রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

৩ বছর পরই বিশ্বকাপের ধাঁচে ৩২ দলের টুর্নামেন্ট, বড়সড় ঘোষণা ফিফার!

news-image

স্পোর্টস ডেস্ক : কাতার বিশ্বকাপ প্রায় শেষের পথে। বাকি মাত্র দুটি ম্যাচ, একটি তৃতীয় স্থান নির্ধারণী, আরেকটি বহুল আকাঙ্খিত ফাইনাল। ২০২২ বিশ্বকাপের ট্রফি উঠবে কার হাতে? এ নিয়ে জোর চর্চা ফুটবল মহলে। এর মধ্যেই ক্লাব ফুটবল নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিয়ে ফেললো ফিফা।

আন্তর্জাতিক ফুটবল নিয়ন্ত্রক সংস্থার প্রধান জিয়ান্নি ইনফ্যান্তিনো জানিয়ে দিলেন, ৩ বছর পরই অর্থাৎ আগামী ২০২৫ সালে বিশ্বকাপের ধাঁচে অনুষ্ঠিত হবে ক্লাব বিশ্বকাপ।

এমনিতে ক্লাব বিশ্বকাপ প্রতিবছরই হয়। কিন্তু সেটা ছোট আকারে। আগামী ফেব্রুয়ারিতে মরক্কোয় এই টুর্নামেন্ট হবে। সব মহাদেশের চ্যাম্পিয়ন দলকে নিয়ে মাত্র কয়েকদিনের সেই টুর্নামেন্ট নিয়ে সেভাবে উৎসাহ নেই ফুটবলপ্রেমীদের মধ্যে। কিন্তু এবার ফিফা ক্লাব ফুটবলকে বিশ্বমঞ্চে আরও জনপ্রিয় করার চেষ্টা করছে।

সেকারণেই পুরোপুরি বিশ্বকাপের ধাঁচে ৩২ দলের টুর্নামেন্টের আয়োজন করা হবে। ফিফা প্রেসিডেন্ট ইনফ্যান্তিনো বলেছেন, ‘২০২৫ সালে নতুন ফিফা ক্লাব বিশ্বকাপ হবে ৩২ দলের। তাতে এটাও বিশ্বকাপের মতোই টুর্নামেন্টে পরিণত হবে।’

ফিফা বেশ কিছুদিন ধরেই এই ধাঁচের একটি টুর্নামেন্ট আয়োজনের চেষ্টা করে চলেছে। তাতে অবশ্য বাধা অনেক। উয়েফা এই ধরনের টুর্নামেন্টের ঘোর বিরোধী। কারণ তাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের জনপ্রিয়তা কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ইউরোপের বড় ক্লাবগুলোও নাকি এই টুর্নামেন্টের বিরোধী। তারাও বাড়তি এই টুর্নামেন্ট খেলতে নারাজ।

তবে এসব সত্ত্বেও ফিফা প্রেসিডেন্ট জানিয়ে দিয়েছেন, ৩২ দল নিয়েই হবে ক্লাব বিশ্বকাপ। তাতে ইউরোপের সেরা ৮টি দলকে আমন্ত্রণ জানানো হবে। অন্য কোন মহাদেশের কটি করে দেশ খেলবে, সেটা এখনও পরিষ্কার নয়। ফিফা প্রেসিডেন্ট জানিয়েছেন, এই টুর্নামেন্ট সফল হলেই ৩ বছর অন্তর অন্তর এই ধরনের টুর্নামেন্টের আয়োজন করা হবে।

এ জাতীয় আরও খবর

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায় : দীপু মনি

ভোটাররা রাজনৈতিকভাবে বিভক্ত হওয়ায় উপস্থিতি কম: ইসি আলমগীর

জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি

মেসির ফেরার ম্যাচে মায়ামির নাটকীয় জয়

মাইগ্রেনের ব্যথা হলে কী করবেন

কেমন দল বাংলাদেশের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র

সাঁতারের পোশাকে সৌদি আরবে নারীদের ফ্যাশন শো

‘ফিজ’ নামটা কীভাবে পেলেন, জানালেন মুস্তাফিজ

পৃথিবীর কোন দেশে মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট আছে, প্রশ্ন কাদেরের

‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’

বিএনপি নেতা ইশরাক কারাগারে