রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রাম্পকে হারিয়ে জয় পাওয়ার ব্যাপারে দৃঢ় প্রত্যয়ী জো বাইডেন

news-image

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ফল এখনো ঘোষণা করা না হলেও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে জয় পাওয়ার ব্যাপারে দৃঢ় প্রত্যয়ী জো বাইডেন। শুধু তাই নয়, রিপাবলিকান প্রার্থীর দাবি, ৩০০ এর বেশি ইলেক্টোরাল পেয়ে জিতবেন তারা।

এখনো ঝুলে থাকা পাঁচ অঙ্গরাজ্যের ভোট গণনায় জর্জিয়া ও পেনসিলভানিয়ায় এগিয়ে যাওয়ার পর স্থানীয় সময় শুক্রবার রাতে দেওয়া ভাষণে বাইডেন জানান, সবকিছু যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে পরিষ্কার জয়ের দিকে এগিয়ে যাচ্ছেন তারা।

নিজ অঙ্গরাজ্য ডেলাওয়ারের উইলমিংটনে দেওয়া ভাষণে বাইডেন বলেন, “এখনো আমরা চূড়ান্ত ফল পাইনি। তবে সংখ্যাগুলো বলছে, এটা পরিষ্কার (জয়)।”

“আমরা এই লড়াইয়ে জিততে যাচ্ছি। গতকাল থেকে যা ঘটেছে কেবল তাকিয়ে দেখুন। জর্জিয়ায় আমরা ২৪ ঘণ্টা পিছিয়ে ছিলাম, এখন আমরা এগিয়ে এবং অঙ্গরাজ্যটিতে আমরা জিততে যাচ্ছি।”

“চব্বিশ ঘণ্টা আগে আমরা পেনসিলভানিয়ায় পিছিয়ে ছিলাম। এখন আমরা পেনসিলভানিয়াও জিততে যাচ্ছি। এখনই আমরা এগিয়ে। এ ছাড়া অ্যারিজোনা ও নেভাদায় জিততে যাচ্ছি। নেভাদায় জিতলে আমাদের লিড দ্বিগুণ হবে।”

“আমরা ৩০০ এর বেশি ইলেক্টোরাল ভোট, ইলেক্টোরাল কলেজ জয়ের পথে আছি। জাতীয় পর্যায়ের সংখ্যাগুলোর দিকে তাকান। পরিষ্কার সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আমরা জিততে যাচ্ছি। জনগণ আমাদের পেছনে আছে।”

প্রেসিডেন্ট হয়ে হোয়াইট হাউসে যেতে ৫৩৮টি ইলেক্টোরালের মধ্যে ২৭০টি ইলেক্টোরাল জয়ের দরকার। এর মধ্যে ২৬৪টি ইলেক্টোরাল জিতে অনেকটাই এগিয়ে রয়েছেন বাইডেন। ‘ম্যাজিক সংখ্যায়’ পৌঁছাতে দরকার মাত্র ছয়টি ইলেক্টোরাল।

স্থানীয় সময় শুক্রবার পর্যন্ত ফল ঘোষণা না করা পাঁচ অঙ্গরাজ্যের ভোট গণনায় দেখা যাচ্ছে পেনসিলভানিয়া (২০) ও জর্জিয়ায় (১৬) ট্রাম্পকে পেছনে ফেলে দিয়েছেন বাইডেন। নেভাদায়ও (৬) এগিয়ে তিনি। রাজ্য তিনটিতে রয়েছে ৪২টি ইলেক্টোরাল। এর অর্থ জয়ের বন্দরে পৌঁছাতে কেবল সময়ের ব্যাপার বাইডেনের।

এ জাতীয় আরও খবর

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায় : দীপু মনি

ভোটাররা রাজনৈতিকভাবে বিভক্ত হওয়ায় উপস্থিতি কম: ইসি আলমগীর

জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি