শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা রোগীর ভিড় বাড়ছে চীনের হাসপাতালে

news-image

অনলাইন ডেস্ক : শূন্য কভিড’ নীতি থেকে রাতারাতি সরে যাওয়ার পর চীনের হাসপাতালগুলোতে করোনা রোগীর চাপ অনেক বেড়েছে। করোনা আক্রান্ত চিকিৎসাকর্মীদের পর্যন্ত ডেকে পাঠানো হয়েছে কর্মীর স্বল্পতা সামাল দেওয়ার জন্য।

স্বাস্থ্যনীতি নিয়ে কর্মরত চীনা অধ্যাপক চেন শি যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটি থেকে নিজ দেশের কভিড নীতির ওপর নজর রাখছেন। তিনি বলেন, ‘এতোদিন করোনা আক্রান্ত হলে হাসপাতালে যাওয়ার নিয়ম থাকায় সবাই প্রথমেই ছুটছে হাসপাতালে। অনেকে সামান্য উপসর্গ নিয়েও সেখানে হাজির হচ্ছে। এতে চাপ বৃদ্ধি পাচ্ছে।’

চেন শি বলেন, ‘মানুষ অসুস্থ বোধ করলেই হাসপাতালে ছুটছে, যা খুব সহজেই স্বাস্থ্যসেবা খাতকে বিপর্যস্ত করে ফেলতে পারে।’

হাসপাতালগুলো দ্রুত নিজেদের জ্বরসংশ্লিষ্ট ওয়ার্ডের সক্ষমতা বৃদ্ধি করেছে। কিন্তু এর পরও রোগীর ঢল সামাল দেওয়া সম্ভব হচ্ছে না। চেন শির মতে, ভাইরাসে আক্রান্ত হলে যে বাসায়ও থাকা যাবে, তা মানুষকে বোঝাতে আরও পদক্ষেপ নেওয়া প্রয়োজন।
ওষুধ খাতেও দেখা দিয়েছে সংকট। গোটা দেশেই দ্রুত ফুরিয়ে আসতে দেখা গেছে ঠাণ্ডা ও জ্বরের ওষুধ। করোনা পরীক্ষার কিটও মিলছে না সহজে।

আক্রান্তরা যাতে সামান্য উপসর্গ নিয়ে হাসপাতালে না উপস্থিত হয়, সেজন্য ডাক্তাররাও সামাজিক মাধ্যম ব্যবহার করে বার্তা ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছেন। সংক্রমণ বিস্ফোরণ সামাল দিতে কর্মকর্তারা করোনা নিভৃতবাস কেন্দ্রগুলোকে সাময়িক হাসপাতালে পরিণত করছেন।

চলতি সপ্তাহে বেইজিংয়ে শুধু এক দিনে ২২ হাজার মানুষ জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হওয়ার চেষ্টা করেছে। এদিকে বেইজিংয়ে রেস্তোরাঁ খোলা থাকলেও জনসমাগম কম দেখা গেছে। ব্যবসাপ্রতিষ্ঠানগুলো কর্মীদের কাজে যোগ দিতে বললেও অনেকেই ফিরতে রাজি হচ্ছেন না। মাত্র কয়েক সপ্তাহ আগেই চীনের করোনা চিত্র ছিল ভিন্ন। সরকারের কঠোর নীতি মেনে চলতে হচ্ছিল সবাইকে। সাম্প্রতিক গণপ্রতিবাদের মুখে কড়াকড়ি একরকম হুট করেই শিথিল করে সরকার। রাতারাতি শিথিল করার কারণেই হিতে বিপরীত পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে করছেন চেন শি। খবর: বিবিসি

 

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩