শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘গুম হওয়া’ বিএনপি নেতার বাসায় মার্কিন রাষ্ট্রদূত

news-image

বিশেষ প্রতিবেদক : ২০১৩ সালে ‘গুম হওয়া’ বিএনপি নেতা সাজেদুল ইসলাম সুমনের বাসায় গিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। আজ বুধবার সকাল ৯টার দিকে তিনি সুমনের বাসায় যান। মার্কিন রাষ্ট্রদূত সেখানে প্রায় ২৫ মিনিট অবস্থান করেন। মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে এ সময় আরও উপস্থিত ছিলেন মার্কিন স্টেট ডিপার্টমেন্টের বাংলাদেশ ডেস্কের অফিসার লিকা জনসন।

সুমনের বাসা থেকে বের হয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেননি মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। এ বিষয়ে সুমনের পরিবার থেকেও কিছু বলা হয়নি।

গুমের শিকার হওয়া ব্যক্তিদের পরিবারের সংগঠন ‘মায়ের ডাক’-এর সংগঠক ও সুমনের বোন সানজিদা ইসলাম বলেন, ‘সরকার বারবার অসত্য বলে ঘটনাগুলো চেপে রাখতে চাইছে। এবার হয়তো তারা গুমের মামলাগুলো নিয়ে সত্যিকারের অনুসন্ধান শুরু করবে।’

এদিকে, মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস সুমনের বাসায় গেলে বাইরে জড়ো হন ‘মায়ের কান্না’ নামের একটি সংগঠনের নেতাকর্মীরা। সুমনের বাসা থেকে মার্কিন রাষ্ট্রদূত বের হলে প্রায় ৪৫ বছর আগের গুমের ঘটনা ও সামরিক শাসনামলে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে তার কাছে স্মারকলিপি দেয় সংগঠনটি।

১৯৭৭ সালের ২ অক্টোবর বিদ্রোহ দমনের নামে বিমান বাহিনীর সহস্রাধিক সদস্য গুমের ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের সংগঠন ‘মায়ের কান্না’। তারা জিয়াউর রহমানের সামরিক সরকারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ করেন। ৪৫ বছর পূর্বের গুমের ঘটনা ও সামরিক শাসনামলে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে আন্তর্জাতিক তদন্ত দাবি করেন।

সাজেদুল ইসলাম সুমন ঢাকা মহানগর উত্তর বিএনপির তৎকালীন ৩৮ নম্বর ওয়ার্ড কমিটির (বর্তমান ২৫ নম্বর ওয়ার্ড) সাধারণ সম্পাদক ছিলেন। ২০১৩ সালের ৪ ডিসেম্বর রাজধানীর বসুন্ধরার তার খালার বাসা থেকে র‍্যাব পরিচয়ে তাকে তুলে নিয়ে যাওয়া হয়। সেই থেকে নিখোঁজ আছেন এ বিএনপি নেতা।

 

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩