সোমবার, ১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় সড়ক-রেল অবরোধ; পূর্বাঞ্চল বিচ্ছিন্ন

bbaria hartal১৮ দলের ডাকা অবরোধের প্রথমদিনে ব্রাহ্মণবাড়িয়া কার্যত অচল হয়ে পড়েছে। আর রেল ও সড়কপথে এই জেলাটি সিলেট ও চট্টগ্রামকে সংযোগ করায় ঢাকা থেকে প্রায় পুরো পূর্বাঞ্চলই বিচ্ছিন্ন হয়ে পড়ে।
মঙ্গলবার প্রথম দিনে জেলার উপর দিয়ে ট্রেন, দূরপাল্লার যানবাহন চলাচল বন্ধ রয়েছে।  জেলার বিভিন্ন জায়গার মহাসড়ক, রেল পথে ভোর থেকে অবস্থান নেন ১৮ দলের নেতা কর্মীরা।
ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন স্থানে রেল লাইনে আগুন, ট্রেনকে লক্ষ্য করে ককটেল বিস্ফোরণ, রেল লাইনের পাত উপড়ে ফেলা ও ট্রেনে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। ব্রাহ্মণবাড়িয়া ও আখাউড়া স্টেশনে আটকা পড়ে বেশ কয়েকটি ট্রেন। রেলওয়ে কর্তৃপক্ষ ও পুলিশ এসব ঘটনার সত্যতা নিশ্চিত করেছে। এদিকে পরিস্থিতি বিবেচনায় ব্রাহ্মণবাড়িয়া এবং কসবায় বিজিবি মোতায়েন করা হয়েছে।
জানা যায়, তফসিল ঘোষণার পর থেকেই ব্রাহ্মণবাড়িয়ায় ব্যাপক বিক্ষোভ হয়। সোমবার গভীর রাতে সালদানদী ও মন্দভাগ রেলওয়ে স্টেশনের কাছে রেলওয়ের ব্রিজে আগুন ধরিয়ে দেয়া হয়। রাতেই ইমামবাড়ি স্টেশনের কাছে রেলপাত উপড়ে ফেলায় বন্ধ হয়ে যায় ঢাকা চট্রগ্রাম, চট্রগ্রাম – সিলেট, ঢাকা-নোয়াখালী রুটের সকল ট্রেন চলাচল।
এদিকে মেরামত শেষে ট্রেন চলাচল শুরু করলে ভোরে কসবা ও ইমামবাড়ি স্টেশনের মাঝামাঝি নোয়াপাড়া এলাকায় প্রায় ১ কিলোমিটার এলাকায় রেললাইন তুলে ফেলা হয়। এর ফলে ঢাকা-চট্টগ্রাম-সিলেট রেলপথে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। রাজধানী ঢাকার সাথে পূর্বাঞ্চল ট্রেনের যোগাযোগ বিচ্ছিণœ হয়ে পড়ে।
মঙ্গলবার সকাল ১০টায় ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার ইমাম বাড়ি রেলস্টেশনে ঢাকা থেকে ছেড়ে আসা চট্রগ্রামগামী চট্রলা ট্রেনে আগুন দেয় অবরোধ কারীরা। আগুনে ট্রেনটির একটি বগি ও ইঞ্জিনের বিভিন্ন অংশ পুড়ে যায়।  খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে আগুন নেভায়। এ সময় পুলিশের সাথে অবরোধকারীদের ধাওয়া পালটা ধাওয়া হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ অবরোধকারীদের লক্ষ করে গুলি ছুঁড়ে। এ সময় পুলিশ কনেস্টেবল সুমন সহ কয়েক জন আহত হয়।
মঙ্গলবার দুপুর ১২টার দিকে ব্রাহ্মণবাড়িয়া স্টেশন থেকে চট্টগ্রামগামী মহানগর প্রভাতী ট্রেনকে আখাউড়া স্টেশনে নিয়ে যাওয়ার সময় ট্রেনকে লক্ষ্য করে ৩টি ককটেল নিক্ষেপ করা হয়। এতে কেউ হতাহত হয়নি।
মেরামত শেষে ট্রেন চলাচল শুরু করলে ভোরে কসবা ও ইমামবাড়ি স্টেশনের মাঝামাঝি স্থানে আবারো রেলপাত উপড়ে ফেলা হয়। এছাড়া সোমবার রাতে ঢাকা-কুমিল্লা পথে চলাচলকারি ডেমু ট্রেনে ককটেল ছুড়ে মারা হয়। ট্রেনটি ব্রাহ্মণবাড়িয়া স্টেশনে দাঁড়ানো অবস্থায় অন্তত তিনটি ককটেল ছুঁড়ে মারা হলে যাত্রীরা আতঙ্কিত হয়ে পড়ে। ককটেলের আঘাতে ট্রেনের ইঞ্জিনের ব্যাপক ক্ষতি হয়।
মঙ্গলবার ব্রাহ্মণবাড়িয়া ও আখাউড়া স্টেশনে আটক পড়েছে যাত্রীবাহী ট্রেন। ব্রাহ্মণবাড়িয়া রেলস্টেশন মাস্টার অমৃত লাল জানায়, ঢাকা থেকে ছেড়ে আসা চট্রগ্রামগামী আন্তঃ নগর মহানগর প্রভাতী ব্রাহ্মণবাড়িয়া স্টেশনে, ঢাকা থেকে ছেড়ে আসা নোয়াখালী গামী উপকুল এক্সপ্রেস তালশহর স্টেশনে স্টেশনে আটকা পরেছে। আখাউড়া রেলওয়ের সূত্র জানায় , আখাউড়া স্টেশনে চট্রগ্রামগামী সূবর্ণ এক্সপ্রেস, কর্ণফুলী এক্সপ্রেস, নাসিরাবাদ এক্সপ্রেস, সিলেট থেকে চট্রগ্রামগামী উদয়ন এক্সপ্রেস, ভৈরবগামী বাল্লা লোকাল ট্রেন আটকা পড়ে। বিকেল পয়ন্ত কোন ট্রেন চলেনি।
এদিকে অবরোধ কর্মসূচীর কারণে আখাউড়া স্থল বন্দরে কোন পন্য বাহী ট্রাক আসা যাওয়া করেনি। ঢাকা আগরতলা সড়কে চলাচল করেনি কোন যানবাহন। আখাউড়া বাইপাসে পিকেটিং করেন ১৮ দলের নেতা কর্মীরা।
এদিকে ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত পুলিশ সুপার জাহিদুল ইসলাম জানান, তফসিল ঘোষণার পর ব্রাহ্মণবাড়িয়ায় সংঘটিত ঘটনায় ১৮ দলের ২৬৩ জন নেতাকর্মীর বিরুদ্ধে ৩ টি মামলা হয়েছে। পুলিশ সোমবার রাতে ১৮ জনকে গ্রেপ্তার করেছে।
বিজিবি ১২ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আক্তার ইকবাল জানান, পরিস্থিতি বিবেচনায় কসবায় আড়াই প্লাটুন এবং ব্রাহ্মণবাড়িয়া সদরে দুই প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।
নতুন বার্তা/এসএমএ

এ জাতীয় আরও খবর

বিপিএলের ম্যাচ কবে কখন কোথায়, দেখে নিন

রংপুরের পীরগাছায় মুক্তিপণ না পেয়ে শিশুকে হত্যা, দুই আসামির আমৃত্যু কারাদন্ড

করোনায় আরও ১২ জনের মৃত্যু, শনাক্ত ৩৩৫৯

ব্রাহ্মণবাড়িয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ২

প্রথম দিনেই উপেক্ষিত স্বাস্থ্যবিধি

পাথরঘাটায় টিকা নিয়ে ১০ শিক্ষার্থী অসুস্থ

প্রার্থিতা বাতিলের ভয় দেখিয়ে টাকা দাবি, নির্বাচন কর্মকর্তাকে অব্যাহতি

বাংলাদেশ ফুটবল দলের ইন্দোনেশিয়া সফর বাতিল

ডমিঙ্গোর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাল বিসিবি

‘সরকারি কর্মচারীদের আচরণে যেন সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন না হয়’

বাংলাদেশের চাকরি ছেড়ে পাকিস্তানে গিবসন

দেশটাকে নিয়ে আজ ভাগ বাটোয়ারার হাট বসেছে : রিজভী