রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছাত্রীর আত্মহত্যা: ক্লাস-পরীক্ষার চাপ কমানোর দাবিতে উত্তাল শেকৃবি

news-image

শেকৃবি প্রতিনিধি : আবাসিক হলের ছাদ থেকে লাফিয়ে পড়ে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) তৃতীয় বর্ষের শিক্ষার্থী মাড়িয়া রহমানের মৃত্যুতে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা এবং ক্লাস-পরীক্ষার চাপ কমানোসহ সাত দফা দাবিতে আন্দোলন চলছে।

রোববার (২ এপ্রিল) এসব দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে সকাল সাড়ে ১০টার দিকে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেন শিক্ষার্থীরা। এ সময় বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শক, প্রক্টরসহ অন্যান্য শিক্ষকরা তাদের সঙ্গে কয়েক দফা কথা বললেও তারা অবস্থানে অনঢ় থাকেন। শিক্ষার্থীরা উপাচার্যকে নিচে নেমে তাদের সঙ্গে কথা বলার দাবি জানান। তবে উপাচার্য তাতে রাজি হননি। প্রশাসনের পক্ষ থেকে আন্দোলনকারীদের মধ্য থেকে প্রতিনিধি পাঠাতে বলা হয়। এভাবে দীর্ঘ অপেক্ষার পর দুপুর পোনে ২টায় একটি প্রতিনিধি দল উপাচার্যের সঙ্গে দেখা করতে যায়। দলটি পূর্বনির্ধারিত সাত দফা দাবি জানিয়ে উপাচার্যকে স্মারকলিপি দেয়। এ সময় উপাচার্য দাবিগুলো পর্যালোচনা করবেন বলে জানান।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো মাড়িয়ার আত্মহত্যার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িতদের চিহ্নিত করে প্রশাসনিক ও আইনানুগ ব্যবস্থা নেয়া, পরিবারকে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে এককালীন অর্থ প্রদান, সেশনজট এবং রি-এড দূর করতে ক্যারিঅন ব্যবস্থা চালু, সিটি-কুইজ পরীক্ষ কমিয়ে এক সিটি ও এক ফাইনাল এবং এক্সাম উইক চালু, ব্যবহারিক খাতা লেখার পরিবর্তে ক্লাস নোট প্রদান, অসুস্থতার কারণে ক্লাসে অনুপস্থিত শিক্ষার্থীদের ফাইনাল পরীক্ষায় অংশগ্রহণের নিয়ম শিথিল, শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষকদের আচরণ কেমন হওয়া উচিত তা নিয়ে সুস্পষ্ট আচরণবিধি ও নীতিমালা প্রণয়ন, বিশ্ববিদ্যালয়ে ক্লিনিক্যাল সাইকোলজিস্ট নিয়োগ।

স্মারকলিপি গ্রহণ করে উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূইয়া বলেন, আমরা খুব দ্রুত দাবিগুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত নেব।

উল্লেখ্য গত ২৪ মার্চ মাড়িয়া রহমান আবাসিক হলের ১০তলা ভবনের ছাদ থেকে লাফিয়ে পড়েন। গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নেওয়া হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

শিক্ষার্থীদের অভিযোগ, অ্যাকাডেমিক ক্লাস-পরীক্ষার চাপ ও কিছু শিক্ষকের অমানবিক আচরণের বলি হয়েছেন মাড়িয়া। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের দাবি, মানসিক সমস্যার কারণে মাড়িয়া আত্মহত্যা করেছেন। মাড়িয়ার মৃত্যুর পর থেকেই আন্দোলন করে যাচ্ছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এ জাতীয় আরও খবর

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে

হাওরের ৯৭ শতাংশ বোরো ধান কাটা শেষ

প্রশমিত হবে তাপপ্রবাহ, ঝরবে বৃষ্টি

দুই দিনে সোনার দাম বাড়ল ১৭৮৫ টাকা

সারা দেশে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, তবে যেকোনো সময় জ্বলে উঠতে পারে

৬৪ শতাংশ মানুষের বাজেট নিয়ে কোনো প্রত্যাশা নেই: সিপিডি

আমদানি বন্ধে দাম বেড়েছিল হু হু করে, চালুর খবরে কমেছে সামান্য

আরএসএফ’র র‍্যাংকিং পদ্ধতির ভুল আবারও তুলে ধরবো: তথ্য প্রতিমন্ত্রী