শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্রাইস্টচার্চের মতো মসজিদে হামলার পরিকল্পনা, সিঙ্গাপুরে আটক কিশোর

news-image

আন্তর্জাতিক ডেস্ক : সিঙ্গাপুরে ১৬ বছর বয়সী এক কিশোরকে আটক করা হয়েছে, যে কি-না ক্রাইস্টচার্চ হামলার বর্ষপূতিতে দুটি মসজিদে হামলা করে মুসলিমদের হত্যার পরিকল্পনা করেছিল।

সিএনএন এক প্রতিবেদনে জানায়, নিউজিল্যান্ডে ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলাকারী খুনি ব্রেন্টন টরেন্ট এ কিশোরের অনুপ্রেরণা। সেও ছুরি নিয়ে আক্রমণের ঘটনা সোশ্যাল মিডিয়ায় সরাসরি প্রচারের পরিকল্পনা করেছিল।

সিঙ্গাপুরের ইন্টারনাল সিকিউরিটি অ্যাক্ট অনুসারে আটক হওয়া সর্বকনিষ্ঠ ব্যক্তি হলো এ কিশোর। এ আইনে বিনা বিচারে আটক রাখার অনুমতি আছে।

নিউজিল্যান্ডের ইতিহাসে সবচেয়ে কলঙ্কিত অধ্যায় ধরা হয় ক্রাইস্টচার্চ হামলাকে। ২০১৯ সালের ১৫ মার্চ দুটি মসজিদে গুলি করে টরেন্ট ৫১ মুসল্লিকে হত্যা করে।

১৬ বছরের ওই সিঙ্গাপুরী বালকের পরিচয় প্রকাশ করা হয়নি। তবে জানা গেছে, সে ভারতীয় বংশোদ্ভূত প্রটেস্টান্ট খ্রিষ্টান। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এ কিশোর প্রচণ্ড ইসলামবিরোধিতা ও সহিংসতার মোহ থেকে আক্রমণের পরিকল্পনা করে।

এই প্রথম সিঙ্গাপুরে ডানপন্থী উগ্রবাদী মতাদর্শে উদ্বুদ্ধ কাউকে আটক করা হলো। এ দেশে সন্ত্রাসী হামলা ও সহিংস অপরাধ বিরল কোনো ঘটনা। ওই কিশোর গত মাস থেকে আটক রয়েছে বলে জানায় সংবাদমাধ্যমটি।

মন্ত্রণালয় জানায়, এটা স্পষ্ট যে ওই কিশোর টরেন্ট দ্বারা অনুপ্রাণিত। সে চলতি বছরের ১৫ মার্চ ক্রাইস্টচার্চ ট্র্যাজেডির দুই বছর পূর্তির দিন আক্রমণের পরিকল্পনা করে। স্বীকার করেছে, টরেন্টের মতো ভিড়ের মধ্যে আক্রমণ করে সরাসরি প্রচার করতে চেয়েছিল।

বাসার কাছে আসইয়াফাহ মসজিদ ও ইউসুফ ইসহাক মসজিদের হামলার উদ্দেশ্য ছিল তার। বাবার ক্রেডিট কার্ড চুরি করে প্রয়োজনীয় সরঞ্জাম কেনার ইচ্ছা ছিল। পরিকল্পনা যে কাজ করবে এ বিষয়ে আত্মবিশ্বাসী ছিল এ কিশোর। প্রথমে তার পরিকল্পনা ছিল টরেন্টের মতো রাইফেল ব্যবহারের, পরে চুরি ব্যবহারের সিদ্ধান্ত নেয়। কারণ সিঙ্গাপুরের কড়া আইনের কারণে আগ্নেয়াস্ত্র বিক্রি খুব কঠোর।

মন্ত্রণালয় আরও জানায়, এ পরিকল্পনার সঙ্গে অন্য কেউ যুক্ত ছিল না।

 

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩