বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরবে শিয়া মসজিদে আত্মঘাতি বোমা হামলা : হতাহত ৩০

news-image

নিউজ ডেস্ক :  সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশের কাতিফ জেলার আল কাদেহ গ্রামের ইমাম আলী শিয়া মসজিদে জুমার নামাজেই আত্মঘাতি বোমা হামলার ঘটনা ঘটেছে। শুক্রবার দুপুরে এ বিস্ফোরণের ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, মসজিদে প্রায় দেড়’শ মুসল্লি নামাজ পড়ার জন্য অবস্থান করা অবস্থায় এ ঘটনা ঘটে। এবং এতে অন্তত ৩০ জন হতাহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।    

তবে তাৎক্ষণিকভাবে কেউ এ হামলার দায় স্বীকার করেনি। লেবাননের হিজবুল্লাহ আল-মানার টেলিভিশনের প্রচারিত ছবিতে দেখা যায়, মসজিদের ভেতরে হেলে পড়া খুঁটির সঙ্গে ভাঙা কাচ ও কংক্রিটের টুকরো পড়ে আছে। মেঝেতে সারি বেঁধে রাখা হয়েছে কয়েকটি মৃতদেহ। ওই মসজিদে উপস্থিত কামাল জাফর হাসান রয়টার্সকে বলেন, “নামাজের প্রথম রাকাত চলার মধ্যেই বিস্ফোরণ ঘটে।”

আলজাজিরা জানিয়েছে, সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থাও এ হামলার ঘটনা স্বীকার করেছে। তবে এ বিষয়ে কোনো বিস্তারিত তথ্য তারা তাৎক্ষণিকভাবে দেয়নি।

সৌদি আরব নেতৃত্বাধীন আরব জোট পাশের দেশ ইয়েমেনে যখন শিয়া  বিদ্রোহীদের বিরুদ্ধে বিমান হামলা চালাচ্ছে, ঠিক তখনই এই আত্মঘাতি বোমা হামলা ঘটল।   

মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ এই দেশটির সংখ্যালঘু শিয়াদের একটি বড় অংশের বসবাস পূর্বাঞ্চলীয় প্রদেশের কাতিফ ও আল-আশা জেলায়। এ দুটি জেলার শিয়াদের বিভিন্ন সময়ে অধিকারের দাবিতে সরকারবিরোধী বিক্ষোভেও দেখা গেছে। তবে সেখানে কোনো শিয়া মসজিদে হামলার ঘটনা এই প্রথম।

ইরাক, সিরিয়াসহ মধ্যপ্রাচ্যের বড় একটি এলাকায় খিলাফত ঘোষণা করা ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরাও একাধিকবার সৌদি আরবে হামলার হুমকি দিয়েছে।

সুত্র: রয়টার্স

 

এ জাতীয় আরও খবর