রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরে দেড় কোটি মানুষের ভরসা একজন ডুবুরিকে ঘিরে

news-image

হারুন উর রশিদ সোহেল,রংপুর : রংপুর বিভাগে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের ডুবুরি সংকট ও উদ্ধার অভিযানে তৎপরতার অভাবে পানিতে ডুবে মৃত্যুর ঘটনা বাড়ছে বলে মনে করছে সচেতন মহল। এর কারণ হিসাবে তারা বলছে, বিভাগের দেড় কোটি মানুষের ভরসা একজন ডুবুরি। তাকে ঘিরে চলছে উদ্ধার কাজ। এর আগে রংপুর বিভাগের আট জেলার জন্য মাত্র দুজন ডুবুরি ছিল।সম্প্রতি দিনাজপুরে এক যুবককে উদ্ধার করতে গিয়ে পানিতে ডুবে আব্দুল মতিন নামে এক ডুবুরির মারা যান।

সচেতন মহলসহ সংশ্লিষ্টরা বলছে, রংপুর বিভাগের বুক চিরে তিস্তা, ধরলা, ব্রহ্মপুত্র, ঘাঘট, দুধকুমার, যমুনেশ্বরী, করতোয়াসহ নাম জানা ও অজানা অসংখ্য ছোট বড় নদ-নদী প্রবাহিত। এসব নদ-নদীসহ পুকুর ও খালবিলের পানিতে ডুবে প্রতিবছরই মানুষ মারা গেছে। লম্বা হচ্ছে মৃত্যুর তালিকা। তাই জরুরি ভিত্তিতে ডুবুরির সংখ্যা বাড়ানো প্রয়োজন।রংপুর ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স কার্যালয় সূত্রে জানা গেছে, বিভাগে এ বছরের মে থেকে আগস্ট মাস পর্যন্ত গড়ে প্রতিমাসে ৩০ থেকে ৩৫টি পানিতে ডুবে নিখোঁজের ঘটনা ঘটে। এসব ঘটনায় উদ্ধার কার্যক্রম চালায় রংপুর ফায়ার সার্ভিসের দুইজন ডুবুরি।

কিন্তু গত শনিবার দিনাজপুরের কাহারোলে নিখোঁজ যুবকের লাশ উদ্ধার করতে গিয়ে নদীতে ডুবে আব্দুল মতিন নামের এক ডুবুরির মৃত্যু হওয়াতে এখন একজনকে দিয়ে উদ্ধার কার্যক্রম চলছে। নিহত মতিন বিগত ৬ বছর ধরে রংপুরে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স স্টেশনে কর্মরত ছিলেন।

রংপুর ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের উপ-পরিচালক আজিজুল ইসলাম জানান, গত পাঁচ মাসে বিভাগের আট জেলা থেকে দেড়শ লাশ উদ্ধার করা হয়েছে। যাদের বেশী সংখ্যক পানিতে পড়ে মৃত্যু হয়েছে। তিনি আরও জানান, বিভাগে পানিতে পড়াদের উদ্ধার কাজের জন্য আগে দুইজন ডুবুরি ছিলেন। কিন্তু আব্দুল মতিনের মৃত্যুর পর এখন পুরো বিভাগজুড়ে একজন ডুবুরি রয়েছে। দ্রুত সময়ের মধ্যে শূন্য পদে আরেকজন ডুবুরিকে বদলি করে আনা হবে।

 

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩