শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফাইনালে কে হচ্ছেন মেসির প্রতিপক্ষ?

news-image

স্পোর্টস ডেস্ক : তিন জনই খেলেন একই ক্লাবে। ফ্রান্সের পিএসজিতে একজন ডিফেন্ডার, আর দুজন ফরোয়ার্ড। এদের একজন লিওনেল মেসি গতকাল আর্জেন্টিনার জয়ে ফাইনালে উঠে গেছেন। তবে আজ ফ্রান্সের হয়ে কিলিয়ান এমবাপ্পে ও মরক্কোর হয়ে আশরাফ হাকিমি লড়বেন।

লড়াইটা হবে এই দুজনের মধ্যে। এমবাপ্পে তার গতি দিয়ে এই বিশ্বকাপে ঝড় তুলে যাচ্ছেন। এখন পর্যন্ত ৫ গোল করে মেসির সঙ্গে যৌথভাবে সবার ওপরে রয়েছেন তিনি। অপরদিকে মরক্কোর হয়ে ডিফেন্সে দুর্দান্ত খেলছেন হাকিমি। এই বিশ্বকাপে এখন পর্যন্ত মাত্র একটি গোল হজম করেছে মরক্কো।

কাতারের আল বাইত স্টেডিয়ামে দ্বিতীয় সেমিফাইনালে এই দুই খেলোয়াড়ের ওপরই ফোকাস থাকবে আজকে বেশি।

এবারের বিশ্বকাপে ফ্রান্স সেমিফাইনালে উঠে এসেছে, বিশেষ করে তার গতিময় ফুটবল দিয়ে। বিশ্বকাপ শুরুর আগেই দলের সাত সাতজন অটো চয়েজ খেলোয়াড় ইনজুরির কারণে ছিটকে যাওয়ার পরও দলটির পারফরম্যান্স সত্যি অবাক করার মতো। দলের অন্যতম সেরা ফরোয়ার্ড করিম বেনজেমা, এনকুকু, মিডফিল্ডে এনগোলা কান্তে, পল পগবা আর ডিফেন্সে প্রেসনেল কিমপেম্বে ছিটকে যান বিশ্বকাপ শুরুতেই। আর বিশ্বকাপের প্রথম ম্যাচে ইনজুরিতে পড়ে আরেক ডিফেন্ডার হার্নান্দেজের শেষ হয়ে যায় টুর্নামেন্ট।

তবে দলটির বড় শক্তি ধারাবাহিকতা। কোচ দিদিয়ের দেশম দলকে এক সূত্রে গাঁথতে পেরেছেন বলাই যায়। গত বিশ্বকাপে গোল না পেলেও এই আসরে গোল পেয়ে যাচ্ছেন অভিজ্ঞ অলিভার জিরু। এখন পর্যন্ত ৪ গোল করে ফেলেছেন তিনি। তবে দলের সেরা তারকা বলতেই হয় এমবাপ্পেকে। প্রতিটি ম্যাচেই প্রতিপক্ষ ডিফেন্সের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছেন তিনি। তার গতির সঙ্গে পাল্লা দিতে হিমশিম খেতে হচ্ছে বিপক্ষ দলের ডিফেন্ডারদেরকে। মরক্কোর বিপক্ষে ম্যাচেও এমবাপ্পের গতি প্রধান কারণ হয়ে দাঁড়াতে পারে। যদিও মরক্কো ডিফেন্সনির্ভর দল। তবুও ফ্রান্স দলকে নিয়ে তাদের আলাদা ভাবনা থাকা প্রয়োজন।

এই বিশ্বকাপে ফ্রান্স সবচেয়ে কঠিন ম্যাচ পার করেছে ইংল্যান্ডের বিপক্ষে। হ্যারি কেন পেনাল্টি মিস না করলে খেলার ফল অন্যরকম হতেও পারত। তাছাড়া ফ্রান্স গ্রুপ পর্বে সবচেয়ে বেশি দুর্বল দল তিউনিসিয়ার কাছেও হেরেছে। তবে ম্যাচটি যেহেতু সেমিফাইনাল তাই তেমন কোনো ভুল করবে না তারা বলা যায়। ফ্রান্সের গোলবারে রয়েছেন অধিনায়ক হুগো লরিস। রক্ষণভাগে রাফায়েল ভারান, হার্নান্দেজ, র‌্যাবিওট আর পাভার্ডরা। মিডফিল্ডে মূলত চুয়ামেনি আর কামাভিঙ্গাই সার্ভিসটা দিয়ে যাচ্ছেন। আক্রমণভাগ বলতে গেলে সবচেয়ে বেশি শক্তিশালী ফ্রান্সের। এমবাপ্পে, জিরু, গ্রিজম্যান আর দেম্বেলেদের নিয়ে গড়া আক্রমণভাগ প্রতিপক্ষের জন্য আতঙ্কের।

ফ্রান্সের বিশ্বকাপের শুরুটা ভালোই হয় অস্ট্রেলিয়াকে ৪-১ গোলে হারিয়ে। পরের ম্যাচে ডেনমার্ককে ২-১ গোলে হারায়। কিন্তু শেষ ম্যাচে কোচ দেশম সাইডবেঞ্চ পরীক্ষা করতে গিয়ে হেরে বসেন। তিউনিসিয়া ১-০ গোলে হারিয়ে দেয় ফ্রান্সকে। দ্বিতীয় রাউন্ডে আবারও নিজেদের স্বরূপে ফিরে আসে দেশমের দল। পোল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ফেলে তারা। আর কোয়ার্টার ফাইনালের হাইভোল্টেজ ম্যাচে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠে আসে দলটি।

এবারের বিশ্বকাপে মরক্কো জোয়ার চলছেই। প্রথম আফ্রিকান দেশ হিসেবে বিশ্বকাপ ফুটবল ইতিহাসের সেমিফাইনালে খেলার ইতিহাস গড়েছে মরক্কো। এর আগে আফ্রিকার দেশগুলো বিশ্বকাপে ফুটবলে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত যেতে পেরেছে। ২০০২ বিশ্বকাপ ফুটবলে ইউরোপ আর লাতিনের বাইরে কোনো মহাদেশ থেকে সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছিল দক্ষিণ কোরিয়া। যা-ই হোক আফ্রিকার গর্ব মরক্কো এই বিশ্বকাপে দুর্দান্ত ফুটবল খেলছে। ডিফেন্সিভ স্টাইলে খেলেই সেমিফাইনালে উঠে এসেছে তারা। বিশেষ করে তাদের ডিফেন্সে রয়েছে আশরাফ হাকিমির মতো সেরা খেলোয়াড়।

এই আসরে প্রতিটি ম্যাচেই নিজেকে প্রমাণ করেছেন মরক্কান এই ডিফেন্ডার। আজকের ম্যাচেও তার ওপর গুরুদায়িত্ব থাকবে তার ক্লাব সতীর্থ এমবাপ্পেকে রোখার। কারণ এমবাপ্পের খেলার ধরন সম্পর্কে হাকিমির ধারণাটা বেশি থাকবে একই ক্লাবে খেলার কারণে। তাছাড়া প্রতিটি ম্যাচেই হাকিমি বিপক্ষ দলের আক্রমণ নস্যাৎ করে দিয়েছেন। হাকিমি শুধু আক্রমণ থামিয়ে দেওয়ার দায়িত্ব পালন করেন না। পাশাপাশি গোল করে দলকে সহযোগিতাও করে থাকেন পিএসজির এই ডিফেন্ডার। পিএসজির জার্সি গায়ে বেশ কিছু ম্যাচে গোলও করেছেন এই ডিফেন্ডার।

তবে মরক্কোর সবচেয়ে বড় তারকা এই মুহূর্তে দলের গোলরক্ষক ইয়াসিন বুনু। সেমিফাইনালে স্পেনের বিপক্ষে টাইব্রেকারে কি অসাধারণভাবে পেনাল্টি ঠেকিয়েছেন তিনি। তাছাড়া পুরো ম্যাচে স্প্যানিশদের আক্রমণ ঠেকিয়েছেনই। গ্রুপ পর্ব থেকে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত বুনু হজম করেছেন মাত্র একটি গোল। কোয়ার্টার ফাইনালে ক্রিস্টিয়ানো রোনালদোদের একের পর এক আক্রমণ ঠেকিয়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন তিনি। আজকের সেমিফাইনালে ফ্রান্সের বিপক্ষের ম্যাচেও তিনিই দলের আস্থার জায়গা হয়ে দাঁড়াবেন এটা বলাই যায়। বুনু এই সময়ে মরক্কানদের নায়ক বলা চলে।

মরক্কোর এবার কঠিন গ্রুপে পড়েও চ্যাম্পিয়ন হয়ে নক-আউট পর্বে উঠে আসে। প্রথম ম্যাচে তারা ক্রোয়েশিয়ার বিপক্ষে গোলশূন্য ড্র করে। পরের ম্যাচে বিশ্বকাপের ডার্কহর্স বেলজিয়ামকে ২-০ গোলে হারিয়ে দেয় আর শেষ ম্যাচে কানাডার বিপক্ষে ২-১ জয় নিয়ে দ্বিতীয় পর্বে উঠে আসে তারা।

ফ্রান্স ও মরক্কো এ পর্যন্ত মোট ১১ বার মুখোমুখি হয়েছে। যার মধ্যে ফ্রান্স জিতেছে ৭টিতে। মরক্কোর জয় একটিতে। অন্য তিন ম্যাচ ড্র হয়েছে।

ম্যাচ ফ্যাক্টস

বিশ্বকাপে এবারই প্রথম দেখা হচ্ছে ফ্রান্স ও মরক্কোর। তবে প্রীতি ম্যাচে এ পর্যন্ত ১১ বার মুখোমুখি হয়েছে তারা। যেখানে ফ্রান্সের জয় সাতটি। মরক্কোর একটি। ড্র হয়েছে তিন ম্যাচ। ১৫ বছর আগে শেষবারের দেখায় ২-২ গোলে ড্র করে দুদল। যদিও অফিসিয়াল ম্যাচে মরক্কোর বিপক্ষে কখনো হারেনি ফ্রান্স।

কাতার বিশ্বকাপে এখন পর্যন্ত ৫ ম্যাচে ৫ গোল করেছেন কিলিয়ান এমবাপ্পে। আগের আসরে ৪ গোল করেছিলেন তিনি। বিশ্বকাপে ১২ ম্যাচ খেলা ২৩ বছর বয়সী এমবাপ্পের এখন গোল মোট ৯টি।

মরক্কোর বিশ্বকাপ অভিষেক ১৯৭০ সালে। আফ্রিকার প্রথম দেশ হিসেবে বিশ্বকাপে গ্রুপপর্ব পার করেছিল তারা, ১৯৮৬ আসরে। এবার তারা ছাড়িয়ে গেছে আগের সব সাফল্য। আরব ও আফ্রিকার প্রথম দল হিসেবে সেমিফাইনালে উঠেছে তারা।

কোনো দলকে নকআউট পর্বে তোলা প্রথম আরব কোচ ওয়ালিদ রেগরাগি। গত সেপ্টেম্বরে মরক্কোর দায়িত্ব নেন এই কোচ। তার কোচিংয়ে এখন পর্যন্ত ৮ ম্যাচ খেলে অপরাজিত আফ্রিকার দলটি।

১৯৩০ সালে বিশ্বকাপের উদ্বোধনী আসরে খেলা ১৩ দলের একটি ফ্রান্স। এ নিয়ে বিশ্বসেরার মঞ্চে ১৬ বার খেলছে দুবার শিরোপা জেতা দলটি।

১৯৯৮ সালে ব্রাজিলের পর প্রথম শিরোপাধারী দল হিসেবে সেমিফাইনালে খেলতে যাচ্ছে ফ্রান্স। ২০০২ সালে ব্রাজিলের পর প্রথম দল হিসেবে টানা দুই আসরে ফাইনালে খেলার হাতছানি ফরাসিদের সামনে।

 

এ জাতীয় আরও খবর

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩

ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন

দেড় বছর পর শনিবার বিদ্যালয়ে ক্লাস, মিশ্র প্রতিক্রিয়া অভিভাবকদের

পুলিশের মধ্যস্থতায় বনানীর সড়ক ছাড়লেন শ্রমিকরা

২৪ ঘণ্টাতেও উদ্ধার হয়নি দুর্ঘটনাকবলিত দুই ট্রেন

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ভারত

আরও ২ দিন গরম থাকতে পারে

পদত্যাগ করে দুধ দিয়ে গোসল বিএনপি নেতার