রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানের সেনাপ্রধান হিসেবে জাভেদের আনুষ্ঠানিক দায়িত্বগ্রহণ

 

আন্তর্জাতিক ডেস্ক :পাকিস্তানের ১৬ তম সেনাপ্রধান হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্বগ্রহণ করেছেন জেনারেল কামার জাভেদ বাজওয়া। মঙ্গলবার (২৯ নম্বের) বিদায়ী সেনাপ্রধান জেনারেল রাহিল শরিফ আনুষ্ঠানিকভাবে দায়িত্ব হস্তান্তর করেন।
পাকিস্তানি সংবাদমাধ্যম ডন জানিয়েছে, জেনারেল হেড কোয়ার্টারের কাছে আর্মি হকি স্টেডিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে জেনারেল বাজওয়ার কাছে দায়িত্ব হস্তান্তর করেন রাহিল শরিফ। জাভেদ বাজওয়ার হাতে কমান্ড স্টিক তুলে দেন। পাকিস্তান সেনাবাহিনীর কমান্ড স্টিক হিসেবে ঐতিহ্যবাহী মালাক্কা বেত ব্যবহার করা হয়। দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ, প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষযক উপদেষ্টা সরতাজ আজিজ, জাতীয় পরিষদের স্পিকার আয়াজ সাদিক এবং সাবেক সেনাপ্রধান আশফাক পারভেজ কায়ানি উপস্থিত ছিলেন।

f294043310e5531ed4987429d554a239-583d80913436b
কয়েক সপ্তাহ ধরেই আলোচনা চলছিল, কে হতে যাচ্ছেন পাকিস্তানের পরবর্তী সেনাপ্রধান। শেষ পর্যন্ত লেফট্যানেন্ট জেনারেল কামার জাভেদ বাজওয়াকে সেনাপ্রধান হিসেবে বেছে নেন দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ।
কাশ্মির বিরোধ নিয়ে জাভেদের বিশেষ অভিজ্ঞতা রয়েছে। তবে তিনি পাকিস্তানের জন্য ভারত থেকেও বড় শত্রু মনে করেন জঙ্গিবাদকে। জাভেদের যে সেনা কর্মকর্তা হিসেবে দক্ষতা রয়েছে তার ইঙ্গি দিয়েছেন সাবেক ভারতীয় সেনাপ্রধান বিক্রম সিং-ও। সেনা কর্মকর্তা হিসেবে পাকিস্তানের নতুন সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল কামার জাভেদ বাজওয়ার প্রশংসা করলেও তার ব্যাপারে ভারতের ‘সতর্ক’ হওয়া উচিত বলে মনে করছেন সাবেক ভারতীয় সেনাপ্রধান বিক্রম সিং। শনিবার পাকিস্তানের নতুন সেনাপ্রধানের নাম ঘোষণা করার পর ভারতীয় সংবাদমাধ্যম পিটিআই-কে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

বিক্রম সিং জানান জাতিসংঘের মিশনে কংগোতে তার অধীনে কাজ করেছেন জাভেদ বাজওয়া। সেসময় জাভেদ পেশাগতভাবে ‘অসাধারণ নৈপুন্য’ দেখিয়েছিলেন বলে উল্লেখ করেন তিনি। বিক্রম সিং-এর মতে, মানুষ যখন তার নিজ দেশে ফিরে যায় তখন মানসিকতাও বদলে যায়। অর্থাৎ তখন দেশের স্বার্থ বড় হয়ে সামনে আসে। আর সেকারণেই জাভেদ বাজওয়াকে নিয়ে ভারতের সতর্ক হওয়া প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি।