রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সন্দেহভাজন সব করোনা রােগীর র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষার নির্দেশ

news-image

করোনাভাইরাসের উপসর্গ থাকা বা করোনা রোগীর সংস্পর্শে এসেছেন এমন সব সন্দেহভাজন রােগীর র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের ব্যবস্থা করতে দেশের সব মেডিকেল কলেজ হাসপাতাল, জেলা সদর হাসপাতাল, সিভিল সার্জন ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসকে নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বৃহস্পতিবার (৩ জুন) অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক চিঠিতে এই নির্দেশ দেওয়া হয়।

চিঠিতে বলা হয়েছে, সারাদেশে কোভিড-১৯ সংক্রমণের হার পুনরায় বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে সীমান্তবর্তী জেলাগুলোতে সংক্রমণের বৃদ্ধির হার আশংকাজনক। এমতাবস্থায় সন্দেহভাজন সব কোভিড-১৯ রােগীর প্রয়ােজনীয় র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট নিশ্চিত করার অনুরােধ করা হলাে। সন্দেহজনক রােগীরা শুধুমাত্র র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের ফল নেগেটিভ হওয়া সাপেক্ষে কোভিড-১৯ নমুনার আরটি-পিসিআর পরীক্ষা করবে।

এতে বলা হয়েছে, এরইমধ্যে জেলা ও উপজেলা পর্যায়ে বিতরণের উদ্দেশ্যে সব বিভাগে স্বাস্থ্য অধিদফতর থেকে পর্যাপ্ত সংখ্যক র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিট সরবরাহ করা হয়েছে। এর আগে কোভিড-১৯ র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিট সংগ্রহপূর্বক জরুরি ভিত্তিতে উক্ত পরীক্ষা কার্যক্রম চালু করার অনুরােধ করা হয়েছিল। বর্তমান সংকটময় করােনা পরিস্থিতিতে উল্লেখিত বিষয়টি জোরদার করার উদ্দেশ্যে প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ এবং বাস্তবায়নের জন্য পুনরায় অনুরােধ করা হলাে। এতে মহাপরিচালক মহােদয়ের সদয় অনুমােদন রয়েছে।

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩