রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফাতেমা ধান চাষে ভাগ্য ফেরার আশায় জাকির

news-image

রাজবাড়ী প্রতিনিধি : একসময় জাতীয় পার্টির মহাসচিব রুহুল আমিন হাওলাদারের গাড়ি চালক ছিলেন মো. জাকির মিয়া। পরে জীবিকার তাগিদে চলে যান মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে। দেশে ফিরে আর পুরোনো পথে ফেরেননি তিনি। শুরু করেন ধান চাষ। চেষ্টা করছেন এলাকার পতিত জমিতে ফাতেমা জাতের ধান চাষ করে ভাগ্য ফেরাতে।

রাজবাড়ী পৌর শহরের ভবানীপুরে প্রায় ২৪ বিঘা জমি ৩ বছরের জন্য লিজ নিয়েছেন জাকির মিয়া। স্ত্রী, তিন মেয়ে ও এক ছেলেকে নিয়ে তার সংসার। মেয়েরা পড়াশোনা করে আর ছেলে বাড়িঘর দেখাশোনা করে।

জাকির মিয়া বলেন, ‘২০১৬ সালে সৌদি আরবে যাই। দেশে ফিরে গত বছর থেকে পতিত জমি লিজ নিয়ে ধান চাষ করছি। খুলনার মোল্লারহাট থেকে সংগ্রহ করা উন্নত ফলনশীল ফাতেমা জাতের ধানের আবাদ করেছি। ভালো ফলন, চিটা না হওয়া ও ঝরে না পড়ায় এবার পুরো জমিতেই এ জাতের ধান চাষ করেছি।’

তিনি আরও বলেন, ‘দীর্ঘদিনের শখ ছিল একটি খামার গড়ে তোলার। এ শখ থেকেই ধান চাষের উদ্যোগ নেওয়া। তবে সল্প পুঁজির কারণে খামারটি সম্প্রসারিত করতে পারছি না। আগামী বছর আরও বেশি জমিতে ধান চাষ করার ইচ্ছে আছে। তিনি সুদমুক্ত ঋণের পাশাপাশি ধান কর্তনের মেশিন ও পাওয়ার টিলারের ব্যবস্থা করতে কৃষি বিভাগের কাছে দাবি জানান।

রাজবাড়ী সদর উপজেলা কৃষি কর্মকর্তা বাহাউদ্দিন সেখ বলেন, ‘এটি একটি ভালো উদ্যোগ। আমি তার খামার পরিদর্শন করেছি। চাষাবাদের জন্য জাকির মিয়াকে ভর্তুকি মূল্যে কৃষিযন্ত্র দেওয়ার ব্যবস্থা করা হবে।’

 

এ জাতীয় আরও খবর

তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে অঞ্চলভিত্তিক স্কুল বন্ধ হতে পারে

নিউইয়র্কে দুই বাংলাদেশিকে গুলি করে হত্যা

সৃজিতের বাড়ি যেন আস্ত একটা চিড়িয়াখানা, সাপ দেখতে নায়িকাদের ঢল

যশোরে গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু

চট্টগ্রামে চলছে ৪৮ ঘণ্টার ধর্মঘট, ভোগান্তিতে যাত্রীরা

তাপপ্রবাহের মধ্যে স্কুল খোলায় অসন্তুষ্ট অভিভাবকরা

অসুস্থ হয়ে পড়ছে শিক্ষার্থীরা, স্কুল বন্ধ বা অনলাইনে ক্লাস দাবি

বাবর-শাহিনে সমতায় সিরিজ শেষ পাকিস্তানের

কালো চশমা পরা বিএনপি নেতারা দেশের উন্নয়ন দেখতে পায় না: ওবায়দুল কাদের

বান্দরবানে সেনা অভিযানে কুকি চিন ন্যাশনাল আর্মির ২ সন্ত্রাসী নিহত

আরও ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি

তীব্র গরমে মাদরাসাশিক্ষকের মৃত্যু