শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইবি ছাত্রের বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ, তদন্তে কমিটি

news-image

অনলাইন ডেস্ক : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আরবী ভাষা ও সাহিত্য বিভাগের এক শিক্ষার্থীর বিরুদ্ধে ইসলাম ধর্ম অবমাননার অভিযোগ উঠেছে। বিষয়টি প্রাথমিক সত্যতা পেয়ে বিভাগীয় একাডেমিক সভা থেকে তাকে বহিস্কারের সুপারিশ করা হয়। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে। এদিকে আরবী ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোস্তাক এম. এ. এম মনোয়ার আলী পদত্যাগ করেছেন।

মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ পদত্যাগ ও তদন্ত কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটিতে কলা অনুষদের ডীন অধ্যাপক ড. সরওয়ার মোর্শেদকে আহবায়ক করা হয়েছে। কমিটির অপর সদস্যরা হলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. সাইদুর রহমান এবং আরবী ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি। কমিটির সদস্যদের আগামী দুই সপ্তাহের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

জানা গেছে, গত ৩০ অক্টোবর অভিযুক্ত শিক্ষার্থী ইসলাম ধর্ম নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দেয়। ফেসবুকে ছড়িয়ে গেলে তোলপাড় শুরু হয়। সাধারণ শিক্ষার্থীরা তাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের দাবি ও আইনের আওতায় নিয়ে আসার দাবি জানিয়ে বিভিন্ন স্ট্যাটাস দেন। তার বিরূদ্ধে এর আগেও বিভিন্ন সময় ইসলাম ধর্ম নিয়ে কটূক্তিকর মন্তব্য ও নারীদেরকে হেয় করার অভিযোগ রয়েছে ।

বিষয়টি সংশ্লিষ্ট বিভাগের নজরে আসলে ৩১ অক্টোবর বিভাগীয় একাডেমিক সভায় প্রশাসনের কাছে বিভাগ থেকে তার ছাত্রত্ব বাতিল, বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কার ও আইনের আওতায় আনার সুপারিশ করেন।

এ ঘটনার তিনদিন পরে ব্যক্তিগত এবং পারিবারিক কারণ দেখিয়ে আরবী ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোস্তাক এম. এ. এম মনোয়ার আলী পদত্যাগ করেছেন। মঙ্গলবার তিনি ভারপ্রাপ্ত রেজিস্টার এস এম আব্দুল লতিফের কাছে পদত্যাগ পত্র জমা দেন।

এদিকে, বিভাগীয় সভাপতির পদত্যাগের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সচেতন শিক্ষক-শিক্ষার্থীদের কাছে প্রশ্ন উঠেছে।

বিডি প্রতিদিন

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩