মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জিনস সেলাই করবে রোবট

news-image

অনলাইন ডেস্ক : এশিয়ার দেশে শ্রম তুলনামূলকভাবে অনেক সস্তা হওয়ায় তৈরি পোশাক রপ্তানিতে শীর্ষ দুটি স্থানে রয়েছে চীন ও বাংলাদেশ। এই পরিস্থিতি বদলাতে জোট বেঁধেছে জার্মানি ও যুক্তরাষ্ট্রের দুই কোম্পানি।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, পোশাক শিল্পে রোবটিক্স প্রযুক্তি যোগ করার কাজে ‘এক’ হয়েছে জার্মানির প্রযুক্তি কোম্পানি সিমেন্স এজি এবং মার্কিন ডেনিম কোম্পানি লেভি স্ত্রস।

প্রতিবেদনে বলা হয়েছে, পোশাক সেলাইয়ের জন্য বাংলাদেশ বা চীনের মতো দেশের শ্রমিকদের ওপর নির্ভরতা কমিয়ে উৎপাদন প্রক্রিয়া যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বাজারে ফেরাতে চাইছে কোম্পানিগুলো।

স্যান ফ্রান্সিসকোর সিমেন্স ল্যাবের প্রকল্প প্রধান ইউজেন সোলোজাওয়ে বলেন, পোশাক হচ্ছে সেই লাখ কোটি ডলারের শিল্পখাত, যা এখনও অটোমেটেড হয়নি।

২০১৮ সাল থেকেই সিমেন্সের ওই ল্যাবরেটরি পোশাক উৎপাদন প্রক্রিয়ার রোবট ব্যবহারের এই প্রযুক্তি নিয়ে গবেষণা করছে বলে জানিয়েছে রয়টার্স। মহামারীর কারণে বিদেশি শ্রমের ওপর নির্ভর না করে নিজেদের ভূখণ্ডে রোবট দিয়ে কাপড় সেলাই করার এ ধারণা পশ্চিমা কোম্পানিগুলোর কাছে আরও বেশি গুরুত্ব পেয়েছে।

২০২০ সালে প্রাণঘাতী করোনা ভাইরাস যখন বিশ্বব্যাপী আঘাত হানে তখন লকডাউনের কারণে কার্যত স্থবির হয়ে পড়ে ভোক্তা পণ্যের সরবরাহ ব্যবস্থা। তাই সেই সময় থেকেই এসব কোম্পানির কাছে দূর দেশে উৎপাদন কারখানার ওপর নির্ভর করার ঝুঁকির বিষয়গুলো আরও স্পষ্ট হয়ে ওঠে।

রয়টার্স আরও বলেছে, পশ্চিমা কোম্পানিগুলো উৎপাদন প্রক্রিয়া নিজেদের ভূখণ্ডে ফেরানোর সম্ভাব্যতা যাচাইয়ে মনোযোগী হলেও বিষয়টি স্পর্শকাতর হওয়ায় প্রকাশ্যে এ নিয়ে খুব বেশি আলোচনা করছে না।

তবে উন্নয়নশীল দেশগুলোতে উৎপাদনমুখী শিল্প বন্ধ হয়ে গেলে স্থানীয় শ্রমিকরা ক্ষতিগ্রস্ত হবেন – যৌক্তিকভাবেই এমন আশঙ্কা বাড়বে তখন। বিশেষ করে এশিয়ার দেশগুলোতে এই শিল্পে ব্যাপক প্রভাব পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে এরই মধ্যে জিনস সেলাই কারখানার কিছু কাজে অটোমেশন ও রোবটিক্স প্রযুক্তি প্রয়োগের কৌশল তৈরি করে অনলাইনে সমালোচনার মুখে পড়েছেন মার্কিন উদ্ভাবক জনাথান জোর্নোউ। তিনি এমনকি মৃত্যু হুমকিও পেয়েছেন।

তবে পোশাক সেলাইয়ে রোবট ব্যবহারের সবচেয়ে বড় প্রতিবন্ধকতাগুলোর একটি হচ্ছে কাপড়ের নমনীয়তা, পুরুত্ব আর বুনন। একজন মানুষ নিজের স্পর্শ দিয়ে যেভাবে কাপড়ের অনুভূতি নিতে পারেন, রোবটের সে ক্ষমতা নেই।

 

এ জাতীয় আরও খবর

ময়মনসিংহে গর্তে মিলল দুই শিশুসহ তিনজনের মরদেহ

দ্বিতীয় ধাপে ৩০ শতাংশের বেশি ভোট পড়েছে : সিইসি

আজিজের ওপর নিষেধাজ্ঞা ভিসানীতির অধীনে নয় : পররাষ্ট্রমন্ত্রী

মাঝ আকাশেই সিঙ্গাপুরগামী বিমানে প্রবল ঝাঁকুনি, নিহত ১

উপজেলা নির্বাচনেও জনগণের সায় নেই : মির্জা ফখরুল

রাইসির জানাজায় লাখো মানুষের ঢল

দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

১৮২ কোটি ৪০ লাখ টাকার সয়াবিন তেল কিনবে সরকার

বুধবার বৌদ্ধ ধর্মাবলম্বীদের সংবর্ধনা দেবেন রাষ্ট্রপতি

রাইসির স্মরণে নিরাপত্তা পরিষদে এক মিনিট নীরবতা, ক্ষুব্ধ ইসরায়েল

ওপেনিংয়ে লিটন নাকি সৌম্য, যুক্তরাষ্ট্রের একাদশে কারা

নাশকতার মামলায় জামায়াত নেতা আজহারের কারাদণ্ড