সোমবার, ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

গাজায় ইসরায়েলের শতাধিক সেনা নিহত

news-image

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় স্থল হামলা চালাতে গিয়ে ইসরায়েলের একশরও বেশি সেনা নিহত হয়েছেন। গত ৭ অক্টোবর হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হয়। এরপর ২৮ অক্টোবর রাতে ট্যাংক ও অন্যান্য সাজোঁয়া যান নিয়ে গাজায় ঢুকে পড়েন হাজার হাজার ইসরায়েলি সেনা।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) সোমবার (১১ ডিসেম্বর) জানিয়েছে, গতকাল রোববার গাজায় আরও তিন সেনার মৃত্যু হয়েছে। এরমাধ্যমে নিহত সেনার সংখ্যা একশ ছাড়িয়েছে।

গত কয়েকদিনে যেসব সেনা মারা গেছেন তাদের বেশিরভাগেরই মৃত্যু হয়েছে গাজার দক্ষিণাঞ্চলের খান ইউনিসে। সেখানে বর্তমানে স্থল অভিযান চালাচ্ছে দখলদার ইসরায়েলি সেনারা।

আইডিএফের তথ্য অনুযায়ী, স্থল অভিযানে অংশ নিয়ে শতাধিক সেনা নিহত হওয়ার পাশাপাশি ছয়শ সেনা আহত হয়েছে।

তবে গত শনিবার (৯ ডিসেম্বর) ইসরায়েলি সংবাদমাধ্যম ডেইলি ইয়েদিয়োত আহরোনোত জানায়, যুদ্ধে এখন পর্যন্ত ৫ হাজার সেনা আহত হয়েছেন। যারমধ্যে ৫৮ শতাংশ (তিন হাজার সেনা) হাতে-পায়ে গুরুতর জখম হয়েছেন।

সংবাদমাধ্যমটি আরও জানায়, প্রতিরক্ষা বাহিনী আনুষ্ঠানিকভাবে দুই হাজার সেনাকে ‘বিকলাঙ্গ’ হিসেবে ঘোষণা করেছে।

এছাড়া সশস্ত্র গোষ্ঠী হামাসও জানিয়েছে, তারা ইসরায়েলি সেনাদের লক্ষ্য করে ব্যাপক হামলা চালাচ্ছে। এতে দখলদার অনেক সেনা আহত ও নিহত হচ্ছেন।

অপরদিকে ইসরায়েলিদের হামলায় গাজায় এখন পর্যন্ত প্রায় ১৮ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের প্রায় ৭০ শতাংশই হলো নারী ও শিশু।

ইসরায়েলের পক্ষ থেকে অবশ্য দাবি করা হয়েছে, যুদ্ধের শুরু থেকে এখন পর্যন্ত হামাসের প্রায় ৭ হাজার সদস্যকে হত্যা করেছে তারা। সূত্র: সিএনএন