রবিবার, ২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বিদায় ২০১৩


2013-2আজকের দিনটি অন্যসব দিনের মতোই বিদায় নেবে। কিন্তু গ্রেগরীয় দিনপঞ্জিকা অনুযায়ী, দিনটি একটু বৈশিষ্ট্যমণ্ডিত। কারণ আজকের দিনটির বিদায় নেওয়ার সঙ্গে সঙ্গে অর্থাৎ রাত ১২টা বাজলেই আমরা পৌঁছে যাব নতুন বছর ২০১৪ সালে। যদিও পুরনোকে বিদায় আর নতুনের আগমন একটি সহজাত নিয়ম। তবুও প্রত্যাশাÑ ২০১৩ সালের সব জরাজীর্ণ ও ব্যর্থতাকে দূরে ঠেলে নতুন বছর সবার জন্যই হয়ে উঠবে সুখকর, বয়ে নিয়ে আসবে শান্তির বারতা। সাফল্যে ভরে উঠবে আঙিনা, আর কানায় কানায় ভরে উঠবে পূর্ণতায়।

২০১৩ সালে অনেক ব্যর্থতার ভিড়ে সাফল্যও কম ছিল না। কম এগিয়ে যায়নি দেশ। সরকার যুদ্ধাপরাধীদের বিচারের কাজে হাত দিয়েছে। আওয়ামী লীগ ২০০৮ সালে নির্বাচনি ইশতেহারে যুদ্ধাপরাধী বিচার করার প্রতিশ্র“তি দিয়েছিল। প্রথম দণ্ডপ্রাপ্ত আসামি কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকর করা হয়েছে। ব্যর্থতা ছিল শুধু রাষ্ট্র পরিচালনায় হরতাল, অবরোধ, পিটেকিং আর মানুষ পুড়িয়ে হত্যার নজিরবিহীন বিভৎসতা। শুধু তাই নয়, জাতিসংঘের আন্তরিক ডাকেও দেশের দুপ্রধান রাজনৈতিক দলের নেত্রীদ্বয়কে সমঝোতায় আনা সম্ভব হয়নি। সব দলের অংশগ্রহণে একটি তাৎপর্যপূর্ণ সংসদ নির্বাচনের পরিবেশ এখনো সৃষ্টি করতে পারেননি রাজনীতিবিদরা। যাই হোক এতসব ব্যর্থতার মাঝেও হতাশ জাতি নিজ চোখে দেখতে পেরেছে যুদ্ধাপরাধিদের ফাঁসির রায় কার্যকরের দৃষ্টান্ত।

এদিকে নতুন বছরে সব শ্রেণী-পেশার মানুষের প্রধান দাবিÑ দেশের রাজনৈতিক পরিস্থিতির স্থিতিশীলতা। কারণ অস্থিতিশীল পরিস্থিতির কারণে দেশ অর্থনৈতিকভাবে যেমন ক্ষতিগ্রস্ত হয়, তেমনি বিশ্বজিতের মতো সাধারণ মানুষেরও প্রাণ হারানোর আশঙ্কা থাকে। বছরের শেষ দিনে সবারই চাওয়া, চলে যাওয়া বছরের সঙ্গে ধুয়েমুছে যাক যত অমঙ্গল। সফলতা, বিজয় ও মঙ্গলের বারতা নিয়ে আসুক নতুন বছর। বিদায় ২০১৩।

এ জাতীয় আরও খবর

৫০ কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তথ্য চুরি

মেসির গোলে হার্ট অ্যাটাকে যুবকের মৃত্যু

জাপানকে হারিয়ে ঘুরে দাঁড়াল কোস্টারিকা

আদালত থেকে জঙ্গি ছিনতাই: আহত সেই পুলিশ সদস্য বরখাস্ত

ব্রাজিল শিবিরে স্বস্তির খবর

রিজার্ভ নিয়ে গণমাধ্যম উল্টাপাল্টা বলে: পররাষ্ট্রমন্ত্রী

নয়াপল্টনে সমাবেশ করলে কঠোর ব্যবস্থা: তথ্যমন্ত্রী

সামনে কঠিন চ্যালেঞ্জ: ডিএমপি কমিশনার

দেশে খাদ্যের মজুদ যেন ১৫ লাখ টনের নিচে না নামে: প্রধানমন্ত্রী

বাংলাদেশের প্রখ্যাত মৃত্তিকা বিজ্ঞানী নাসিরনগরের কৃতি সন্তান ড. রফিক এম ইসলামের দাফন সম্পন্ন

দুধ দিয়ে গোসল করা সেই ছাত্রলীগ নেতাকে কুপিয়ে জখম

দিল্লির হাসপাতালে ভর্তি ফারিয়া