শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চীনে টানা দ্বিতীয় দিনের মতো করোনা সংক্রমণের সর্বোচ্চ রেকর্ড

news-image

অনলাইন ডেস্ক : টানা দ্বিতীয় দিনের মতো দৈনিক করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের সর্বোচ্চ রেকর্ড হয়েছে চীনে। বিদেশ থেকে আগত রোগী বাদ দিয়ে বৃহস্পতিবার চীনে স্থানীয়ভাবে আক্রান্ত ৩২ হাজার ৬৯৫ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। আগের দিন এ সংখ্যা ছিল ৩১ হাজার ৪৪৪ জন। বুধ এবং বৃহস্পতিবার দুদিনই গত আড়াই বছরের পুরো করোনা মহামারিতে একদিনে সর্বোচ্চ দৈনিক করোনা ভাইরাসের রেকর্ড সংক্রমণ হয়েছে।

শনাক্তদের মধ্যে ৩ হাজার ৪১ জনের দেহে কোভিডের উপসর্গও মিলেছে। ২৯ হাজার ৬৫৪ জন উপসর্গহীন। চীনে শনাক্ত রোগীদের এই দুই ক্যাটাগরিতে হিসাব করা হয়। দেশটিতে এখন দক্ষিণাঞ্চলীয় শহর গুয়াংঝু এবং দক্ষিণপশ্চিমের চংকিংয়ে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হচ্ছে। বড় প্রাদুর্ভাব সুদূরপ্রসারী হওয়ায় কর্তৃপক্ষও এই দুই শহরের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা নিয়ে চিন্তিত।

এর বাইরে চেংদু, জিনান, লানঝু, জিয়ান ও উহানের মতো শহরগুলোতেও প্রতিদিন কয়েকশ করে রোগী শনাক্ত হচ্ছে। আগেরদিনের চেয়ে চারগুণ বেড়ে বৃহস্পতিবার শিজিয়াজুয়াং শহরে ৩ হাজার ১৯৭ রোগী শনাক্ত হয়েছে।

রাজধানী বেইজিংয়েও এদিন উপসর্গসহ ৪২৪ এবং উপসর্গহীন এক হাজার ৪৩৬ রোগী শনাক্ত হয়েছে বলে স্থানীয় প্রশাসনের দেওয়া তথ্যে দেখা যাচ্ছে। আগেরদিন উপসর্গসহ ৫০৯ এবং উপসর্গহীন এক হাজার ১৩৯ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি মিলেছিল।

নতুন করে করোনার প্রাদুর্ভাব মোকাবেলায় এশিয়ার শীর্ষ অর্থনীতির দেশটিকে এখন বিভিন্ন শহরে ফের ব্যাপক বিধিনিষেধ জারি করতে হচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বৃহস্পতিবার সাংহাইয়ে ৯ জনের দেহে কোভিডের উপসর্গ পাওয়া গেছে। শনাক্ত ৭৭ রোগীর দেহে উপসর্গ পাওয়া যায়নি। আগেরদিনও শহরটিতে উপসর্গসহ ৯ রোগী শনাক্ত হয়েছিল, উপসর্গহীন শনাক্ত রোগী ছিল ৫৮।

দক্ষিণের প্রায় এক কোটি ৯০ লাখ বাসিন্দার শহর গুয়াংজুতে বৃহস্পতিবার স্থানীয়ভাবে সংক্রমিত এবং উপসর্গধারী ২৫৭ রোগী শনাক্ত হয়েছে; উপসর্গহীন রোগী মিলেছে ৭ হাজার ২৬৭ জন। আগের দিন শনাক্ত ৪২৮ জনের দেহে উপসর্গ মিলেছিল, উপসর্গহীন শনাক্ত ছিল ৭ হাজার ১৯২ জন।

প্রায় একইরকম পরিস্থিতি চংকিংয়েরও। শহরটিতে বৃহস্পতিবার উপসর্গসহ ২৫৮ এবং উপসর্গহীন ৬ হাজার ২৪২ রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। আগের দিন এ সংখ্যা ছিল যথাক্রমে ৪০৯ ও ৭ হাজার ৪৩৭।

 

এ জাতীয় আরও খবর

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের