শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্মৃতিসৌধে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

news-image

সাভার প্রতিনিধি : স্বাধীনতার ৫১তম বিজয় দিবস উদযাপন উপলক্ষে সাভারের জাতীয় স্মৃতিসৌধে চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি। মহান বিজয় দিবসকে সামনে রেখে পুরো সৌধ এলাকা ধুয়ে মুছে পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। এখন জাতীয় স্মৃতিসৌধের বিভিন্ন স্থাপনা, সিড়িতে রং তুলির আচড়ে সাজিয়ে তুলার পাশাপাশি সৌন্দর্য বর্ধনের জন্য বিভিন্ন ধরনের ফুলের চারা রোপণ করা হচ্ছে।

আগামী ১৬ ডিসেম্বর প্রথম প্রহরে স্মৃতিসৌধের শহীদ বেদিতে ফুল দিয়ে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ সর্বস্তরের জনগণ।

সরেজমিনে জাতীয় স্মৃতিসৌধ এলাকায় গিয়ে দেখা গেছে, স্মৃতিসৌধের প্রধান ফটক ও দ্বিতীয় ফটকের সামনে সড়কের ডিভাইডারসহ সৌধের বিভিন্ন স্থাপনা এবং সিড়িতে রং করা হচ্ছে। স্মৃতিসৌধের ভেতরে বাহারি ফুলের চারা দিয়ে সৌন্দর্য বর্ধনের পাশাপাশি আলোকসজ্জার বাতি সংযোজন করা হচ্ছে। শতাধিক শ্রমিক মিলে স্মৃতিসৌধের লেকের পার সংস্কারের পাশাপাশি পানি পরিষ্কার করার কাজ করছেন।

স্মৃতিসৌধের ৮৪ একর জায়গার বিভিন্ন স্থাপনায় পাইপের পানি দিয়ে পরিষ্কার এবং সিমেন্ট দিয়ে বিভিন্ন জায়গা মেরামত করা হচ্ছে। এছাড়া সৌধ এলাকার চারদিকে কয়েকশত সিসিটিভি ক্যামেরা স্থাপন করছে টেকনিশিয়ান লোকজন। বিজয় দিবস উদযাপন নির্বিঘ্ন করতে স্মৃতিসৌধ এলাকার সামনে ঢাকা-আরিচা মহাসড়কের ফুটপাতের দোকানগুলো তুলে দেওয়া হয়েছে।

৪ ডিসেম্বর থেকে জাতীয় স্মৃতিসৌধ এলাকায় জনসাধারণের প্রবেশ নিষেধাজ্ঞা করা হয়েছে। পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সবর উপস্থিত দেখা গেছে।

গণপূর্ত বিভাগের সাভার জাতীয় স্মৃতিসৌধের উপসহকারী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে গত দেড় মাস ধরে সাভার জাতীয় স্মৃতিসৌধে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শুরু হয়েছে। ফুল দিয়ে সাজানো, লেক সংস্কার, সিসি ক্যামেরা স্থাপনসহ সব ধরনের কাজ পুরোপুরি শেষ।

জাতীয় স্মৃতিসৌধের পুলিশ ফাঁড়ির ইনচার্জ (এসআই) মো. সবুর খান বলেন, ইতিমধ্যে সৌধ এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পুলিশ সদস্যের সংখ্যাও বাড়ানো হয়েছে। আমরা ২৪ ঘণ্টা সৌধ এলাকা মনিটরিং করছি।

 

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩