রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ ও মালয়েশিয়ান পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক

news-image

অভিবাসী সংকটের সমাধান খুঁজতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে বসছেন মালয়েশিয়ান পররাষ্ট্রমন্ত্রী আনিফাহ আমান। রোববার (১৭ মে) মালিয়েশিয়ার বোর্নিও দ্বীপের সাবাহ প্রদেশের কোতা কিনাবালু শহরে এ বৈঠকে বসছেন তারা।

দু’দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের যৌথ কমিশনের বৈঠকে দু’দিনের সফরে মালয়েশিয়ায় আছেন মাহমুদ আলী। যৌথ কমিশনের বৈঠকে মালয়েশিয়ার প্রতিশ্রুত সারওয়াক প্রদেশে বাংলাদেশের শ্রমিক পাঠানো জন্য চাহিদাপত্রের বিষয়, ভিসা অব্যাহতির বাস্তবায়ন, নিয়োগ, অর্থনৈতিক সহযোগিতা ও বাণিজ্য বৃদ্ধিসহ দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট নানা বিষয়ে আলোচনার পাশাপাশি এ সময়ের আলোচিত অভিবাসী ইস্যুতেও কথা বলবেন অংশগ্রহণকারীরা।

দু’দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাদের উদ্ধৃত করে মালয়েশিয়ার একটি রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এ খবর জানিয়েছে। অবশ্য, বৈঠকের খবর ছাড়া এ নিয়ে বেশি বিস্তারিত কিছু বলছে না সংবাদমাধ্যমটি।

ধারণা করা হচ্ছে, বৈঠক শেষেই সংবাদ ব্রিফিংয়ে অভিবাসী ইস্যুতে সংশ্লিষ্ট দেশগুলোর করণীয় ও পদক্ষেপের ব্যাপারে জানিয়ে দেওয়া হবে।

সম্প্রতি মানবপাচারকারীদের হাতে জিম্মি হয়ে থাইল্যান্ডে বাংলাদেশিসহ অভিবাসীদের প্রাণ হারানোর ঘটনায় পুরো দক্ষিণ এশিয়ায় তোলপাড় চলছে। বিদেশে চাকরির প্রলোভন দেখিয়ে জনসাধারণের কাছ থেকে অর্থ হাতিয়ে নেওয়া এই দালালদের দৌরাত্ম্য ঠেকাতে এরই মধ্যে কড়া পদক্ষেপ নিতে শুরু করেছে বিভিন্ন দেশ। কিন্তু প্রশাসনের কড়া পদক্ষেপের মধ্যেই ইন্দোনেশিয়া উপকূলে দফায় দফায় অভিবাসী উদ্ধারের খবর আসছে।

বিশ্ব সম্প্রদায়ের আহ্বানের প্রেক্ষিতে এ সংকট রুখতে বিশেষ সম্মেলনের আহ্বান করেছে থাইল্যান্ড সরকার। আগামী ২৯ মে দেশটির রাজধানী ব্যাংককে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে বাংলাদেশ, মায়ানমার, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার কর্মকর্তারা অংশ নেবেন। উপস্থিত থাকবেন অস্ট্রেলিয়া, কম্বোডিয়া, লাওস, যুক্তরাষ্ট্র ও ভিয়েতনামের প্রতিনিধিরাও।

 

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩