শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আগাম বরই চাষে লাভবান সখীপুরের সিদ্দিক

news-image

সখীপুর সংবাদদাতা : আম পাকে বৈশাখে, কুল পাকে ফাগুনে/কাঁচা ইট পাকা হয় পোড়ালে তা আগুনে। সুকুমার রায় তার ‘পাকাপাকি’ ছড়ায় এমনটাই বলেছিলেন। টক বরই নাম শুনলে কার না জিবে জল আসে। সাধারণত ফাল্গুন মাসে বরই পাকে। তখন বাজারে প্রচুর বরই পাওয়া যায়। টক বরইয়ের দাম থাকে তখন ৩০ থেকে ৪০ টাকা কেজি।

তবে টাঙ্গাইলের সখীপুরের সিদ্দিক হোসেন ব্যতিক্রমী চাষি। তিনি আগাম টক বরইয়ের চাষ করছেন।

ফলে নভেম্বর মাসের শুরুতেই বাজারে আসতে শুরু করে সিদ্দিক হোসেনের টক বরই। এখন এক কেজি টক বরই ১৬০ থেকে ২০০ টাকায় বিক্রি করছেন। নভেম্বর মাসে তিনি ১২ লাখ টাকার বরই বিক্রি করেছেন। ফলে তিনি বরই চাষে আয় করছেন বেশি।

সিদ্দিক হোসেন সখীপুর উপজেলার নিজ গ্রাম ইন্দারজানী টিকুরিয়া চালা ছাড়াও আশপাশের আরও ৩টি বাগানসহ মোট ২৭ একর জমিতে ৪টি টক বরইয়ের বাগান করেছেন।

উপজেলার গড়বাড়ীতে তিন একর, জমশেরনগর চার একর, শিরীরচালায় ছয় একর, শ্রীপুর চকচকিয়া এগার একর ও নিজ বাড়ির আশপাশের তিন একর জমিতে মোট প্রায় ৫ হাজার বরই গাছ লাগিয়েছেন।

এ বছর প্রায় সব গাছেই বরই ধরেছে। প্রতিদিন প্রায় ৩০ থেকে ৩৫ মণ বরই বিক্রি করছেন। তার প্রায় ৫ হাজার গাছে প্রচুর বরই আসায় এ মৌসুমে তিনি কমপক্ষে এক কোটি টাকার বরই বিক্রির আশা করছেন।

সরেজমিনে গত শনিবার সিদ্দিকের বাড়িতে গিয়ে দেখা যায়, ২০-২২ জন নারী-পুরুষ শ্রমিক বাগান থেকে বরই সংগ্রহ করছেন। কেউ কেউ বাছাই করা বরই বস্তায় ভরছেন।

বিকেলে তার নিজস্ব পিকআপভ্যানে ঢাকার কারওয়ান বাজার, যাত্রাবাড়ী, শ্যামবাজার, বাইপেল ও গাজীপুর চৌরাস্তায় ওই বরই পাঠাবেন বলে তিনি জানান।

‘নিঃস্ব’ সিদ্দিক হোসেনের সফল হওয়ার পেছনে রয়েছে অনেক মেধা-শ্রম ও ঘাম। সিদ্দিকের গল্প আসলে শূন্য থেকে উঠে আসার গল্প।

১৯৯২ সালে এসএসসি পাস করেন। কলেজে ভর্তি হলেও আর পড়াশোনা হয়নি। ২০০৩ সালের দিকে তিনি দক্ষিণ আফ্রিকায় যাওয়ার জন্য পাঁচ লাখ টাকা জমা দিয়েছিলেন। দালালচক্র তার টাকা নিয়ে উধাও হয়ে যায়।

একপর্যায়ে ব্র্যাক থেকে ৫০ হাজার টাকা ঋণ করে ‘বিকল্প নার্সারি’ নামে একটি নার্সারি গড়ে তোলেন। নার্সারি থেকে তার বেশ আয় হতে থাকে।

২০০৯ সালে তিনি নার্সারির মালিক হিসেবে প্রধানমন্ত্রীর পুরস্কার লাভ করেন। এরপর কয়েক বছর ধরে এলাকার উঁচু জমিতে বাণিজ্যিকভাবে টক বরই বা কুল চাষ করছেন।

বরই চাষি সিদ্দিক হোসেন দেশ রূপান্তরকে বলেন, প্রায় ২৪ একর জমি লিজ নিয়েছেন। প্রতি শতাংশ লিজ জমিতে ভাড়া হিসেবে বছরে গুনতে হয় ৪শ টাকা। ২০-২৫জন নারী-পুরুষের জন প্রতি দৈনিক মজুরি আছে ৩৫০ টাকা থেকে ৪০০ টাকা।

গত বছর ৪৮ লাখ টাকা বিক্রি করলেও খরচ বাদে প্রায় ১৮ লাখ টাকা লাভ হয়েছিল। এ বছর যেহেতু ১ কোটি টাকা বরই বিক্রির আশা করছি, তাই লাভের হিসাব বাড়বে বলেও আশা রাখি।

তিনি আরও বলেন, কয়েকটি বাগানে বরইগাছের ফাঁকে ফাঁকে উন্নত জাতের কমলা, মাল্টা, পেয়ারা, সফেদা, জাম্বুরা, ডালিম, বেল, রামভুটান গাছও লাগিয়েছি। বরই গাছ থেকে বরই তোলা শেষ হলে গোড়ার দিকে ২ ফুট পরিমাণ গাছ রেখে কেটে ফেলা হয়। ওই সময় বরইগাছের ফাঁকে লাগানো ফল গাছ থেকেও ফলন পাওয়া যাবে।

স্থানীয় কাকড়াজান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. দুলাল হোসেন দেশ রূপান্তরকে বলেন, সিদ্দিকের বরইয়ের বেশ সুনাম। গ্রামের মানুষ তাকে বরই সিদ্দিক নামে চিনেন ও ডাকেন। তাকে অনুসরণ করে অনেকেই বাণিজ্যিকভাবে বরইয়ের বাগান করছে।

সখীপুর উপজেলা কৃষি কর্মকর্তা নিয়ন্তা বর্মণ দেশ রূপান্তরকে বলেন, এ উপজেলায় প্রায় ১৬শ হেক্টর জমিতে নানান জাতের ফলের চাষ হয়ে থাকে। ২৫০ হেক্টর জমিতে শুধু বরই চাষ হয়। সিদ্দিক হোসেন একজন সফল বরইচাষী। তার সাফল্য দেখে সখীপুরে অনেকেই বরই চাষ করছেন। তাদের মধ্যে কয়েকজন সফলও হয়েছেন।

 

এ জাতীয় আরও খবর

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪

জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন : রাষ্ট্রপতি

রাঙামাটিতে ইউপিডিএফ কর্মীসহ দু’জনকে গুলি করে হত্যা

ওবায়দুল কাদেরের প্রশ্ন; সাংবাদিকরা বাংলাদেশ ব্যাংকে ঢুকবে কেন

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)