শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ওমরাহর ই-ভিসার জন্য বাংলাদেশিদের আঙুলের ছাপ বাধ্যতামূলক

news-image

অনলাইন ডেস্ক : সৌদি আরবে পবিত্র ওমরাহ পালনে নতুন নিয়ম বেঁধে দিয়েছে দেশটির সরকার। সৌদি গেজেট ও গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ওমরাহ ই-ভিসার জন্য বাংলাদেশসহ পাঁচটি দেশের মুসল্লিদের বাধ্যতামূলকভাবে বায়োমেট্রিক তথ্য দিতে হবে। এর মধ্যে আঙুলের ছাপও রয়েছে। দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় এ-সংক্রান্ত এক ঘোষণায় এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ ছাড়াও এ তালিকায় রয়েছে যুক্তরাজ্য, তিউনিসিয়া, কুয়েত এবং মালয়েশিয়া। বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রতি বছর লাখ লাখ মুসল্লিরা পবিত্র ওমরাহ হজ পালনের উদ্দেশে সৌদি আরব ভ্রমণ করেন। এ তালিকায় বিপুলসংখ্যক বাংলাদেশিও রয়েছেন। ওমরাহ হজ পালনে কেউ আসেন এজেন্সির মাধ্যমে, কেউ আবার একা। তবে সময়ের সঙ্গে সঙ্গে প্রযুক্তির ব্যবহার করে হাজীদের দুর্ভোগ কমাতে নানা ধরনের উদ্যোগ গ্রহণ করছে সৌদি কর্তৃপক্ষ।

দেশটির মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে,ওমরাহ পালনে ইচ্ছুক মুসল্লিদের তাদের স্মার্টফোনে ‘সৌদি ভিসা বায়ো’ অ্যাপ ব্যবহার করতে হবে। এই অ্যাপের মাধ্যমে ই-ভিসার জন্য নাম নিবন্ধন করতে হবে। এখানে আঙুলের ছাপ ও সেলফি দিতে হবে।

এ ছাড়া ওমরাহর জন্য ই-ভিসা পেতে যারা আঙুলের ছাপ নিবন্ধন করতে চান, তাদের অবশ্যই ‘সৌদি ভিসা বায়ো’ অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবে। তারপর তাদের ভিসার ধরন বেছে নিতে হবে, সেইসঙ্গে পাসপোর্টের তথ্য দিতে হবে।

দেশটির মন্ত্রণালয় আরও বলছে, আগ্রহী মুসল্লিদের মুখমণ্ডলের একটি ছবি তুলতে হবে। পাসপোর্টের সঙ্গে এই ছবি মিলাতে হবে। সবশেষে ক্যামেরার মাধ্যমে ১০ আঙুলের ছাপ স্ক্যান করতে হবে।

 

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা