রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদের কেনাকাটা করা হলো না তিন বন্ধুর

news-image

চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি ও ফেনী প্রতিনিধি : ঈদের কেনাকাটা করতে চট্টগ্রামে যাচ্ছিল কুমিল্লার চৌদ্দগ্রামের ১১ বন্ধু। পরিকল্পনা অনুযায়ী গতকাল শুক্রবার সেহরি খাওয়ার পর সবাই মিলে উপজেলার হাসানপুর স্টেশনে একত্রিত হয়। ট্রেনে ওঠার আগে সবাই মিলে ছবি তুলে ফেসবুকে পোস্ট করে। ‘চট্টগ্রাম মেইল’ আসামাত্রই কেউ চেপে বসে বগির সিটে আবার কেউ বসে ট্রেনের ইঞ্জিনের সামনে। সকাল সাড়ে ৭টায় ট্রেন ছেড়ে যায় বন্দর নগরীর উদ্দেশে। ফেনীর ছাগলনাইয়ায় পৌঁছামাত্রই সব যেন লন্ডভন্ড হয়ে যায়। ফাজিলপুর এলাকায় রেলক্রসিংয়ে একটি বালুভর্তি ট্রাক রেললাইনে উঠে যাওয়ায় ‘চট্টগ্রাম মেইল’ ট্রাকটিকে ধাক্কা দেয়। ট্রাকটিকে সামনে নিয়েই প্রায় একশ হাত দূরে গিয়ে থামে ট্রেনটি।

অভিযোগ উঠেছে, গেটম্যান ক্রসিংয়ের ব্যারিয়ার না ফেলায় এই দুর্ঘটনা ঘটেছে। ঘটনার পর থেকে গেটম্যান সাইফুল ইসলাম পলাতক।

নিহতরা হলেন– কুমিল্লার চৌদ্দগ্রামের চিওড়া ইউনিয়নের শাকতলা গ্রামের কৃষক রুহুল আমীনের ছেলে রিফাত (১৬), মৃত নুর আহম্মদের ছেলে দিন মোহাম্মদ, অটোরিকশাচালক মো. ইয়াছিনের ছেলে সাজ্জাদ (১৬), লাকসাম থানার মনোহরপুর এলাকার আবুল খায়েরের ছেলে মো. আশিক, মৃত আমির আলীর ছেলে আবুল খায়ের (৩৫) এবং বরিশাল জেলার উজিরপুর থানার কাওয়ারচর এলাকার আবুল হাওলাদারের ছেলে ট্রাকচালক মিজান (৩২)।

গতকাল সকালে দুর্ঘটনায় দু’জনের মৃত্যুর খবরটি পুলিশ গণমাধ্যমকে জানিয়েছিল। এর মধ্যে একজন চালক ও আরেকজন অজ্ঞাতপরিচয়। দিন গড়িয়ে সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে জানা গেল আরও চারজনের মৃত্যুর খবর। এর মধ্যে একজন ট্রাকচালক এবং বাকিরা ছিল ট্রেনের যাত্রী। পুলিশ বলছে, দুর্ঘটনার সঙ্গে সঙ্গে যে যার মতো করে লাশ নিয়ে যাওয়ার কারণে এমন তথ্য বিভ্রাট হয়েছে।

খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন ফেনীর পুলিশ সুপার জাকির হাসান ও চট্টগ্রাম রেলওয়ে পুলিশ সুপার মোহাম্মদ হাসান চৌধুরী।

পুলিশ, প্রত্যক্ষদর্শী ও ফেনী রেলস্টেশন সূত্র জানায়, মুহুরীগঞ্জ ব্রিজসংলগ্ন এলাকায় ই/৩২(১) নং রেলগেটে গেটম্যান দায়িত্বরত ছিলেন না। ঢাকা থেকে চট্টগ্রামগামী মেইল ট্রেন যাওয়ার সময় গেটের ব্যারিয়ার খোলা ছিল। বালুবাহী একটি ট্রাক রেললাইন পার হওয়ার সময় আটকে যায়। এ সময় ট্রেনের ধাক্কায় ট্রাকটি অনেক দূরে ছিটকে পড়ে।

এতে ট্রেনের সামনের অংশ ক্ষতিগ্রস্ত হয় এবং ট্রাকটি দুমড়েমুচড়ে যায়। ট্রাক পড়ে থাকায় ওই লাইনে ট্রেন চলাচল বন্ধ ছিল। অপর লাইনে ট্রেন চলাচল করে। খবর পেয়ে রেললাইনের ওপরে থাকা দুর্ঘটনাকবলিত ট্রাক সরিয়ে নেয় রেল কর্তৃপক্ষ। স্থানীয় এলাকার বাসিন্দা মো. অপু জানান, ওই স্থানে দু’জন গেটম্যান দায়িত্বপ্রাপ্ত আছেন। তবে কয়েকদিন ধরে সাইফুলকে দিনের বেলা দায়িত্ব পালন করতে দেখা যায়নি। তাঁর অনুপস্থিতে ট্রেন ও বালুভর্তি ট্রাকের দুর্ঘটনা ঘটে।
স্থানীয় এলাকাবাসী ওই এলাকায় গেটম্যানদের দায়িত্ব পালনে উদাসীনতা বন্ধ এবং দুর্ঘটনা রোধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।

ফেনী পুলিশ সুপার জাকির হাসান জানান, ফেনীর মুহুরীগঞ্জে রেললাইন পার হওয়ার সময় একটি বালুবাহী ট্রাক আটকে যায়। এ সময় ট্রেন ট্রাকটিকে ধাক্কা দেয়। কী কারণে এই দুর্ঘটনা হয়েছে, তা তদন্ত করা হবে। কারও গাফিলতি থাকলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

চট্টগ্রাম রেলওয়ে পুলিশ সুপার মোহাম্মদ হাসান চৌধুরী জানান, রেলগেটের ব্যারিয়ার ফেলানো ছিল না। কারও গাফিলতি আছে কিনা, তা তদন্ত করে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এদিকে, নিহতদের বন্ধু কেফায়েত উল্যাহ বলে, ঈদের কেনাকাটা করতে চট্টগ্রাম যাওয়ার জন্য গতকাল শুক্রবার সেহরি খাওয়ার পর আমরা হাসানপুর স্টেশনে একত্রিত হই। সকাল সাড়ে ৭টায় ট্রেনে উঠে আমরা ১১ জন চট্টগ্রামের উদ্দেশে রওনা হই। ফেনী স্টেশনে যাওয়ার পর আমরা ট্রেনের সিটে বসে পড়ি। স্টেশন ছাড়ার পর দিন মোহাম্মদ, রিফাত ও সাজ্জাদ ট্রেনের ইঞ্জিনের সামনে গিয়ে বসে। ফেনীর ফাজিলপুর এলাকায় একটি বালুর ট্রাকের সঙ্গে ট্রেনের ধাক্কা লাগে, এতে আমাদের তিন বন্ধুসহ কয়েকজন নিহত হয়েছে। পরে ট্রেনটি একটু সামনে গিয়ে দাঁড়িয়ে থাকলে আমরা নেমে পড়ি এবং স্থানীয়দের সহযোগিতায় একটি মাইক্রোবাসে করে তিন বন্ধুর লাশ বাড়িতে নিয়ে আসি।

নিহত সাজ্জাদের বাবা ইয়াছিন বলেন, সেহরি খেয়ে তারা বেরিয়ে যায়, সকালে আমি ঘাস কাটতে মাঠে চলে যাই। মাঠে থাকা অবস্থায়ই দুর্ঘটনার খবর পাই।

শাকতলার ইউপি সদস্য মোহাম্মদ আলম জানান, নিহত রিফাত, দিন মোহাম্মদ ও সাজ্জাদের বাড়ি পাশাপাশি। তারা সব সময় দলবেঁধে খেলাধুলা ও চলাফেরা করত। ঈদের কেনাকাটা করতে চট্টগ্রাম যাওয়ার পথে গ্রামের ৩ যুবকের মৃত্যুর ঘটনায় পুরো গ্রামবাসী শোকে স্তব্ধ।

চিওড়া ইউনিয়নের চেয়ারম্যান আবু তাহের জানান, বিকেল ৩টায় শাকতলা হাফিজিয়া মাদ্রাসা মাঠে জানাজা শেষে গ্রামের একই গোরস্তানে পাশাপাশি কবরে তাদের দাফন করা হয়েছে। তারা সবাই ওয়ার্কশপ ও বিভিন্ন দোকানে চাকরি করত।

 

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩