বৃহস্পতিবার, ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

৫ গোলের রোমাঞ্চকর ম্যাচে ঘানার জয়

news-image

স্পোর্টস ডেস্ক : কাতার বিশ্বকাপে ৫ গোলের রোমাঞ্চকর ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ৩-২ ব্যবধানে জয় তুলে নিয়েছে ঘানা। এই জয়ে আসরটির শেষ ষোলোর আশা দারুণভাবে বাঁচিয়ে রাখল দেশটি। তবে হেরে গেলেও এখনও শেষ হয়নি দ. কোরিয়ার আশা।

মোহাম্মেদ সালিসু ও মোহাম্মেদ কুদুসের গোলে প্রথমার্ধে এগিয়ে থেকে মাঠ ছাড়ে ঘানা। তবে বিরতির পর ১০ মিনিটে ব্যবধানে ৩ গোলের ছোটখাট এক ঝড় দেখে সমর্থকরা। যেখনে ৪ মিনিটের ব্যবধানে জোড়া গোল করেন কোরিয়াকে সমতায় ফেরান চো জুয়ে-সাং। তবে খুব দ্রুতই কুদুস নিজের জোড়া গোল পূর্ণ করলে দারুণ জয় নিয়েই মাঠ ছাড়ে ঘানা।

ম্যাচে অথচ বল পজিশন ও আক্রমণে ঘানা থেকে অনেক এগিয়ে ছিল দ. কোরিয়া। তবে হতাশার হার নিয়েই মাঠ ছাড়তে হয়। এশিয়ার দেশটি ৬৩ শতাংশ বল নিজেদের কাছে রেখেছিল। এছাড়া ২২টি শট নেয়, যার ৭টি ছিল গোলমুখে। তবে দুটিতেই গোল করতে পারে। অপরদিকে ৭টি শট নিয়ে ৩টিই লক্ষ্যে রাখে ঘানা। আর এই তিনটিই গোলে পরিণত করে দলটি।

সোমবার এডুকেশন সিটি স্টেডিয়ামে বিশ্বকাপের ‘এইচ’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হয় দুদল।

ম্যাচের ধারার বিপরীতে ২৪তম মিনিটে প্রথম সুযোগ পেয়েই লিড নেয় ঘানা। আন্দ্রে আইয়ুর ফ্রি-কিক থেকে জটলার ভেতর শট করে গোল করেন মোহাম্মেদ সালিসু। এরপর ব্যবধান দ্বিগুণ করতেও বেশি সময় নেয়নি দেশটি। ১০ মিনিট পর বাঁ দিক থেকে জর্ডান আইয়ুর ক্রসে দারুণ হেডে গোলটি করেন মোহাম্মেদ কুদুস।

বিরতির পর অবশ্য ঘুরে দাঁড়ায় কোরিয়া। ৫৮তম মিনিটে লির কাছ থেকে অসাধারণ ক্রসে বল পেয়ে ডাইভিং হেডে গোলটি করেন চো। তিন মিনিট পর জোড়া গোল করে দলকে সমতায় ফেরান চো। এবার কিম জিন-সুর ক্রসে পাওয়ারফুল হেডে গোলটি করেন তিনি।

কিন্তু ৬৮তম মিনিটে কোরিয়ার স্বপ্নকে মাটি করে দেন কুদুস। মেনসাহর ক্রসে বল পান উইলিয়ামস। তবে তিনি ঠিক মতো শট নিতে না পারলেও বল পেয়ে গোলে পরিণত করেন কুদুস।

ম্যাচে আর কোনো গোল না হওয়ায় ৩-২ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে ঘানা।

এই গ্রুপে এক ম্যাচ খেলে ৩ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে পর্তুগাল। আর ২ ম্যাচে সমান পয়েন্ট নিয়ে দুইয়ে ঘানা। ১ ম্যাচে এক পয়েন্ট নিয়ে তৃতীয উরুগুয়ে। আর ২ ম্যাচে ১ পয়েন্ট নিয়ে তলানিতে কোরিয়া।