বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শাওমির বৈদ্যুতিক গাড়ি: ২৭ মিনিটে ৫০ হাজার অর্ডার

news-image

অনলাইন ডেস্ক : বৈদ্যুতিক গাড়ির জগতে প্রবেশ করল চীনের জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড শাওমি। গত বৃহস্পতিবার শাওমি চীনের রাজধানী বেইজিংয়ে আনুষ্ঠানিকভাবে নিউ স্পিড আলট্রা ৭ (এসইউ ৭) মডেলের গাড়ির বাজারজাত কার্যক্রম শুরু করেছে। আশ্চর্যের বিষয় হলো, বাজারজাতকরণ কার্যক্রম উদ্বোধনের দিনে প্রথম ২৭ মিনিটের মধ্যেই শাওমির এই মডেলের গাড়ি তৈরির ক্রয়াদেশ ৫০ হাজার ইউনিট ছাড়িয়ে গেছে।

শাওমির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা লেই জুন বলেছেন, শাওমির প্রথম বৈদ্যুতিক গাড়ি ২৯ হাজার ৮৭৪ ডলার থেকে ৪১ হাজার ৪৯৭ ডলারে বিক্রি হবে। সিএনএন জানিয়েছে, টেসলার একই মডেলের গাড়ির চেয়ে শাওমির এই মডেলের গাড়ির দাম চার হাজার ডলার কম রাখা হয়েছে।

ত সপ্তাহের শুরুতে লেই জুন বলেছিলেন, তিনি এসইউ ৭-কে সবচেয়ে সুন্দর, স্মার্ট ও চালানোর জন্য সবচেয়ে সহজ গাড়ি হিসেবে বাজারে ছাড়তে চান, যার দাম হবে ৬৯ হাজার ১৮০ ডলারের নিচে। গত বুধবার তিনি আরও বলেন, পোরশে ও টেসলার মতো স্বপ্নের গাড়ি বাজারে নিয়ে আসতে চায় শাওমি। সেরা গাড়ি বানাতে হলে এই দুটি কোম্পানির কাছ থেকে শেখা উচিত বলে তিনি মনে করেন।

চীনের বাজারে বৈদ্যুতিক গাড়ির দাম বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনেকটা কম। উদাহরণ হিসেবে বিওয়াইডির সবচেয়ে সাশ্রয়ী মডেল সিগ্যাল হ্যাচব্যাকের কথা বলা যায়; এর দাম মাত্র ৯ হাজার ৫৬৮ ডলার।

শাওমির এসইউ ৭ মডেলের বৈদ্যুতিক গাড়ির মাইলেজ ৭০০ কিলোমিটার; টেসলার মডেল ৩-এর চেয়ে তা বেশি বলে জানান লেই জুন।

বৈদ্যুতিক গাড়ির জগতে শাওমি এমন এক সময়ে প্রবেশ করল, যখন চীনে এই গাড়ির বাজার দখল নিয়ে বিভিন্ন কোম্পানির মধ্যে তীব্র প্রতিযোগিতা শুরু হয়েছে। বিশ্বের বৈদ্যুতিক গাড়ির বৃহত্তম বাজার হচ্ছে চীন; গত এক দশকে এই খাতে চীন সরকার বিপুল পরিমাণে ভর্তুকি দিয়েছে। একই সঙ্গে চীনের বাজারে প্রতিদ্বন্দ্বীর সংখ্যা বেড়ে গেছে।

বর্তমানে দুই শতাধিক বড় কোম্পানি সম্পূর্ণ বৈদ্যুতিক গাড়ি এবং প্লাগ-ইন হাইব্রিড তৈরি করছে।

এ জাতীয় আরও খবর

ময়মনসিংহে গর্তে মিলল দুই শিশুসহ তিনজনের মরদেহ

দ্বিতীয় ধাপে ৩০ শতাংশের বেশি ভোট পড়েছে : সিইসি

আজিজের ওপর নিষেধাজ্ঞা ভিসানীতির অধীনে নয় : পররাষ্ট্রমন্ত্রী

মাঝ আকাশেই সিঙ্গাপুরগামী বিমানে প্রবল ঝাঁকুনি, নিহত ১

উপজেলা নির্বাচনেও জনগণের সায় নেই : মির্জা ফখরুল

রাইসির জানাজায় লাখো মানুষের ঢল

দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

১৮২ কোটি ৪০ লাখ টাকার সয়াবিন তেল কিনবে সরকার

বুধবার বৌদ্ধ ধর্মাবলম্বীদের সংবর্ধনা দেবেন রাষ্ট্রপতি

রাইসির স্মরণে নিরাপত্তা পরিষদে এক মিনিট নীরবতা, ক্ষুব্ধ ইসরায়েল

ওপেনিংয়ে লিটন নাকি সৌম্য, যুক্তরাষ্ট্রের একাদশে কারা

নাশকতার মামলায় জামায়াত নেতা আজহারের কারাদণ্ড