মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ই-অরেঞ্জের সোহেল রানাকে ফেরানোর পদক্ষেপ জানাতে নির্দেশ

news-image

নিজস্ব প্রতিবেদক : প্রতারণার দায়ে আলোচিত ই-কমার্স প্রতিষ্ঠান ই-অরেঞ্জের পৃষ্ঠপোষক ও বরখাস্ত হওয়া বনানী থানার পরিদর্শক (তদন্ত) শেখ সোহেল রানাকে দেশে ফিরিয়ে আনতে সরকারের পদক্ষেপ জানতে চেয়েছেন হাইকোর্ট। পাশাপাশি ই-অরেঞ্জের লেনদেনের বিপরীতে রাজস্ব আদায়ের তথ্যাদিও জানতে চাওয়া হয়েছে। আগামী ১৯ ফেব্রুয়ারির মধ্যে স্বরাষ্ট্র সচিব, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট বিবাদীদের এ বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াত সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ রোববার এই আদেশ দেন। আদালতে ই-অরেঞ্জের দুর্নীতি ও প্রতারণার বিরুদ্ধে করা রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী এম আবদুল কাইয়ুম। অন্যদিকে, বিএফআইইউর পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী শামীম খালেদ আহমেদ।

পণ্য কিনে প্রতারণার শিকার হওয়া ৫৪৭ জন গ্রাহকের পক্ষে গত বছরের মার্চে ৬ জন ভুক্তভোগী হাইকোর্টে একটি রিট দায়ের করেন। পরে ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে ৭ এপ্রিল হাইকোর্ট রুলসহ আদেশ দেন। এরই ধারাবাহিকতায় ৩ নভেম্বর হাইকোর্ট কয়েক দফা নির্দেশনাসহ আদেশ দেন। এরমধ্যে আদেশে ই-অরেঞ্জ থেকে টাকা উত্তোলনকারীদের নাম-ঠিকানা উল্লেখ করে দুর্নীতি দমন কমিশন (দুদক) ও বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটসহ (বিএফআইইউ) তিন বিবাদীকে ৩০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়। এছাড়া শেখ সোহেল রানাকে দেশে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে এবং তার বিষয়ে অগ্রগতি হলফনামা করে জানাতে স্বরাষ্ট্র সচিবকে নির্দেশ দেওয়া হয়েছিল। এরই ধারাবাহিকতায় গতকাল পুলিশের মহাপরিদর্শকের (আইজিপি) প্রতিবেদন উপস্থাপন করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন। অন্যদিকে, দুদকের পক্ষে প্রতিবেদন দাখিলের বিষয়ে সময় চাওয়া হয়।

শুনানিতে আইজিপির প্রতিবেদন তুলে ধরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন বলেন, ‘সোহেল রানার বিরুদ্ধে ইন্টারপোলের রেড নোটিশ জারি করা আছে। ১৬ জানুয়ারি পাওয়া তথ্য অনুসারে, ভারতে অবৈধ অনুপ্রবেশের কারণে তিনি ৩ বছরের সাজাপ্রাপ্ত হয়ে প্রেসিডেন্সি কারেকশনাল হোম আলীপুর, ভারতে আটক ছিলেন। পত্র-পত্রিকার খবরে দেখেছি, জামিন নিয়ে পরে সেখান থেকে সোহেল রানা পালিয়ে গেছেন। আইজিপিকে বিষয়টি অবহিত করা হয়েছে। সর্বশেষ হালনাগাদ তথ্য পেলে আদালতকে জানানো হবে। যেহেতু ইন্টারপোলের রেড নোটিশ জারি করা আছে, গ্রেপ্তার না হলে ফিরিয়ে আনা যাচ্ছে না।

বিএফআইইউর পক্ষে আইনজীবী শামীম খালেদ আহমেদ বলেন, ‘ই-অরেঞ্জ সংশ্লিষ্টদর নাম-ঠিকানা ও ব্যাংক হিসাবের নম্বর দেওয়া আছে।’

রিটকারীদের আইনজীবী আবদুল কাইয়ুম বলেন, ‘ই-অরেঞ্জের লেনদেনের বিপরীতে ভ্যাট-ট্যাপ আদায়ের বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকে প্রতিবেদন দিতে বলা হয়েছিল।’ তখন আদালত বলেন, ‘জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান কোনো রিপ্লাই দেননি?’ তখন একপর্যায়ে হাইকোর্ট বলেন, ‘এই যে আদেশগুলো হয়, তার একটি পারপাস আছে। এটি যদি কাগজে-কলমে থেকে যায়, তাহলে সুফল পাওয়া যাবে না।’ এ সময় পরবর্তী তারিখে জবাব না পেলে ‘আদালত অবমাননার রুল’ জারি হবে বলেও হুশিয়ারি দেন হাইকোর্ট। এরপর রাষ্ট্রপক্ষের শুনানি নিয়ে ১৯ ফেব্রুয়ারি ফের আদেশের দিন ধার্য করা হয়।

 

এ জাতীয় আরও খবর

গরমে স্বাস্থ্য ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের ৮ নির্দেশনা

বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই

হাওরের কচুরিপানা দিয়ে তৈরী হচ্ছে ‘ জলকমল’খ্যাত জৈবসার

কুমিল্লার দাউদকান্দিতে বাসচাপায় নিহত ৪

গুলিতে ইউএনও অফিসের আনসারের মৃত্যু, নিজেই গুলি চালান বলে দাবি

কাতারের আমিরকে লালগালিচা অভ্যর্থনা, সফরসূচিতে যা থাকছে

বাসের সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে চুয়েটের দুই শিক্ষার্থী নিহত

নাসিরনগরে ১৯টি সেচ্ছাসেবী সংগঠনের মিলন মেলা

খরার ঝুঁকিতে পড়েছে রংপুর অঞ্চল : চাষাবাদে নেতিবাচক প্রভাব পড়ার শঙ্কা

চীনে ভয়াবহ বন্যা, সরিয়ে নেওয়া হলো হাজার হাজার মানুষকে

সুইমিংপুলে গোসলে নেমে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু

ঢাকায় পৌঁছেছেন কাতারের আমির