় আরও খবর