বুধবার, ১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

ওমরাহর ই-ভিসার জন্য বাংলাদেশিদের আঙুলের ছাপ বাধ্যতামূলক

news-image

অনলাইন ডেস্ক : সৌদি আরবে পবিত্র ওমরাহ পালনে নতুন নিয়ম বেঁধে দিয়েছে দেশটির সরকার। সৌদি গেজেট ও গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ওমরাহ ই-ভিসার জন্য বাংলাদেশসহ পাঁচটি দেশের মুসল্লিদের বাধ্যতামূলকভাবে বায়োমেট্রিক তথ্য দিতে হবে। এর মধ্যে আঙুলের ছাপও রয়েছে। দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় এ-সংক্রান্ত এক ঘোষণায় এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ ছাড়াও এ তালিকায় রয়েছে যুক্তরাজ্য, তিউনিসিয়া, কুয়েত এবং মালয়েশিয়া। বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রতি বছর লাখ লাখ মুসল্লিরা পবিত্র ওমরাহ হজ পালনের উদ্দেশে সৌদি আরব ভ্রমণ করেন। এ তালিকায় বিপুলসংখ্যক বাংলাদেশিও রয়েছেন। ওমরাহ হজ পালনে কেউ আসেন এজেন্সির মাধ্যমে, কেউ আবার একা। তবে সময়ের সঙ্গে সঙ্গে প্রযুক্তির ব্যবহার করে হাজীদের দুর্ভোগ কমাতে নানা ধরনের উদ্যোগ গ্রহণ করছে সৌদি কর্তৃপক্ষ।

দেশটির মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে,ওমরাহ পালনে ইচ্ছুক মুসল্লিদের তাদের স্মার্টফোনে ‘সৌদি ভিসা বায়ো’ অ্যাপ ব্যবহার করতে হবে। এই অ্যাপের মাধ্যমে ই-ভিসার জন্য নাম নিবন্ধন করতে হবে। এখানে আঙুলের ছাপ ও সেলফি দিতে হবে।

এ ছাড়া ওমরাহর জন্য ই-ভিসা পেতে যারা আঙুলের ছাপ নিবন্ধন করতে চান, তাদের অবশ্যই ‘সৌদি ভিসা বায়ো’ অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবে। তারপর তাদের ভিসার ধরন বেছে নিতে হবে, সেইসঙ্গে পাসপোর্টের তথ্য দিতে হবে।

দেশটির মন্ত্রণালয় আরও বলছে, আগ্রহী মুসল্লিদের মুখমণ্ডলের একটি ছবি তুলতে হবে। পাসপোর্টের সঙ্গে এই ছবি মিলাতে হবে। সবশেষে ক্যামেরার মাধ্যমে ১০ আঙুলের ছাপ স্ক্যান করতে হবে।

 

এ জাতীয় আরও খবর

বগুড়ায় উপ-নির্বাচন : নেতাকর্মীরা ভোটকেন্দ্রে গেলেই ব্যবস্থা নেবে বিএনপি

আগুন নিয়ন্ত্রণে মোংলা ইপিজেডের

নিজেদের ইচ্ছামতো বিশ্ববিদ্যালয় চালানো যাবে না : রাষ্ট্রপতি

বিএনপির ছেড়ে দেওয়া ৬ আসনে ভোটগ্রহণ আজ

অতিরিক্ত পুলিশ সুপার মুকুলের অফিস থেকে ঘরে ফেরা হলো না

আমি আহলে হাদিসের অনুসারী, পকেটে দুই কোটি ভোট : রহমতুল্লাহ

স্বাস্থ্যের ৪ পরিচালককে বদলি, নিপসমে সেব্রিনা ফ্লোরা

ভুল তথ্যে র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছিল আমেরিকা : সংসদে পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকা থেকে ছিটকে গেলেন আদানি

বাণিজ্য মেলায় ১০০ কোটি টাকার পণ্য বিক্রি

আইএমএফের শর্ত মেনে গ্যাস-বিদ্যুতের দাম বাড়াচ্ছে সরকার : আনু মুহাম্মদ

৪ ঘণ্টায়ও নিয়ন্ত্রণে আসেনি মোংলা ইপিজেডের আগুন