বৃহস্পতিবার, ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

আখাউড়া স্থলবন্দর বাণিজ্য ফের চালু

আখাউড়া স্থলবন্দর পাঁচদিন বন্ধ থাকার পর ফের আমদানি, রফতানি শুরু হয়েছে। বৃহস্পতিবার সকালে ত্রিপুরারাজ্যের আগরতলায় মাছ রফতানির মধ্য দিয়ে স্থলবন্দর বাণিজ্যের কার্যক্রম শুরু হয়।

 

priyodesh.net-pic-akhaura-বাংলাদেশ, ভারত দু’দেশের বাণিজ্য সম্পর্কে উন্নয়নে আখাউড়া স্থলবন্দর সীমান্তের আগরতলায় ইন্টিগ্রেটেড চেকপোস্টের বা আন্তঃশুল্ক স্থলবন্দর সদ্য উদ্ধোধন করা হলেও খরচ বেড়ে যাওয়ায় এ স্থলবন্দর দিয়ে সব ধরণের আমদানি, রফতানি বাণিজ্য বন্ধ ছিলো।

আখাউড়া স্থলবন্দরের ব্যবসায়ীরা জানান, পণ্যবাহী ট্রাক প্রবেশ, পণ্য উঠানো নামানো, পণ্য সামগ্রী বন্দরে অবস্থান ও বাহির হওয়ার জন্য বাড়তি ফি দিতে হচ্ছে। কিছু কিছু ক্ষেত্রে তা তিন থেকে চারগুন করা হয়েছে। এতে পণ্য রফতানিতে খরচ বেড়ে গিয়ে লোকসানের আশঙ্কায় সেখানকার ব্যবসায়িরা।

অতিরিক্ত মাশুল আদায়ের প্রতিবাদে গত তিনদিন যাবৎ আগরতলায় ইন্টিগ্রেটেড চেকপোস্ট বা আন্তঃশুল্ক স্থলবন্দর বন্ধ থাকায় সব ধরনের আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ ছিলো। ভারতীয় ব্যবসায়িদের সিদ্ধান্তে গত সোম, মঙ্গল ও বুধবার আখাউড়া স্থলবন্দর দিয়ে কোনো ধরনের আমদানি-রফতানি বাণিজ্য হয়নি।

আগরতলায় ইন্টিগ্রেটেড চেকপোষ্টের বা আন্তঃশুল্ক স্থলবন্দরের এ সমস্যা সমাধানে মঙ্গলবার দিনভর ত্রিপুরারাজ্যের শিল্প ও বাণিজ্যমন্ত্রী জিতেন্দ্র চেীধুরীরর সঙ্গে ত্রিপুরারাজ্যের ব্যবসায়িরা বৈঠক করেছে। বৈঠকের সীদ্ধান্ত মোতাবেক বৃহস্পতিবার সকাল থেকে মাছ রফতানীর মধ্য দিয়ে আমদানি, রফতানি কার্যক্রম আবার শুরু হয়েছে বলে আগরতলা ট্রেড অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মনীষ বিশ্বাস হাবুল প্রিয় দেশকে জানিয়েছেন।

এ স্থলবন্দরের কার্যক্রম বন্ধ থাকায় ত্রিপুরারাজ্যে রফতানি মুখী বিভিন্ন পণ্য নিয়ে অর্ধশতাধিক পণ্যবাহী ট্রাক আখাউড়া স্থলবন্দরে আটকা পড়ে ছিল। আজ বৃহস্পতিবার সকালে ত্রিপুরাতে মাছ রফতানির মধ্য দিয়ে ফের আমদানি-রফতানি বাণিজ্য শুরু হওয়ায় ভোগান্তি থেকে রক্ষা পেল দেশের ব্যবসায়ীরা।

এ জাতীয় আরও খবর

পোল্যান্ডকে উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

ফের আর্জেন্টিনার গোল, ২-০ গোলে এগিয়ে আর্জেন্টিনা

পেনাল্টি মিস করলেন মেসি, প্রথমার্ধ গোলশূন্য

পরিবহন ধর্মঘট থাকায় রাতেই মাঠে চলে এসেছেন বিএনপি নেতারা

শাহজালাল বিমানবন্দর : টার্মিনাল এলাকায় যানজট, লাগেজ মাথায় নিয়ে হাঁটছেন বিদেশগামীরা

আপনার শর্ত দেওয়ার দিন শেষ, এখন শর্ত দেবে বিএনপি : গয়েশ্বর

‘আগুন সন্ত্রাসে বিএনপি নয়, আ.লীগই অভ্যস্ত’

আবাহনীকে হারিয়ে ফাইনালে শেখ রাসেল

ষোলো বছরের অপেক্ষা অবসান অস্ট্রেলিয়ার

আন্দোলন দমনে মরিয়া সরকার: ফখরুল

পাকিস্তান প্রেমীদের পাকিস্তানে পাঠিয়ে দেওয়া হবে: শেখ সেলিম

বিএনপির মঞ্চে ‘হেলমেট বাহিনী’র হামলা, পুলিশ বলছে ‘কোন্দল’