বুধবার, ১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

আরেক মেসি-ম্যাজিকের অপেক্ষা

news-image

মাইদুল আলম বাবু,দোহা থেকে
আর্জেন্টিনার অক্সিজেন লিওনেল মেসি! বাঁ পায়ের এই জাদুকর শ্বাস নিলে আর্জেন্টিনা বেঁচে থাকে। নতুন নয় ব্যাপারটি। ২০১৪ সালের বিশ্বকাপেও একক নৈপুণ্যে আর্জেন্টিনাকে ফাইনালে তুলেছিলেন তিনি। এমন আরও কতশত ম্যাচ ও আসরে যে তিনি আর্জেন্টিনাকে মায়ের মতো আগলে রেখেছেন, তার শেষ নেই। এতগুলো বছর চলে গেল কোনো কিছুই বদলায়নি। মেক্সিকোর ম্যাচে একটি গোল ও অ্যাসিস্ট করে প্রমাণ করে দিয়েছেন- মেসি আর্জেন্টিনার জন্য কি!

আজ কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বের (গ্রুপ-সি) শেষ ম্যাচ। রবার্ট লেভানডভস্কির পোল্যান্ড সামনে। আর্জেন্টিনা জিতলে পরের রাউন্ডে চলে যাবে। অন্যদিকে পোল্যান্ডের ড্র হলেই পরের রাউন্ড! আর্জেন্টিনা হেরে গেলে বিদায় নেবে। আর ড্র করলে তাকিয়ে থাকতে হবে মেক্সিকো-সৌদি আরবের ম্যাচের দিকে। একটু জটিল। তবে সেসব জটিলতা এক ঝলকে দূর করে দিতে পারেন লিওনেল মেসি। জাহাজের কনটেইনারে তৈরি করা স্টেডিয়াম রাস আবু আবাউদে কোন নাটক চিত্রায়িত হবে কে বলতে পারে! ফুটবল এতটা নির্মম হবে, যে দেবদূতের মতো ফুটবলার মেসিকে হতাশ করবে!

মেক্সিকোর ম্যাচে মুশকিল দূর করে দিয়েছিলেন মেসি। শেষ বিশ্বকাপটি স্মরণীয় করে রাখবেন আগেই ঘোষণা দিয়েছেন। শুরুটা ভালো হয়নি। সৌদি আরবের কাছে ২-১ গোলে যেতে হয়েছিল। সেখান থেকে ফিরে অবিশ্বাস্য জয় উপহার দেন দলকে। মেক্সিকোর ম্যাচটি সহজ ছিল না। প্রথমার্ধ গোলশূন্য ছিল। পরের অর্ধে জ্বলে ওঠেন মেসি। মেক্সিকোর বিপক্ষে জয় এসেছে ২-০ গোলে। পোল্যান্ডের ম্যাচেও এমন ঝড় দেখতে চাইবেন মেসি ও আর্জেন্টিনার ভক্তরা।

পোল্যান্ডের আশার প্রদীপ লেভানডভস্কি। যিনি প্রথম ম্যাচে পেনাল্টি মিস করেন। মেক্সিকোর বিপক্ষে সে ম্যাচ গোলশূন্য ড্র হয়। ১ পয়েন্ট নিয়ে সন্তুষ্ট থাকতে হয়। পোল্যান্ড গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে হারিয়ে দেয় সৌদি আরবকে ২-০ গোলে। লেভানডভস্কি সে ম্যাচে গোল পেয়েছেন। আর্জেন্টিনার ম্যাচটি পোল্যান্ডের জন্য কঠিন হবে। মেসিকে আটকে রাখার চ্যালেঞ্জ রয়েছে।

২০১১ সালে সর্বশেষ আর্জেন্টিনা ও পোল্যান্ড খেলেছে। সেই আন্তর্জাতিক প্রীতি ম্যাচে পোল্যান্ড ২-১ ব্যবধানে জিতেছিল। এমনিতে ১১ বার মুখোমুখি হয়েছে তারা। আর্জেন্টিনা জিতেছে ৬টিতে। আর পোল্যান্ডের জয় সেখানে ৩টি। ২টি ম্যাচ ড্র হয়েছে। বিশ্বকাপে আর্জেন্টিনা ও পোল্যান্ড ২টি ম্যাচ খেলেছে। ১৯৭৮ সালে সর্বশেষ বিশ্বকাপে আর্জেন্টিনা ২-০ গোলে জয়ী হয়েছিল। ১৯৭৪ সালে আবার ২-৩ গোলে হারে আর্জেন্টিনা।

সবশেষে এটি বিশ্বকাপের ম্যাচ। পরিসংখ্যান ও তথ্য অনেক কথা বললেও ভালো খেলে পরের রাউন্ডে যেতে হবে আর্জেন্টিনাকে। আর মেসি থাকতে ভয় কিসের!

 

এ জাতীয় আরও খবর

নিজেদের ইচ্ছামতো বিশ্ববিদ্যালয় চালানো যাবে না : রাষ্ট্রপতি

বিএনপির ছেড়ে দেওয়া ৬ আসনে ভোটগ্রহণ আজ

অতিরিক্ত পুলিশ সুপার মুকুলের অফিস থেকে ঘরে ফেরা হলো না

আমি আহলে হাদিসের অনুসারী, পকেটে দুই কোটি ভোট : রহমতুল্লাহ

স্বাস্থ্যের ৪ পরিচালককে বদলি, নিপসমে সেব্রিনা ফ্লোরা

ভুল তথ্যে র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছিল আমেরিকা : সংসদে পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকা থেকে ছিটকে গেলেন আদানি

বাণিজ্য মেলায় ১০০ কোটি টাকার পণ্য বিক্রি

আইএমএফের শর্ত মেনে গ্যাস-বিদ্যুতের দাম বাড়াচ্ছে সরকার : আনু মুহাম্মদ

৪ ঘণ্টায়ও নিয়ন্ত্রণে আসেনি মোংলা ইপিজেডের আগুন

সাহস থাকলে দেশে মামলা ফেস করুন, তারেককে স্বরাষ্ট্রমন্ত্রী

নির্বাচন কমিশনারের স্বাক্ষর জাল, তিন এনআইডি লকড