শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

৫৩১ কোটি টাকার ইউরিয়া সার কিনবে সরকার

news-image

অনলাইন ডেস্ক : ১ লাখ ২০ হাজার টন ইউনিয়া সার কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সৌদি আরব, কাতার ও সংযুক্ত আরব আমিরাত এবং দেশীয় একটি প্রতিষ্ঠান থেকে সারগুলো কেনা হবে। এতে সরকারের মোট ব্যয় হবে ৫৩০ কোটি ৯৬ লাখ ৬৭ হাজার টাকা।

আজ বুধবার ১ লাখ ২০ হাজার টন ইউরিয়া সার কেনার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে কমিটির বৈঠক হয়।

বৈঠক শেষে সার কেনার অনুমোদন দেওয়ার বিষয়টি জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

জানা গেছে, রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সৌদি আরবের সাবিক এগ্রি-নিউট্রিয়েন্টস কোম্পানি থেকে দ্বিতীয় লটে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৩২ কোটি ২৭ লাখ ৩৯ হাজার টাকা।

রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতারের মুনতাজাত থেকে তৃতীয় লটে আমদানি করা হবে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার। এতে ব্যয় হবে ১৩৬ কোটি ৫৬ লাখ ৩৯ হাজার টাকা। সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড থেকে প্রথম লটে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার কিনবে সরকার। এতে ১৩২ কোটি ২৭ লাখত ৩৯ হাজার টাকা ব্যয় হবে।

অপরদিকে, দেশীয় প্রতিষ্ঠান কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে পঞ্চম লটে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে সরকারের ব্যয় হবে ১২৯ কোটি ৮৫ লাখ ৫০ হাজার টাকা।