বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে গৃহযুদ্ধের আশঙ্কা

news-image

অনলাইন ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রে আরেকটি গৃহযুদ্ধের আশঙ্কা করছেন দেশটির বেশির ভাগ মানুষ। মার্কিনিরা মনে করছেন, তাদের দেশে দিন দিন রাজনৈতিক বিভাজন বাড়ছে, তাতে আগামী ১০ বছরের মধ্যেই দ্বিতীয় গৃহযুদ্ধ লেগে যাবে। নতুন এক জরিপে এ তথ্য উঠে এসেছে।

গত ২০-২২ আগস্ট ওই যৌথ জরিপ চালায় ইউগভ আমেরিকা ও দ্য ইকোনমিস্ট। গত শনিবার (২৭ আগস্ট) জরিপটি প্রকাশিত হয়।

ওই জরিপে মার্কিনিদের যুক্তরাষ্ট্রের রাজনৈতিক পরিবেশের পরিবর্তন নিয়ে প্রশ্ন করা হয়। প্রশ্ন ছিল: যুক্তরাষ্ট্রে রাজনৈতিক বিভাজন আরও খারাপ হয়েছে কি না আর রাজনীতি থেকে ভবিষ্যতে তারা কী প্রত্যাশা করে?

জরিপমতে, ওই প্রশ্নের জবাবে বেশির ভাগ মার্কিনি জানিয়েছেন, ২০২১ সালের শুরু থেকে রাজনৈতিক বিভাজন বেড়েই চলেছে। আগামী দিনগুলোতে এ বিভাজন বাড়তেই থাকবে বলে মনে করেন তারা।

প্রতি পাঁচজন মার্কিনির মধ্যে দুজনই জানিয়েছেন, আগামী এক দশকের মধ্যেই দেশ গৃহযুদ্ধের মুখে পড়তে পারে বলে মনে করেন তারা। এক্ষেত্রে ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির সমর্থকদের চেয়ে বিরোধী দল রিপাবলিকান সমর্থকদের মধ্যে গৃহযুদ্ধের আশঙ্কা বেশি।

২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর থেকেই যুক্তরাষ্ট্রের রাজনীতিতে অস্থিরতা চলছে। নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরাজয় মানতে পারেনি তার সমর্থকরা। স্বয়ং ট্রাম্পের উসকানিতে মার্কিন পার্লামেন্ট ক্যাপিটল হিল ভবনে হামলা চালায় তারা।

এরপর থেকে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক অস্থিতিশীলতা বেড়েই চলেছে। হোয়াইট হাউস থেকে গোপন নথি উদ্ধারে ট্রাম্পের বাড়িতে গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের তল্লাশির পরিপ্রেক্ষিতে পরিস্থিতি আরও নাজুক হয়ে উঠেছে। যেকোনো মুহূর্তে সহিংসতা শুরু হয়ে যেতে পারে-এমন আশঙ্কাও করছেন অনেকে।

১৮৬১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম গৃহযুদ্ধ শুরু হয়। চলে ১৮৮৫ সাল পর্যন্ত। মূলত দাসত্ব, রাজ্যের অধিকার ও দেশের পশ্চিমে দাসত্ব সম্প্রসারণ ঘিরে উত্তর ও দক্ষিণের রাজ্যগুলোর মধ্যে কয়েক দশক ধরে চলা উত্তেজনা গৃহযুদ্ধে রূপ নেয়।

 

এ জাতীয় আরও খবর

৪৮ বছরে বিদেশ গেছেন এক কোটি ৬৩ লাখ ১২ হাজার ৩২৪ জন

উপজেলায় শান্তিপূর্ণ ভোটে উপস্থিতি সন্তোষজনক : কাদের

জামিন পেলেন জবি শিক্ষক দ্বীন ইসলাম

৫৮ বলে ১৬৭, বিনা উইকেটে জিতল হায়দরাবাদ

প্রথম ধাপের উপজেলা নির্বাচনে জয়ী হলেন যারা

জুলাইয়ের প্রথম সপ্তাহে বেইজিং যাবেন প্রধানমন্ত্রী

ঢাকায় ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা

পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি; সংসদে প্রধানমন্ত্রী

পুলিশ হেফাজতে মৃত্যু : ওসি, ডাক্তার ও জেল সুপারের বিরুদ্ধে মামলা

দুই পোলিং এজেন্টসহ তিনজনকে কারাদন্ড

ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

ফিলিস্তিনিদের দুর্দশা কমাতে মুসলিম দেশগুলোর ঐক্য প্রয়োজন : প্রধানমন্ত্রী