শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খসড়া নীতিমালা থেকে বাদ ‘সংবাদ-টক শো’

news-image

নিজস্ব প্রতিবেদক : অনলাইন প্ল্যাটফর্ম ওটিটি (ওভার দ্যা টপ) থেকে অশ্লীলতা রোধ, রাজস্ব আদায় এবং এসব প্ল্যাটফর্ম নিয়ন্ত্রণ ও রাজস্ব আদায় সংক্রান্ত খসড়া নীতিমালা থেকে ‘সংবাদ বা টক শো’ বাদ দেওয়া হয়েছে। আজ রোববার তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে সংশোধিত এই খসড়া নীতিমালা হাইকোর্টে দাখিল করা হয়েছে। বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য আগামী বুধবার দিন ধার্য করেছেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট তানভীর আহমেদ। তথ্য মন্ত্রণালয়ের পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। বিটিআরসির পক্ষে শুনানি করেন ব্যারিস্টার খন্দকার রেজা-ই রাকিব।

আইনজীবী তানভীর আহমেদ বলেন, ওটিটি (ওভার দ্যা টপ) থেকে ‘সংবাদ বা টক শো’ শব্দ বাদ দেওয়ায় এগুলো ওটিটি কনটেন্ট হিসেবে বিবেচিত হবে না।

সংশোধিত খসড়া নীতিমালার ২(৪) ক্লজে বলা হয়েছে, ওভার দ্যা টপ (ওটিটি) এর সংজ্ঞা নিম্নরূপভাবে পরিবর্তন করা হয়েছে। যেখানে ওভার দ্যা (ওটিটি) অর্থ এক ধরনের মিডিয়া পরিষেবা, যা দর্শকদের কাছে ইন্টারনেট বা সমজাতীয় প্রযুক্তির মাধ্যমে বিভিন্ন রকম বিনোদনমূলক অনুষ্ঠান, নাটক, সিনেমা, ডকুমেন্টারি, ফিকশন, নন-ফিকশন, স্পোর্টস, ডকুফিকশন, ইনফোটেইনমেন্ট, বিজ্ঞাপন, ভিডিও অন ডিমান্ড কনটেন্ট সেবা। এই ক্লজ থেকে ‘বাংলাদেশের অভ্যন্তরে সম্প্রচার অথবা প্রদর্শনের জন্য অনুমতি প্রাপ্ত টেলিভিশন চ্যানেলের অপরিবর্তিত কন্টেন্ট (সংবাদ ও টকশো ব্যতিত) সরাসরি সম্প্রচার বা ধারণ করা কন্টেন্ট সেবা ইত্যাদি’ অংশটুকু বাদ দেওয়া হয়েছে।

এর আগে গত জুন মাসে দাখিল করা তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ‘ওভার দ্য টপ (ওটিটি) কনটেন্টভিত্তিক পরিষেবা প্রদান এবং পরিচালনা নীতিমালা-২০২১’ এর খসড়া নীতিমালার ক্লোজ ১৫(৬)-তে বলা হয়েছিল, ‘ওটিটি প্ল্যাটফর্মে সংজ্ঞায়িত কনটেন্ট ব্যতিত কেবলমাত্র বিনোদনমূলক অনুষ্ঠান, বিজ্ঞাপন ইত্যাদি প্রচার করা যাবে। তবে কোনোক্রমেই সংবাদ বা টক শো পরিবেশন করা যাবে না।’ এছাড়া ওই খসড়ার ১৩ (৬) ক্লজে বলা হয়েছিল, ‘সংজ্ঞায়িত কন্টেন্ট ব্যতিত কোনো ধরনের সংবাদ বা টক শো সম্প্রচার করা যাবে না।’

গত জুন মাসে অনলাইন প্ল্যাটফর্ম ওটিটি (ওভার দ্যা টপ) থেকে অশ্লীলতা রোধ, রাজস্ব আদায় এবং এসব প্লাটফর্ম নিয়ন্ত্রণে খসড়া নীতিমালা হাইকোর্টে দাখিল করা হয়। তথ্য মন্ত্রণালয় ও বিটিআরসির পক্ষ থেকে পৃথক এ খসড়া নীতিমালা দাখিল করা হয়।

 

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩