বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

টরেন্টোর খোলা মাঠের ফোবানা সম্মেলনে হাজারো দর্শকশ্রোতা

news-image
ইমা এলিস/ বাংলা প্রেস, নিউ ইয়র্ক: কানাডার বৃহত্তম শহর টরেন্টোর খোলা মাঠে ফোবানা সম্মেলনের নতুন চমক দেখলেন কানাডা প্রবাসীরা। ফোবানার ইতিহাসে এটাই প্রথম খোলা মাঠে সম্মেলনের আয়োজন। যুক্তরাষ্ট্র ও কানাডার অন্যান্য ফোবানা সম্মেলনে দর্শনীর বিনিময় থাকলেও টরেন্টোর ফোবানায় ছিলো অবাধ প্রবেশাধিকার। গত শুক্রবার (১ সেপ্টেম্বর) উক্ত ফোবানা সম্মেলনের উদ্বোধন করেন প্রধান অতিথি কনসাল জেনারেল লুৎফর রহমান। যুক্তরাষ্ট্রের বাংলা সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।
টরেন্টো হল কানাডার বৃহত্তম শহর এবং ব্যবসা, অর্থ, প্রযুক্তি, বিনোদন এবং সংস্কৃতিতে বিশ্বের শীর্ষস্থানীয়। সারা বিশ্ব থেকে অভিবাসীদের বিশাল জনসংখ্যা টরেন্টো বিশ্বের অন্যতম বহুসংস্কৃতির এই শহরে বহু বাংলাদেশি অভিবাসীরাও বসবাস করছেন। তাই টরেন্টো শহরেই সম্মেলন করার সিদ্ধান্ত নে গিয়াস-মাসুদ।
সম্মেলনে গেষ্ট অব অনার হিসেবে বক্তব্য দেন ফোবানা ষ্টেয়ারিং কমিটির চেয়ারম্যন গিয়াস আহমেদ, হাসানুজ্জামান হাসান, ষ্টেয়ারিং কমিটির সদস্য সচিব ডাঃ মাসুদ রহমান, আসিফ বারী টুটুল, আবু যুবায়ের দারা, কাজী ওয়াহিদ এলিন, সৈয়দ এনায়েত আলী, দেওয়ান আজিম জুয়েল, খন্দকার ফরহাদ, কাজী তোফায়েল ইসলাম, মুফিজুল ইসলাম রুমি, এমডি হাসান, কনভেনর রাসেল রহমান, মেম্বার সেক্রেটারি খোকন রহমান, মনিরুল ইসলাম ও  চেয়াচম্যান সৈয়দ সামসুল আলম।
ফোবানা ষ্টেয়ারিং কমিটির চেয়ারম্যন গিয়াস আহমেদ বলেন, বাংলাদেশ ও প্রবাসী বাংলাদেশিদের সাথে নতুন করে সুসম্পর্ক তৈরি ও মেলবন্ধনের মাধ্যমে দেশীয় সংস্কৃতিসহ ব্যবসা-বানিজ্যের প্রসার ঘটানোই এ ফোবানা সম্মেলনের মূল উদ্দেশ্য। এবারে আমাদের এই ফোবানা সম্মেলন পুরোটাই সফল হয়েছে। তবে আমরাই একটি ব্যতিক্রম করেছি যেটা এর আগে কেউ কখনও করেনি। এবারই প্রথম আমরা খোলা মাঠে সম্মেলনের আয়োজন করেছি। অন্যান্য ফোবানায় দর্শনীর বিনিময় থাকলেও টরেন্টোর আমাদের ফোবানায় ছিলো অবাধ প্রবেশাধিকার। এ সম্মেলনে হাজার হাজার দর্শক উপস্থিত ছিলেন বলে উল্লেখ করেন ষ্টেয়ারিং কমিটির চেয়ারম্যন গিয়াস আহমেদ।
রাতে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের হাজার হাজার দর্শকশ্রোতা বিভন্ন শিল্পীদের নাচ গান উপভোগ করেন। শনিবার ও রবিবার ডেনফোর্থ এভিনিউ ও বার্চ মাউন্ট সড়কে দেশ ও প্রবাসের জনপ্রিয় শিল্পী মমতাজ, বেবী নাজনিন, সেলিম চৌধুরী, প্রতিক হাসান, বিন্দু কনা, তাহসিনা মিম ও ত্রিনিয়া হাসান সঙ্গীত পরিবেশন করেন। এছাড়াও অভিনেত্রী তানজিন তিশা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।
ব্যবসায়ী সাফল্যের জন্য নিউ ইয়র্কের চারজন ব্যবসায়ীকে ফোবানা অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এর হলেন যথাক্রমে আসেফ বারী টুটুল, হাসানুজ্জামান হাসান নুরুল আজিম ও মোঃ মনিরুল ইসলাম।
এদিকে একই শহরের অন্য একটি গ্রুপ আরেকটি ফোবানা সম্মেলনের আয়োজন করলেও সেখানে সীমিত সংখ্যক দর্শকের উপস্থিতি ছিল। এ দু’টি সম্মেলনের আয়োজকরা একে অপরের প্রতিদ্বন্দ্বি বলে জানা গেছে। একটি পুরোপুরি ব্যর্থ হওয়ায় খুশি হয়েছেন টরেন্টো প্রবাসীরা।

এ জাতীয় আরও খবর

ময়মনসিংহে গর্তে মিলল দুই শিশুসহ তিনজনের মরদেহ

দ্বিতীয় ধাপে ৩০ শতাংশের বেশি ভোট পড়েছে : সিইসি

আজিজের ওপর নিষেধাজ্ঞা ভিসানীতির অধীনে নয় : পররাষ্ট্রমন্ত্রী

মাঝ আকাশেই সিঙ্গাপুরগামী বিমানে প্রবল ঝাঁকুনি, নিহত ১

উপজেলা নির্বাচনেও জনগণের সায় নেই : মির্জা ফখরুল

রাইসির জানাজায় লাখো মানুষের ঢল

দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

১৮২ কোটি ৪০ লাখ টাকার সয়াবিন তেল কিনবে সরকার

বুধবার বৌদ্ধ ধর্মাবলম্বীদের সংবর্ধনা দেবেন রাষ্ট্রপতি

রাইসির স্মরণে নিরাপত্তা পরিষদে এক মিনিট নীরবতা, ক্ষুব্ধ ইসরায়েল

ওপেনিংয়ে লিটন নাকি সৌম্য, যুক্তরাষ্ট্রের একাদশে কারা

নাশকতার মামলায় জামায়াত নেতা আজহারের কারাদণ্ড