বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৭০০ ভবনে ফাটল, ‘মাটিতে মিশে যাবে জোশিমঠ’

news-image

অনলাইন ডেস্ক : ভারতের উত্তরাখণ্ড রাজ্যের জোশিমঠে ৭০০-এর বেশি ভবনে বড়সড় ফাটল দেখা দিয়েছে। একই রাজ্যের আরেক শহর কর্ণপ্রয়াগের অনেক বাড়িতেও ফাটল দেখা দিচ্ছে। খবর বিবিসির।

স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, জোশিমঠের বিপজ্জনক হিসেবে চিহ্নিত হওয়া ভবনগুলো থেকে বাসিন্দাদের সরিয়ে নিয়ে যাওয়ার কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে। কিন্তু কর্ণপ্রয়াগে এখনও সমীক্ষা চালানো হচ্ছে।

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামীকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই বলছে, জোশিমঠে ৭০০ টি ভবন বিপজ্জনক হিসেবে চিহ্নিত করা হলেও ভেঙ্গে ফেলা হবে দুটি বড় হোটেল ভবন। তবে বিপজ্জনক বাড়িগুলির বাসিন্দারা গত কয়েকদিন ধরেই ক্ষতিপূরণের দাবিতে বিক্ষোভ দেখাচ্ছেন।

সরকার অবশ্য বলছে, এই আপদকালীন পরিস্থিতিতে প্রত্যেক পরিবারকে দেড় লাখ টাকা সহায়তা দেওয়া হবে, আর তাদের বাড়ি-জমির বাজারদর হিসাব করে পরে পুনর্বাসন প্যাকেজ ঘোষণা করা হবে।

জোশিমঠ থেকে প্রায় ৮০ কিলোমিটার দূরে কর্ণপ্রয়াগের তেহেশীলদার (স্থানীয় প্রশাসক) সুরেন্দ্র দেব সংবাদসংস্থা এএনআইকে জানিয়েছেন, বহুগুণা নগর এলাকার বেশ কিছু বাড়িতে ফাটল দেখা দিয়েছে।

কোন বাড়িগুলি সারানোর অনুপযুক্ত, সেগুলো চিহ্নিত করতে গত বুধবার তারা একটা সমীক্ষা চালিয়েছেন। বাসিন্দাদের পুনর্বাসন কেন্দ্রে সরিয়ে নিয়ে যাওয়ার পরে শুধু ওই বাড়িগুলি ভেঙ্গে ফেলা হতে পারে। এখনও পর্যন্ত তারা ২৭টি এরকম ভবন চিহ্নিত করতে পেরেছেন, যেগুলি আর সারানোর অবস্থায় নেই।

কর্ণপ্রয়াগের বেশ কয়েকজন বাসিন্দাকে উদ্ধৃত করে ইংরেজি সংবাদপত্র ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, ২০১৩ সাল থেকেই সেখানকার বিভিন্ন বাড়িতে ফাটল দেখা দিতে শুরু করে, যা এখন বিপজ্জনকভাবে বড় হয়ে গেছে।

জোশিমঠ যে চামোলি জেলায় অবস্থিত, সেখানকার প্রশাসন পরিস্থিতি নিয়ে নিয়মিত একটি বুলেটিন জারি করছে। সর্বশেষ বুলেটিন অনুযায়ী, ৭২৩টি ভবনে বড় বড় ফাটল রয়েছে, যার মধ্যে ৮৬টি ভবন বিপজ্জনক এলাকায় অবস্থিত। এ ছাড়া ১৪৫টি পরিবারের ৪৯৯ জন সদস্যকে অস্থায়ী শিবিরে নিয়ে যাওয়া হয়েছে।

বিপজ্জনক এলাকায় প্রতিদিনই সমীক্ষা চালাচ্ছে জাতীয় বিপর্যয় মোকাবিলা সংস্থা। বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যরাও জোশিমঠেই অবস্থান করছেন যাতে যেকোনো বিপদ ঘটলে দ্রুত তারা ঘটনাস্থলে পৌঁছিয়ে উদ্ধারকাজ শুরু করতে পারেন।

বিপজ্জনক এলাকাগুলোর বাসিন্দারা ছাড়াও গোটা জোশিমঠের মানুষই আতঙ্কে রয়েছেন, যে কখন না তাদের বাড়ি ভেঙে পড়ে। জোশিমঠের রাস্তা, হোটেল, সরকারি ভবন – সব জায়গাতেই এখন বড় বড় ফাটল। পাশাপাশি অবস্থিত দুটি হোটেল কাত হয়ে একটি অন্যটির প্রায় গায়ে লেগে গেছে।

বাসিন্দারা বলছেন তাদের জন্য দ্রুত সহায়তার ব্যবস্থা করুক প্রশাসন। ভূবিজ্ঞানীরা লাগাতার সমীক্ষা চালিয়ে বলছেন, জোশিমঠ শহরটা প্রতিদিনই একটু একটু করে ডেবে যাচ্ছে।

এর একটা কারণ হিসেবে বলা হচ্ছে, অনিয়ন্ত্রিতভাবে এই শহরটা গড়ে উঠেছে এমন একটা ভূমির ওপরে যেটা আসলে একটা বহু প্রাচীন একটি ভূমিধসের কারণে জমা হওয়া মাটি, বালি আর পাথর।

ভূবিজ্ঞানী এস পি সতি বিবিসিকে জানিয়েছেন, জোশীমঠে দুই-তিন ফিট চওড়া ফাটল দেখা যাচ্ছে। ওই ফাটলগুলো কতটা নীচ পর্যন্ত চলে গেছে, তা এখনই বোঝা যাচ্ছে না। কিন্তু এটা স্পষ্ট যে এই শহরটা একদিন মাটিতে মিশে যাবে। প্রাচীন – আধ্যাত্মিক এই শহরের অস্তিত্ব আর থাকবে না।

 

এ জাতীয় আরও খবর