মঙ্গলবার, ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৫শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

সহিংসতা বন্ধ করতে জামায়াতের প্রতি খালেদা জিয়ার নির্দেশ

images9

 

দেশে এবং দেশের বাইরে জামাত-শিবিরের সহিংসতার বিরুদ্ধে সোচ্চার হবার কারনে তা বন্ধ করতে জামায়াতের প্রতি খালেদা জিয়ার নির্দেশ
দিয়েছেন বলে ১৮ দলীয় জোটের দায়িত্বশীল সুত্র জানিয়েছেন।
৫ই জানুয়ারীর নির্বাচনের পর প্রধানমন্ত্রী এবং অন্য মন্ত্রীদের বক্তব্যেও খালেদা জিয়াকে জামাতের সঙ্গ ত্যাগ করে আলোচনায় আসার আহবান জানানো হয়। 

এরই মাঝে ইউরোপীয় ইউনিয়নও জামাতকে ছাড়ার আহবান জানিয়েছে । ইউরোপীয় পার্লামেন্টের আহ্বানেও একই সুর পাওয়া গেল। সেই সঙ্গে সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত দলকে নিষিদ্ধ করার পক্ষেও অবস্থান জানিয়েছে তারা।

দুই প্রধান দলের রাজনৈতিক সমঝোতা না হওয়ায় হতাশা প্রকাশ করে প্রস্তাবে বলা হয়েছে, দেশের স্বার্থে দুই পক্ষকে এক হতে হবে এবং এটা খুবই জরুরি, যাতে বাংলাদেশের মানুষের গণতান্ত্রিক অধিকার প্রয়োগের সুযোগ তৈরি হয়।

“এক্ষেত্রে সব রাজনৈতিক দল সম্মত হলে আগাম নির্বাচনসহ সব বিষয়ই বিবেচনা করা যায়।”

পারস্পরিক শ্রদ্ধাবোধ গড়ে তোলার সংস্কৃতি বিনির্মাণেও বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় পার্লামেন্ট।

সরকারকে বিরোধী দল দমনের পথ বন্ধ করার আহ্বান জানিয়ে প্রস্তাবে বলা হয়, নিরাপত্তা বাহিনীর অতিরিক্ত শক্তিপ্রয়োগ বন্ধ করতে হবে, বিরোধী দলের নেতাদের মুক্তি দিতে হবে, সাম্প্রতিক সহিংসতায় হতাহতের বিষয়ে একটি নিরপেক্ষ তদন্ত করতে হবে।

প্রস্তাবে একাত্তরের যুদ্ধাপরাধের বিচারের প্রশংসা করে বলা হয়, সীমাবদ্ধতা সত্ত্বেও তারা স্বাধীনতা যুদ্ধের সময় নির্যাতিতদের ক্ষত প্রশমনে ট্রাইব্যুনাল গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

এ জাতীয় আরও খবর